× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃষিপণ্যের বাজার খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ

মন্ত্রিসভার বৈঠকে ৪ আইনের খসড়া অনুমোদন, ভূমি নিয়ে প্রতারণায় ৭ বছরের জেল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুন ২০২৩ ২২:৩৫ পিএম

আপডেট : ১৯ জুন ২০২৩ ২২:৪১ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভায় সভাপতিত্ব করেন । ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভায় সভাপতিত্ব করেন । ছবি: পিআইডি

কৃষিজাত পণ্যের জন্য বিদেশে বাজার খুঁজতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ জুন) মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশ দেন। এদিকে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩ এবং ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩, বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন-২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা বৈঠকে ‘কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা-২০২৩’-এর অনুমোদন দেওয়া হয়েছে। আমাদের যে কৃষিজাত পণ্য উৎপন্ন হয়, সেটার জন্য বহির্বিশ্বে বাজার খুঁজতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোতে যেখানে আমাদের দেশের মানুষ আছেন, তাদের মধ্যেও বাংলাদেশি পণ্য কেনার আগ্রহ দেখা দিয়েছে। বিশেষ করে ফল-শাক-সবজি কিনতে তারা আগ্রহী। সেজন্য এসব দেশে বেশি নজর দিতে বলা হয়েছে। 

তিনি বলেন, ওআইসিভুক্ত দেশগুলোতে আমাদের কৃষিজাত পণ্য রপ্তানিতে সংশ্লিষ্ট সবাইকে উৎসাহ দিতে বলেছেন প্রধানমন্ত্রী। এ খাতে যাতে বেশি আলোকপাত করা হয়, তিনি সেই নির্দেশনা দিয়েছেন। সম্ভাব্য বাজার খুঁজতে নজর দিতে বলেছেন, যাতে এসব দেশ ভালো ক্রেতা হতে পারে। 

মাহবুব হোসেন বলেন, এ নীতিমালার আওতায় কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প উৎপাদনে সরকারের তরফ থেকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ খাতে যেসব প্রণোদনা ও সহযোগিতা করা হবে, তার একটি প্রস্তাবনা বা নীতিমালা তৈরি করা হয়েছে। 


ভূমি নিয়ে প্রতারণায় ৭ বছরের জেল

মন্ত্রিপরিষদ সচিব জানান, ভূমি নিয়ে প্রতারণায় সর্বোচ্চ সাত বছর ও সর্বনিম্ন দুই বছরের কারাদণ্ডের বিধান রেখে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়া আইনে ভূমির কতগুলো অপরাধকে চিহ্নিত করা হয়েছে। সেসব অপরাধের জন্য শাস্তির বিধান রাখা হয়েছে, যাতে করে নাগরিকরা নিজ নিজ মালিকানাধীন ভূমির নিরবচ্ছিন্ন ভোগদখল প্রাপ্য অধিকার নিশ্চিত করতে পারেন।

 বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন

মন্ত্রিপরিষদ সচিব জানান, বালু পরিবহনের কারণে রাস্তার বা স্থাপনার ক্ষতি হলে সেটি (ক্ষতিপূরণ) সংশ্লিষ্ট ইজারাদারকে পরিশোধ করার বিধান রেখে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন ২০২৩’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মাহবুব হোসেন বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনায় ২০১০ সালের একটি আইন আছে। ২০১১ সালে এ-সংক্রান্ত একটি বিধিমালাও করা হয়। এখন আগের আইনের কিছু সংশোধন করা হচ্ছে। যেসব এলাকা থেকে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ ছিল সেখানে ফসলি জমি অন্তর্ভুক্ত ছিল না। এখন ফসলি জমি অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্থাকে শৃঙ্খলায় আনতে ‘বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০২১ সালের ৩১ মে আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। দেশে একটি হোমিওপ্যাথিক বোর্ড আছে উল্লেখ করে তিনি বলেন, সেটি প্রতিস্থাপন করে একটি কাউন্সিল গঠন করা হবে। সেই কাউন্সিল পরিচালনা পর্ষদের মাধ্যমে পরিচালিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা