× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃষকদের আগাম তথ্য দেবে 'খামারি' অ্যাপ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ১৭:৪৪ পিএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১৮:২৯ পিএম

বাকৃবির এগ্রোমেটিওরোলজি বিভাগের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

বাকৃবির এগ্রোমেটিওরোলজি বিভাগের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) উদ্যোগে জিআই প্রযুক্তি ব্যবহার করে 'খামারি' নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এটি সম্পূর্ণ বাংলায় তৈরি করা হয়েছে, যেন কৃষকরা খুব সহজে বুঝতে পারেন। 

এই প্রযুক্তির আওতায় দেশের বিভিন্ন অঞ্চলের মাটির প্রকৃতি, ফসলের গুণগত মান যাচাই, আবহাওয়ার পূর্বাভাস, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত সম্পর্কিত তথ্য পাওয়া সহজ হবে। এ তথ্যের ভিত্তিতে কৃষক তার জমিতে কোন ধরনের ফসল উৎপাদন করবে, কোনটা লাভজনক হবে, পানির প্রয়োজনীয়তা কেমন- এ সব বিষয় বুঝতে পারবেন। সে অনুযায়ী চাষাবাদ করতে পারবেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) 'কৃষিতে ভূ-স্থানিক প্রযুক্তির প্রয়োগ' শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের কম্পিউটার ও জিআইএস ইউনিটের প্রাক্তন পরিচালক ও বাংলাদেশের উপজেলা পর্যায়ের ভূমির স্থায়িত্ব মূল্যায়ন এবং ক্রপ জোনিং সিস্টেমের উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক আবিদ হোসেন চৌধুরী। 

বুধবার (২৬ জুলাই) বাকৃবির এগ্রোমেটিওরোলজি বিভাগের সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে আবিদ হোসেন চৌধুরী বলেন, ভূ-স্থানিক প্রযুক্তির মধ্যে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ও রিমোট সেন্সিং অন্যতম। এ প্রযুক্তির সাহায্যে খুব সহজে জমির ম্যাপ নির্ণয় করা যায়। জমির উচ্চতা নির্ধারণ, জমির অবস্থা, ফসলের ঘনত্ব, আশেপাশে পানির উপস্থিতিসহ আরও অনেক প্রয়োজনীয় তথ্য খুব সহজেই পাওয়া যাবে। 

এ সময় ড. আরিফ হাসান খান রবিন বলেন, জিআইএস ব্যবহার করে দেশের ৩৬০ টি উপজেলার মাটির গুণগত মান বিবেচনা করে ফসল, সার, বীজের ব্যবহার নিয়ে তথ্য পাওয়া সম্ভব হচ্ছে। প্রতিটি উপজেলার ইউনিয়নভিত্তিক তথ্য খামারি অ্যাপে রয়েছে। এমন উদ্যোগের জন্য বিএআরসিকে সাধুবাদ জানাই।

এগ্রোমেটিওরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. এ বি এম আরিফ হাসান খান রবিনের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল বাতেন, কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো আলমগীর হোসেন, এগ্রোমেটিওরোলজি বিভাগের প্রভাষক উম্মে সুমাইয়া শাম্মীসহ বাকৃবির বিভিন্ন বিভাগের শিক্ষক ও এগ্রোমেটিওরোলজি বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা