× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সত্যিই জিপিটি-৪ চলচ্চিত্র বানাবে?

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৩ ১৫:২০ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৩ ১৫:২৫ পিএম

চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের প্রধান নির্বাহী এরই মধ্যে জিপিটি-৪ এ ১০০ ট্রিলিয়ন মেশিন লার্নিং প্যারামিটার ব্যবহারের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। ছবি : সংগৃহীত

চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের প্রধান নির্বাহী এরই মধ্যে জিপিটি-৪ এ ১০০ ট্রিলিয়ন মেশিন লার্নিং প্যারামিটার ব্যবহারের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। ছবি : সংগৃহীত

প্রযুক্তি জগত কাঁপানো কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির সবশেষ সংস্করণ জিপিটি-৪ নিয়ে কাজ চলছে এরই মধ্যে। খুব শীঘ্রই হয়ত তা উন্মুক্তও করা হবে। এদিকে প্রযুক্তি বিষয়ক লেখালেখির জগতে পরিচিত মুখ ও ফোর্বস বিজনেস কাউন্সিলের সদস্য চার্লস ওউজি সামাজিক যোগাযোগমাধ্য ফেসবুকের ভ্যারিফায়েড একাউন্ট থেকে এক স্ট্যাটাসে চ্যাটজিপিটি-৪ সম্পর্কে বিভিন্ন দাবি করেছেন।

ওউজি তার স্ট্যাটাসে বলেছেন, বর্তমান চ্যাটজিপিটি-৩.৫ থেকেও ৫০০ গুণ শক্তিশালী হতে যাচ্ছে জিপিটি-৪। যেখানে চ্যাটজিপিটি-৩.৫ এ ব্যবহৃত হয়েছে ১৭৫ বিলিয়ন মেশিন লার্নিং প্যারামিটার। সেখানে জিপিটি-৪ ভার্সনে ১০০ ট্রিলিয়ন প্যারামিটার। যেখানে চ্যাটজিপিটি-৩.৫ কেবল চ্যাট করতে সক্ষম সেখানে জিপিটি-৪ ভিডিও, ছবি, সাউন্ডের মতো ডেটাও প্রসেস করতে পারবে।

জিপিটি-৪ এর দিকে ইংগিত করে তিনি আরও দাবি করেন, সামনের সপ্তাহের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা চলচ্চিত্রের স্ক্রিপ্ট লিখবে, চরিত্র তৈরি করবে এবং মনুষ্য অংশগ্রহণ ছাড়াই পুরো চলচ্চিত্র প্রযোজনা করতে পারবে। পাশাপাশি তিনি দাবি করেন, এর মাধ্যমে ২০০ পৃষ্ঠার বই একদিনে লিখে ফেলা সম্ভব হবে।

স্ট্যাটাসটি এরই মধ্যে ১২ হাজার শেয়ার হয়েছে। রিএক্ট পড়েছে ১৯ হাজার ও মন্তব্য করেছে ২ হাজার ৮০০। এর প্রায় সব মন্তব্য ও শেয়ারের ক্ষেত্রে ক্যাপশনগুলো খেয়াল করলে দেখা যাচ্ছে, প্রায় সবাই ওউজির স্ট্যাটাসকে নির্ভরযোগ্য বলে ধরে নিচ্ছেন।


কিন্তু ফোর্বসেরই অপর এক প্রতিবেদন বলছে, চার্লস ওউজির অধিকাংশ দাবিই সম্ভবত সত্য নয়। চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান এরই মধ্যে জিপিটি-৪ এ ১০০ ট্রিলিয়ন মেশিন লার্নিং প্যারামিটার ব্যবহারের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, খুব সম্ভব নতুন করে মেশিন লার্নিং প্যারামিটারই যুক্ত করা হবে না। যদিও কিছু কিছু সূত্র থেকে দাবি করা হয়েছে, জিপিটি-৩ এর থেকে প্যারামিটার ১০০ গুণ বেশি থাকবে জিপিটি-৪এ। সেক্ষেত্রেও তা ১৭ ট্রিলিয়নের বেশি হওয়ার কথা নয়।

একই সঙ্গে জিপিটি-৪এ কোনো ইমেজ জেনারেটিং, গ্রাফিক্স এডিটিং বা ভিডিও এডিটিং-এর মতো কোনো ফিচার যুক্ত করা হচ্ছে না, এই বিষয়টি স্যাম অল্টম্যানই নিশ্চিত করেছেন বলে জানিয়েছে ফোর্বস। জিপিটি-৩ এর ধারাবাহিকতায় জিপিটি-৪ কেবল টেক্সট-অনলি মডেল হিসেবেই থাকছে।

এখন পর্যন্ত যতটুকু জানা গেছে, জিপিটি-৪ প্রোগ্রামিং ও গাণিতিক দক্ষতায় ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে। ওয়েব ডেভেলপমেন্ট, ডেটা অ্যানালাইসিস ও সফটওয়্যার ডেভেলপমেন্টের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত ল্যাঙ্গুয়েজগুলো হলো জাভাস্ক্রিপ্ট, পাইথন ও সি++। জিপিটি-৪এ এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কম্পিউটার কোড আরও দ্রুত ও বিস্তৃতভাবে লিখতে পারবে। ফলে কম্পিউটার প্রোগ্রামিং ও সফটওয়্যার খাতে এর ব্যবহার আরও বাড়বে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা