× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অষ্টম আন্তর্জাতিক পানি সম্মেলন শুরু কাল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩ ০৯:২৭ এএম

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩ ১৯:৫৬ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

আবহমানকাল থেকে বাংলাদেশের মানুষ নদীর সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িত। এখানকার অর্থনীতি, শিল্প, সভ্যতা-সংস্কৃতি, জীবিকাসহ সবকিছুই নদীকে ঘিরেই তৈরি। সেইসব নদীগুলো এখন হুমকির মুখে। নদীভরাট, দখল ও ধ্বংসের কারণে বিলুপ্তির মুখে পড়েছে অজস্র প্রাণিকূল। হারিয়ে যাচ্ছে সভ্যতার অনেক নিদর্শন। পানিই জীবনের উৎস হলেও পানির জন্য চলছে হাহাকার। 

এসব বিষয়কে সামনে রেখে সোমবার (২৩ থেকে ২৫ জানুয়ারি) থেকে ৩ দিনব্যাপী সিলেট জেলায় অনুষ্ঠিত হচ্ছে অষ্টম আন্তর্জাতিক পানি সম্মেলন।

বেসরকারি সংস্থা একশনএইডের উদ্যোগে সিলেট জেলায় ‘জীবন-জীবিকার জন্য পানি ও নদী: যুবদের ভূমিকা’ প্রতিপাদ্যকে সামনে রেখে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে অনলাইন ও সরাসরি দুভাবেই অংশগ্রহণ করা যাবে। পরিদর্শন করা হবে কুশিয়ারা নদী ও পার্শ্ববর্তী এলাকাও। 

তাতে করে নদীতীরবর্তী সম্প্রদায় ও যুবসমাজের সমস্যার সঙ্গে সঙ্গে পানি দ্বন্দ্বের মতো বিষয়গুলো ভালোভাবে বোঝা ও সমস্যার সমাধানে দায়িত্বশীলদের দৃষ্টি আকর্ষণ করাই সম্মেলনের উদ্দেশ্য। 

আগামীকাল সোমবার সম্মেলনের প্রথম দিনের কর্মসূচির মধ্যে রয়েছে কুশিয়ারা নদী ও নদী-সংলগ্ন এলাকা পরিদর্শন। সন্ধ্যায় পটুয়াখালী জেলার কলাপাড়ায় পানি যাদুঘরের কিউরেটর বক্তব্য রাখবেন। ২৪ জানুয়ারি সোমবার ‘জলাশয় ইতিহাস’, ‘রূপবিদ্যা ও পরিবর্তন’, ‘নদী একটি জীবন্ত সত্তা এবং নদীর ওপর নৃতাত্ত্বিক হস্তক্ষেপের প্রভাব,’ও ‘পানি ও নদী অধিকারে যুব-সম্পৃক্ততা’ শীর্ষক বিষয়ভিত্তিক আলোচনা। তৃতীয় দিন (২৫ জানুয়ারি) আন্ত:সীমান্ত নদী ও পানি রাজনীতি, উদ্ভাবন: পানি, বাস্তুতন্ত্র ও টেকসই জীবিকা শীর্ষক আলোচনা। 

সম্মেলনে সরকারি নীতিনির্ধারক, গবেষক ও শিক্ষাবিদরা (দেশি-বিদেশি), সরকারি-বেসরকারি প্রয়োগকারী, দাতা সংস্থাসমূহ, বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের সংগঠনসমূহ, স্থানীয় সরকার ও প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যম, তৃণমূল সম্প্রদায় ও যুবসমাজের প্রতিনিধিরা অংশ নেবেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা