× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাউফলে বিস্তৃত হচ্ছে তরমুজের আবাদ

বাউফল প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১০:০৮ এএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১০:২৪ এএম

পটুয়াখালীর বাউফলে জমিতে তরমুজের বীজ রোপণের কাজ করছেন নারীরা। সম্প্রতি উপজেলার চর কালাইয়া গ্রামের বিলে। প্রবা ফটো

পটুয়াখালীর বাউফলে জমিতে তরমুজের বীজ রোপণের কাজ করছেন নারীরা। সম্প্রতি উপজেলার চর কালাইয়া গ্রামের বিলে। প্রবা ফটো

দেশের উপকূলীয় জেলা পটুয়াখালী সুস্বাদু তরমুজের জন্য বিখ্যাত। জেলার প্রতিটি উপজেলায়ই কম-বেশি তরমুজ চাষ হয়ে থাকে। তরমুজ চাষ করে অল্প সময়ে বেশি লাভ পাওয়া যায়। তাই অনেক কৃষকই এখন তরমুজ চাষে ঝুঁকছেন।

বাউফল উপজেলার বিভিন্ন চরাঞ্চলে চলছে তরমুজ চাষের মহাযজ্ঞ। গত বছরের চেয়ে এবার চারগুণ জমিতে তরমুজের আবাদ হচ্ছে। এবার প্রথমবারের মতো তরমুজ চাষে নেমেছেন অনেক চাষি। বিভিন্ন এলাকায় দিন-রাত মাঠে কাজ করছেন কৃষক। তবে বীজ-সার ও শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় বাড়ছে উৎপাদন ব্যয়। সেই অনুযায়ী দাম পাবেন কি না, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন অনেকে। 

উপজেলার বিভিন্ন ইউনিয়নের চরাঞ্চলে যত দূর চোখ যায় তত দূর পর্যন্ত শুধু তরমুজক্ষেত। গত শুক্র ও শনিবার অন্তত ১০টি গ্রামে গিয়ে দেখা গেছে তরমুজক্ষেতে কাজ করছেন শত শত কৃষক-কৃষাণি। বেশিরভাগ জমিতে বীজ রোপণ হয়ে গেছে। কিছু জমিতে এখন বীজ রোপণের কাজ চলছে। কিছু জমিতে কলের লাঙল দিয়ে চাষ করা হচ্ছে। জমির পাশেই খড়-বাঁশ দিয়ে নির্মাণ করা হয়েছে অস্থায়ী ঘর। সেখানেই চলে কৃষক-শ্রমিকের থাকা-খাওয়া, এমনকি রাতযাপনও।

চর কালাইয়া গ্রামের কৃষক খোকন প্যাদা বলেন, ‘গত বছর তরমুজের বাম্পার ফলন পেয়েছি। দামও ছিল ভালো, এ জন্য ব্যাপক লাভ হয়েছে। এ বছর প্রায় পাঁচ একর জমিতে আবার তরমুজ চাষ করেছি।’

এবার প্রথম তরমুজ চাষ করছেন একই গ্রামের কৃষক মো. ওলিউল্লাহ। তিনি বলেন, ‘গতবার ব্যাপক লাভ হওয়ায় এবার অনেকেই তরমুজ চাষ করছেন। আমিও প্রথম দুই একর জমিতে তরমুজ চাষ করছি। আমার মতো অনেকে কৃষকই প্রথমবারের মতো তরমুজ চাষ করছেন।’ 

শুধু স্থানীয় কৃষকই নয়; ভোলা, পটুয়াখালীরও অনেকে বাউফলের বিভিন্ন চরে তরমুজ চাষ করছেন। স্থানীয়দের কাছ থেকে জমি লিজ নিয়েছেন তারা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, উপজেলার কালাইয়া ইউনিয়নের চর কালাইয়া, চর শৌলা; চন্দ্রদ্বীপ ইউনিয়নের দিয়ারা কচুয়া, চরওয়াডেল, চর রায়সাহেব, চর নিমদী, কেশবপুর ইউনিয়নের মমিনপুর, ধুলিয়া ইউনিয়নের চর বাসুদেব পাশা, কাছিপাড়া ও বগা ইউনিয়নের কিছু অংশে এ বছর তরমুজের আবাদ হচ্ছে। বিভিন্ন ইউনিয়েনে তরমুজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৫৩০ হেক্টরে। কিন্তু আবাদ হচ্ছে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় তিনগুণ বেশি, প্রায় চার হাজার হেক্টর জমিতে। যা গত মৌসুমের চেয়ে চারগুণ বেশি।

চন্দ্রদ্বীপ এলাকার কৃষক সবুজ সিকদার বলেন, ‘চার একর জমিতে তরমুজ চাষ করছি। এতে প্রায় ১৫ লাখ টাকা খরচ হবে। আবহাওয়া অনুকূলে থাকলে ফলন ভালো হলে প্রায় ১০ লাখ টাকা লাভ হবে।’ তবে শেষ পর্যন্ত দাম কমে যেতে পারে বলে শঙ্কায় আছেন তিনি।

এ ছাড়া গত বছরের তুলনায় বীজ ও সারের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার বাজারসমূহে বিভিন্ন কোম্পানির নানা জাতের ও মানের বীজ পাওয়া যাচ্ছে। এসব বীজ কেজিপ্রতি ৩০-৪০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত বছরের তুলনায় সাত-আট হাজার টাকা বেশি বলে জানিয়েছেন কৃষকরা। অন্যান্য সারের দাম না বাড়লেও ইউরিয়া সারের দাম বেড়েছে। এ ছাড়াও বেড়েছে শ্রমিকের দৈনিক মজুরির পরিমাণও। 

চর কালাইয়া এলাকায় তরমুজ চাষে কর্মরত নারীশ্রমিক মোর্শেদা বেগম। তিনি কাজের পরিমাণ অনুযায়ী মজুরি পেয়ে থাকেন।

তিনি জানান, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করলে ৪০০-৫০০ টাকা মজুরি পাওয়া যায়। যা গত বছরে ছিল ২০০-২৫০ টাকা। একই জায়গায় কাজ করছিলেন মো. লুৎফার নামে আরেকজন শ্রমিক।

তিনি জানান, চুক্তিভিত্তিক দৈনিক ৬০০ টাকা মজুরিতে কাজ করেন, যা গত বছরে ছিল ৪৫০-৫০০ টাকা। এর বাইরে রয়েছে মাসিক চুক্তিবদ্ধ শ্রমিকও। 

জানতে চাইলে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কামরুল হাসান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘ব্যাপক লাভজনক হওয়ায় কৃষকেরা তরমুজ চাষে ঝুঁকছেন। আমরাও তাদের সব ধরনের সহায়তা দিচ্ছি।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা