× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন জুলফিকার রাসেল

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২২ ১৮:৫০ পিএম

আপডেট : ১৩ নভেম্বর ২০২২ ১৮:৫৭ পিএম

শুভ জন্মদিন জুলফিকার রাসেল

দেশের জনপ্রিয় গীতিকার ও কবি জুলফিকার রাসেল। গান লেখার পাশাপাশি তিনি দীর্ঘদিন ধরে সাংবাদিকতার সাথেও যুক্ত আছেন। এখন পর্যন্ত তিনি ৫০০ এর অধিক গান রচনা করেছেন। আজ তার ৪৫তম জন্মদিন। জুলফিকার রাসেলের জন্ম ১৩ নভেম্বর, ১৯৭৭ সালে।

তার লেখা গান নিয়ে প্রথম কাজ করেন সিম্ফনি ব্যান্ডের মুনির জামান। রাসেলের লেখা গানে যখন বাপ্পা মজুমদার কণ্ঠ দেন, এর পর থেকেই তিনি নিয়মিত গীতিকার হিসেবে গান রচনা করছেন। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন দেশের নামী দামি শিল্পীরা। এ ছাড়াও পশ্চিমবঙ্গের নচিকেতা চক্রবর্তী, অঞ্জন দত্ত, রাঘব চট্টোপাধ্যায়, রূপঙ্কর বাগচী প্রমুখ তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন। 

বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ২০১১ ক্রিকেট বিশ্বকাপের অফিসিয়াল ‘ও পৃথিবী এবার এসে’ থিমসংটিও তার লেখা।

জুলফিকার রাসেল প্রযোজিত ও লেখা চলচ্চিত্র ‌‘আকাশ কত দূরে’ ২০১০ সালে বাংলাদেশ সরকারের অনুদান লাভ করে। সামিয়া জামান পরিচালিত ছবিটি ২০১৪ সালে মুক্তি পায়। এছাড়া একই বছর সানিয়াত হোসেন পরিচালিত ‘অল্প অল্প প্রেমের গল্প’ চলচ্চিত্রের জন্য তিনি গান রচনা করেছেন। এরপর আরও বেশ কিছু চলচ্চিত্রে তিনি গান লিখেছেন।

তার জনপ্রিয় অ্যালবামগুলোর মধ্যে রয়েছে- অন্যরকম ভালো, একই শহরে, অপেক্ষায় থেকো, আজ বৃষ্টি নামুক, ফিরতি পথে, ছেলেমানুষি, দু পশলা বৃষ্টি, স্বপ্নরানী, ইচ্ছে করেই একসাথে, আঁচর, আবার পথে দেখা, ভাঙ্গো মনের ডানা, খেয়াল, ফড়িং, এক মুঠো গান, পরস্পর, আকাশ দেব কাকে, পরস্পর ২, ইচ্ছে হয়, চল বাঁচি, বেঁচে থাকার মত, আড়ালে, বাড়ি ফেরার তাড়া আজ কি বৃষ্টি হবে বেঁচে থাকার জন্য, নীল ঝিনুকের খাম, একটা বন্ধু চাই, বেঁচে থাকার মানে ইত্যাদি।

রাসেল সাংবাদিকতা ও গান রচনার পাশাপাশি সাহিত্য চর্চাও করেন। তার লেখা প্রথম কবিতার বই ‘কফিনে অযোগ্য পুরুষ’। 

ব্যক্তিজীবনে জুলফিকার রাসেল ২০১৯ সালে সংগীতশিল্পী টিনা মুস্তারিকে বিয়ে করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা