× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চৈত্রের বৃষ্টিতে মুকুলের ক্ষতি

মেহেদী হাসান শিয়াম

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ১৭:১৬ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৪ ১৮:০৮ পিএম

চৈত্রের বৃষ্টিতে মুকুলের ক্ষতি

চৈত্রের প্রথম সপ্তাহের দিকে এসে দিনভর বৃষ্টিতে আমের মুকুলের ক্ষতি হয়েছে। মঙ্গলবার (২০ মার্চ) থেকে বুধবার কখনও টানা কখনও থেমে থেমে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, এই বৃষ্টিতে যেসব গাছে এখনও মুকুল ফুটে গুটি হয়নি সেসব গাছের মুকুল ক্ষতিগ্রস্ত হবে।

রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে মঙ্গলবার রাতে বৃষ্টি হয়। আমের জেলা চাঁপাইনবাবগঞ্জে বুধবার ভোরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। দুপুরের পর থেকে বিকাল পর্যন্ত আবারও ঝিরিঝিরি বৃষ্টি হয়। জেলা কৃষিসম্প্রসারণ কার্যালয় জানিয়েছে, মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত জেলায় গড়ে ১৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত সদর উপজেলায় প্রায় ২০ মিলি মিটার বৃষ্টি হতে পারে। তবে বেশি বৃষ্টি হয়েছে সদর ও শিবগঞ্জ উপজেলায়।

শিবগঞ্জের আমচাষি সাইদুর রহমান বলেন, এবার মুকুল আসতে দেরি হয়েছে বলে গাছে এখনও সেরকমভাবে আমের গুটি আসেনি। যেসব গাছে মুকুল এখনও ফোটেনি সেসব গাছে চৈত্রের বৃষ্টির পানিতে ক্ষতি হবে।


জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জের কৃষি অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, এ সময়ের বৃষ্টি আমের জন্য উপকার-অপকার দুটোই আছে। সাধারণত আবহাওয়ার কারণে এবার মুকুল আসতে দেরি হয়েছে। তাই এ বছর গাছে আমের গুটিও দেরিতেও হয়েছে। যেসব গাছে আমের মুকুল এখনও গুটিতে রাপান্তরিত হয়নি সেসব গাছের মুকুলের ক্ষতি হবে। তবে মুকুল ফোটে যেসব আমগাছে গুটি বের হয়েছে, সেসব গাছের জন্য এ খুবই বৃষ্টি উপকারী। এতে আমের গুটি বেড়ে উঠতে সহায়ক হবে চৈত্রের বৃষ্টি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা