× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নদী রক্ষা করতে না পারলে আগামীতে ভয়াবহ অবস্থা দাঁড়াবে

প্রবা প্রতিবেদক (সিলেট থেকে)

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩ ১৭:২৩ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

নদী শুধুই নদী নয়। নদীর পানি থেকেই বির ২৫ শতাংশ কৃষি ফসলের উৎপাদন হয়। অথচ এখন প্লাস্টিক দূষণসহ নানা কারণে তা হুমকির মুখে পড়েছে। নদীর মাছ হারিয়ে যাচ্ছে। এই আঘাত সাগর পর্যন্ত পৌঁছেছে। এ অবস্থা থেকে বের হতে না পারলে আগামী দিনে ভয়াবহ অবস্থা দাঁড়াবে।

বুধবার (২৫ জানুয়ারি) অ্যাকশনএইড বাংলাদেশের উদ্যোগে সিলেটে অষ্টম আন্তর্জাতিক পানি সম্মেলনের শেষ দিনে বক্তারা এসব কথা বলেন।

অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবিরের উপস্থাপনায় অনুষ্ঠানের শেষ পর্বে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওসানোগ্রাফি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মুহাম্মদ মিজানুর রহমান।

সাবের হোসেন চৌধুরী বলেন, নদী রক্ষায় তরুণরা এগিয়ে আসবে। দেশের নদীগুলোর মধ্যে অনেক নদী ভরাট, দূষণ ও দখল হয়ে যাচ্ছে। এসব উদ্ধারে নতুন প্রজন্ম দায়িত্ব কাঁধে তুলে নিবে। সরকার চেষ্টা করছে নদীগুলোর গতিধারা ফিরিয়ে আনতে। আমাদের নদী থেকে কি পরিমাণ সম্পদ আহরণ করা হয় তা জানতে একটি গবেষণা চলছে।

ড. ওয়াং হুই এর এক প্রশ্নের জবাবে সাবের হোসেন বলেন, চীনের সঙ্গে আমাদের মানুষে মানুষে সম্পর্ক। অর্থনৈতিক সম্পর্ক। নদী থেকে নদীতে সম্পর্ক। এটি আরও বৃদ্ধি পাবে।

দুপুরে ‘ইনোভেশন, ওয়াটার ইকোসিস্টেমস এন্ড সাস্টেইনেবল লাইভলিহুডস’ সেশনে বক্তব্য রাখেন মিজানুর রহমান।

তিনি বলেন, বিশ্বের কৃষি ফসলের ২৫ শতাংশ আসে নদীর পানি থেকে। নদী থেকে পাওয়া যায় ৪০ শতাংশ মাছ। বিশ্বের সাগরগুলোতে প্রতি মিনিটে এক ট্রাক প্লাস্টিক সাগরে ফেলা হয়। এটি তিন ট্রাক হলে ভয়াবহ অবস্থা দাঁড়াবে। মাইক্রো প্লাস্টিকে লইট্যা মাছে আঘাত করছে।

করুক অর্গানাইজেশনের আর্কিটেকচাল স্টুডেন্ট মিনহাজুল আবেদীন চৌধুরী বলেন, নীতি নিতে হলে নৈতিকতার প্রয়োজন। কেননা মানুষ সহজেই নীতি নিতে পারে না। ছোট ছেলেমেয়েদের প্লাস্টিক পণ্য ও পলিথিন ব্যবহারের বিষয়ে শিক্ষা দিতে হবে। হাওরের চারপাশে বাঁধ দিয়ে মাছ চাষ করার কারণে সমস্যায় পড়তে হয়। হাওর বা নদী জীবন্ত সত্তা তাকে চেপে না ধরে বরং চিন্তা করতে হবে কোথায় কি করতে হবে।  

ক্রিস্টানিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশের রিসার্চ অফিসার মুহাম্মদ রমজান আলী বলেন, হাওর এলাকায় জুন-অক্টোবরে ৮০ শতাংশ বৃষ্টিপাতে ১.৫ মিটার পর্যন্ত পানি বৃদ্ধি পায়। এসব জলাশয়ের লিজ অন্যের হাতে চলে যাওয়াতে স্থানীয়রা চট্টগ্রাম বা অন্যান্য স্থানে গিয়ে কাজ করে। ৫-৬ মাসের পানি থাকার সময় কোনো শস্য করতে পারে না। ১২৫০ সালে মেক্সিকো ফ্লডিং গার্ডেনের যাত্রা শুরু হয়। হাওরের লোকদের শাক-সবজি আনতেও অনেক দূরে যেতে হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা