× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাবিতে প্রজাপতি মেলা কাল

জাবি সংবাদদাতা

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২ ০৮:৪০ এএম

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২ ১৩:১২ পিএম

জাবিতে প্রজাপতি মেলা কাল। ছবি : প্রবা

জাবিতে প্রজাপতি মেলা কাল। ছবি : প্রবা

উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি—এ স্লোগান সামনে রেখে সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শুক্রবার (২ ডিসেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হবে প্রজাপতি মেলা ২০২২।

বুধবার বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে মেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন এ তথ্য জানান।

ড. মনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে দিনব্যাপী এ মেলা হবে। মিলনায়তনের সামনের চত্বরে শিশুদের জন্য নানা আয়োজন থাকবে।

তিনি আরও বলেন, ‘এবারে প্রজাপতি অন্য সময়ের তুলনায় কিছুটা কম। তাই আমরা ভিন্নভাবে একে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছি। প্রজাপতি পরিবেশে পরাগায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে এ ব্যাপারে আমাদের সচেতনতা অনেক কম। আমরা চাইছি প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্কের জায়গাটা তুলে ধরতে।’

প্রতি বছরের মতো এবারের মেলায় থাকবে শিশু-কিশোরদের জন্য প্রজাপতিবিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি ওড়ানো, বারোয়ারি বিতর্ক, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ।

এ ছাড়া প্রকৃতি সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় তরুপল্লব সংগঠনকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০২২ প্রদান করা হয় এবং বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড দেওয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাসকে।

এ ছাড়া প্রজাপতির লার্ভা ও প্রজাপতিনির্ভর গাছপালার তথ্যচিত্র নিয়ে একটি প্যাম্পলেট প্রকাশিত হবে, যেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা প্রজাপতি এবং এ-নির্ভর গাছপালা স্থান পাবে।

এবারের মেলায় টাইটেল স্পন্সর হিসেবে আছে ‘কিউট’। সহযোগী সংগঠন হিসেবে থাকছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং আইইউসিএন (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার)। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চ্যানেল আই ও রেডিও ভূমি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা