× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভালো ফলনের পরও চিন্তার ভাজ কৃষকের কপালে

নড়াইল সংবাদদাতা

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২ ১১:১৪ এএম

আপডেট : ২৭ নভেম্বর ২০২২ ১৪:২৪ পিএম

নড়াইলে আমান ধানের চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। ছবি : প্রবা

নড়াইলে আমান ধানের চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। ছবি : প্রবা

নড়াইল জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে রোপা আমন ধানের আবাদ করা হয়েছে। তবে সময়মত বৃষ্টি না হওয়া ও সার-ওষুধের মূল্যবৃদ্ধি পাওয়ায় ভালো ফলনেও চিন্তার ভাজ কৃষকের কপালে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, জেলায় কৃষি বিভাগ ৪ হাজার ২শ ২৫ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয় ৪ হাজার ২শ ৯০ হেক্টর জমিতে। ইতিমধ্যে এর ৫০ ভাগ ধানের কাটা হয়েছে। এক লাখ ২৪ হাজার ৩শ ১৩ টন চাল উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

পৌরসভার ভওয়াখালী এলাকার কৃষক ইসমাইল বলেন, তিন একর জমিতে রোপা আমন ধানের চাষ করেছিলাম ব্যাপক ফলন হয়েছে। ধান কাটা শুরু হয়েছে আশা করছি ১০-১৫ দিনের মধ্যে ধান কাটা শেষ হবে।

সদর উপজেলার সিবানন্দপুর গ্রামের কৃষক ইসারত শেখ বলেন, এক একর জমিতে রোপা আমনের চাষ করেছিলাম ফলনও ভালো হয়েছে। তবে কৃষি উপকরণের দাম বেশি হওয়ায় লাভ হবে না আমাদের।

লোহাগড়া উপজেলার কাশিপুর গ্রামের কাছেদ মোল্যা বলেন, রোপা আমন ধানের ভালো ফলন হলেও আমাদের ভাল নেই। সার, ওষুধ, পানি ও শ্রমিকের দাম বৃদ্ধির কারণে আমাদের লাভ নেই। হঠাৎ করে ধানের দাম কমে যাওয়ায় আমাদের ক্ষতি গুণতে হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দীপক কুমার রায় বলেন, কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা দেওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে এ বছর ধানের আবাদ হয়েছে। আশা করছি চাল উৎপাদনের লক্ষ্যমাত্রাও পূরণ হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা