× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পতিত জমিতে নিরাপদ সবজি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ১৩:১৪ পিএম

আপডেট : ২৬ আগস্ট ২০২৩ ১৪:৫৩ পিএম

অনাবাদি পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগানে পেপে গাছ। প্রবা ফটো

অনাবাদি পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগানে পেপে গাছ। প্রবা ফটো

চাঁপাইনবাবগঞ্জ জেলায় অনাবাদি পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান গড়ে উঠেছে। মুজিব শতবর্ষ উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কারিগরি সহযোগিতায় হচ্ছে এসব বাগান। ফলে একদিকে জোগান দিচ্ছে পারিবারিক পুষ্টির, আরেকদিকে সবজি বিক্রি করে দরিদ্র পরিবারগুলোতে ফিরছে সচ্ছলতা। 

পতিত জমিতে বাগান গড়তে কৃষকদের বিনামূল্যে চারা-বীজসহ নানা উপকরণ দেওয়া হয়েছে বলে জানায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তাদের ‘পারিবারিক পুষ্টি বাগান’ প্রকল্পের আওতায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্প বাস্তবায়নের ফলে জেলার প্রায় ৭২ বিঘা পতিত জমিকে কাজে লাগানো সম্ভব হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ৫৭৮ পরিবার সরকারের কারিগরি সহযোগিতায় পারিবারিক পুষ্টি বাগান গড়ে তুলেছে। এর মধ্যে সদর উপজেলায় ৪৩২, শিবগঞ্জ উপজেলায় ৪৯৪, গোমস্তাপুর উপজেলার ২৫২, নাচোল উপজেলার ১৫৪ ও ভোলাহাট উপজেলার ২৪৬ পরিবার বাগান গড়ে তুলেছে। তারা প্রত্যেকেই এক দশমিক শূন্য ৫ শতাংশ পতিত জমিতে পুষ্টি বাগান করেছে। 

পুষ্টি বাগান গড়ে তোলার জন্য প্রত্যেক পরিবারকে বিনামূল্যে মুলা, লালশাক, পাটশাক, পুঁইশাক, লাউ, পালংশাক, শিম, ডাঁটা, ধনিয়া ও ঘিমা কলমিশাকসহ নানা প্রজাতির সবজির বীজ-চারা দেওয়া হয়েছে। এ ছাড়া বাগানের মাটি উর্বর আর ফলনে পোকা দমনে ৮ কেজি ইউরিয়া, ৮ কেজি টিএসপি, এমওপি ৮ কেজি, জিপসাম ১ কেজি, ভার্মিপোস্ট ১০ কেজি, ১টি ঝাঁঝর, বীজ সংরক্ষণের পাত্রের পাশাপাশি বেড়ার জন্য নেট দেওয়া হয়েছে। 

দেড় শতাংশের এ বাগানে বছরে ২০০ কেজি সবজি উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। সে হিসেবে জেলায় ১ হাজার ৫৭৮ বাগানের উৎপাদিত শাকসবজির পরিমাণ হবে প্রায় ৩ লাখ ১৫ হাজার ৬০০ কেজি। গড়ে ৩০ টাকা কেজি দরে বিক্রি হলে বাজার মূল্য ৯৪ লাখ ৬৮ হাজার টাকা।

সদর উপজেলার নয়াগোলা এলাকার কৃষক মুনিরুল ইসলাম বাড়ির পাশের পতিত জমিতে পুষ্টি বাগান গড়ে তুলেছেন। তিনি বলেন, ‘কৃষি অফিস থেকে সার, নেট, ফলের চারা ও সাত প্রকারের সবজি বীজ দিয়েছে। তাদের পরামর্শে বাড়ির উঠানে ফাঁকা জায়গায় বাগান করেছি। বাগান থেকে পরিবারের পুষ্টির চাহিদা পূরণ করে প্রতিবেশীদের বিতরণ করি। এরপরেও বাকি সবজি বাজারে বিক্রি করে বাড়তি টাকাও আয় হচ্ছে।’

শিবগঞ্জ উপজেলার মুনিরা বেগম নামে আরেকজন বলেন, ‘বাড়ির পাশে কিছু জায়গা দীর্ঘদিন পতিত ছিল। সেখানে কৃষি অফিসের সহযোগিতায় সবজির বাগান করেছি। পরে বাজার থেকে কোনো শাকসবজি কেনার প্রয়োজন হয়নি। অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করেছি। বাগানের সবজি বিষমুক্ত হওয়ায় বাজারে চাহিদাও বেশি। আশেপাশের লোকজন বাড়িতে এসেই সবজি কিনে নিয়ে যায়।’

জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপরিচালক পলাশ সরকার বলেন, পতিত জমিকে চাষাবাদের আওতায় আনতে সরকারি একটি প্রকল্পের মাধ্যমে জেলায় বিভিন্ন জায়গায় পারিবারিক পুষ্টি বাগান গড়ে তোলা হচ্ছে। ১ হাজার ১৫ পরিবারকে বিনামূল্যে বীজ-সার দেওয়া হয়েছে। এতে যেমন পরিবারের পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে তেমনি শাকসবজি সেটা বিক্রি করে আয়ও হচ্ছে। এ ছাড়া আশ্রয়ণ প্রকল্পের ৫৬৩ পরিবারের মাঝে আম, পেয়ারা, আমড়া, পেঁপেসহ বিভিন্ন ফলের চারা বিতরণ করা হয়েছে। তাদের বিভিন্ন পরামর্শ দিয়েও সহযোগিতা করছে কৃষি দপ্তর। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা