× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কোরবানির ঈদেও সিনেমার জট

লিমন আহমেদ

প্রকাশ : ১৮ মে ২০২৪ ১১:২৫ এএম

আপডেট : ১৮ মে ২০২৪ ১৪:০৫ পিএম

আসছে কোরবানির ঈদেও ডজনখানেক সিনেমা মুক্তির বিষয় নিয়ে আলোচনা হচ্ছে।

আসছে কোরবানির ঈদেও ডজনখানেক সিনেমা মুক্তির বিষয় নিয়ে আলোচনা হচ্ছে।

এখনকার সিনেমা হয়ে গেছে ঈদনির্ভর। একমাত্র ঈদেই দর্শক সিনেমা দেখে। এ কারণে ছবি ব্যবসায়ীরাও নিজেদের ছবি ঈদ উৎসবে মুক্তির জন্য ঝাঁপিয়ে পড়েন। গেল রোজার ঈদে মুক্তি পেয়েছে ১১টি সিনেমা। রাজকুমারসহ দু-তিনটি সিনেমা বাদে প্রায় সবারই ভরাডুবি হয়েছে। অনেকে একসঙ্গে এত এত সিনেমার মুক্তিতে ‘আত্মঘাতী সিদ্ধান্ত’ বলে মনে করছেন। চোখের সামনে এমন দৃষ্টান্ত দেখেও শিক্ষা নিতে চাইছেন না প্রযোজক ও পরিচালকরা। আসছে কোরবানির ঈদেও ডজনখানেক সিনেমা মুক্তির বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। লিখেছেন লিমন আহমেদ-

তুফান

আসছে ঈদে মুক্তি পেতে যাচ্ছে শাকিব খানের নতুন সিনেমা ‘তুফান’। ভক্তরা ধারণা করছেন ‘প্রিয়তমা’, ‘রাজকুমার’-এর পর আবারও বড়পর্দায় ঝড় তুলতে যাচ্ছেন এই নায়ক। এরই মধ্যে প্রকাশিত হয়েছে ‘তুফান’-এর একঝলক। রায়হান রাফী পরিচালিত সিনেমায় শাকিবের অ্যাকশন দেখে তোলপাড় হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তুফান সিনেমায় অন্য এক শাকিব খানকে দেখে আনন্দের জোয়ার উঠেছে ভক্ত-অনুরাগীদের মনে।

প্রযোজনা প্রতিষ্ঠানও বলছে, শাকিবের তুফান বাংলা সিনেমার ইতিহাসের সব রেকর্ড ভেঙে লন্ডভন্ড হবে। সেই আভাস মিলেছে ফেসবুক-ইউটিউবে। শাকিব খানের একেবারে অন্যরকম লুক, অ্যাকশন, অভিনয় সব মিলিয়ে একেবারে যেন ভিন্ন বার্তা দিচ্ছে টিজারটি। সেই সঙ্গে টিজারে চঞ্চল চৌধুরীর উপস্থিতি তুফানের টিজারে আলাদা মাত্রা যোগ করেছে।

ছবিটি নিয়ে শাকিব খান বলেছেন, ‘তুফান সিনেমা হলে সাইক্লোন দেখাবে। এর গল্প এবং নির্মাণ অসাধারণ হতে যাচ্ছে।’ চঞ্চল চৌধুরী এ ছবিতে যুক্ত হওয়া প্রসঙ্গে বলেছিলেন, ‘রায়হান রাফি এ সময়ের প্রতিভাবান পরিচালক। তিনি আলাদা একটা দর্শক তৈরি করেছেন। সেদিক থেকে তার প্রতিও আমার আস্থা আছে। আর এত বড় তিনটি প্রযোজনা প্রতিষ্ঠান এক হয়েছে, অবশ্যই ভালো কিছুই হবে।’

আলফা আই, চরকি এবং এসভিএফের প্রযোজনায় তুফানে শাকিব খানের সঙ্গে দেখা যাবে দুই নায়িকা মাসুমা রহমান নাবিলা ও কলকাতার মিমি চক্রবর্তীকে। এ ছাড়াও আছেন চঞ্চল চৌধুরী, মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েতসহ অনেকে।

জংলি

ঈদুল আজহায় মুক্তি পাচ্ছে এম রাহিম পরিচালিত সিনেমা ‘জংলি’। এখন পুরোদমে চলছে সিনেমাটির শুটিং। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন সিয়াম আহমেদ। তার সঙ্গে আছেন শবনম বুবলী। সিনেমাটির শুটিংয়ে যুক্ত হয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী শহীদুজ্জামান সেলিম। শাকিব খানের ব্লকবাস্টার হিট ‘প্রিয়তমা’ সিনেমায়ও অভিনয়ের মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি। নানা কারণেই এ সিনেমা নিয়ে আলোচনা তৈরি হয়েছে। এ ছবির প্রথম পোস্টারে সিয়ামের লুক দারুণ সাড়া ফেলেছে। জংলি সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান ফিল্মম্যানের ফেসবুজ পেজ থেকে সেলিমকে নিয়েও একটি পোস্টার প্রকাশ করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়, ‘ক্ষুরধার ক্ষুরধার মস্তিষ্ক, বাজপাখির মতো চোখ/করেই ক্ষান্ত দেন তিনি, যখন চাপে রোখ।’

জংলি সিনেমার সিয়ামের লুক পোস্টারে দেখা গিয়েছিল সিয়ামের কাঁধে একটি পাখি বসা। সেলিমকে নিয়ে প্রকাশিত পোস্টারেও তার কাঁধে বসা রয়েছে একটি পাখি। পোস্টারে পাখি মেটাফোরে জংলি টিম কী বোঝাতে চাইছে, তা এখনও রহস্য। যে রহস্যের জট খুলবে সিনেমা হলের পর্দায়।

সিনেমাটি নিয়ে শহীদুজ্জামান সেলিম বলেন, ‘ভালো গল্পের সিনেমা সব সময়ই আমাকে টানে। আমি চাই, ভিন্ন ভিন্ন গল্পের সিনেমায় নিজেকে যুক্ত রাখতে। জংলি তেমনই একটি সিনেমা।’

সিয়ামেরও প্রত্যাশা, ‘ঈদের উৎসবে দর্শককে বিনোদন দিতে অনেক বড় আয়োজনে আসছে জংলি। এ ছবির গল্প দর্শককে মুগ্ধ করবে।’ রোমান্স, ড্রামা, ট্র্যাজেডি ও অ্যাকশন সিনেমা ‘জংলি’। পরিচালক এম রাহিমের দ্বিতীয় সিনেমা এটি। তার নির্মিত প্রথম সিনেমা ‘শান’। সেখানেও তিনি নায়ক হিসেবে আস্থা রেখেছিলেন সিয়াম আহমেদের ওপরই।

ময়ূরাক্ষী

কোরবানি ঈদে মুক্তি পাওয়া সিনেমার তালিকায় সম্প্রতি যোগ দিয়েছে ‘ময়ূরাক্ষী’। ছবির নতুন পোস্টার শেয়ার করে গেল ১১ মে সিনেমাটির মুক্তির ঘোষণা করেন নির্মাতা রাশিদ পলাশ। তিনি বলেন, ‘এরই মধ্যে সিনেমাটি মুক্তি দেওয়ার জন্য কয়েকটি তারিখ আমরা নির্ধারণ করেছিলাম। কিন্তু সময়গুলো ঠিক ছবিটির জন্য পারফেক্ট মনে হচ্ছিল না। ঈদে সবাই একটা ফেস্টিভ মুডে থাকে। তাই আমরা এই সময়টা বেছে নিয়েছি। আমরা চাই মানুষ আমাদের সিনেমাটা দেখুক।’

প্রেম আর প্রতারণার গল্পের এই সিনেমাটির গল্প ও চিত্রনাট্য গোলাম রাব্বানীর। সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত এই সিনেমাটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন সুদীপ কুমার দ্বীপ ও ববি হক। এতে আরও অভিনয় করেছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী, দীপক সুমন, সাবিনা পুঁথি, ফারুক, মুহিন খান, মানিক শাহ, জুলফিকার চঞ্চল, রুদ্র হক, মিতুল, কস্তূরী চৌধুরী প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছেন চৌধুরী নিজাম নিশো। এর নির্বাহী প্রযোজক হিসেবে আছেন একসময়কার জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা শাহাদাৎ হোসেন লিটন। এ সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন জাহিদ নিরব এবং গান গেয়েছেন মুহিন খান, কোনাল, পুর্ণতা, তরসা, জাহিদ নিরব।

এষা মার্ডার

প্রতিনিয়ত দেশে খুনের ঘটনা ঘটছে। কিন্তু সব খুন খুন হলেও সব খুনের গল্প এক হয় না। আবার সব খুনের গল্পে সিনেমা হয় না। শত শত খুনের ঘটনা থেকে তেমনই এক ব্যক্তিক্রমী খুনের গল্প নিয়ে ‘এষা মার্ডার : কর্মফল’ নামে সিনেমা নির্মাণ করেছেন পুলিশ কর্মকর্তা এবং ‘মিশন এক্সট্রিম’, ‘ব্ল্যাক ওয়ার’খ্যাত নির্মাতা সানী সানোয়ার। গেল রোজার ঈদে মুক্তির কথা থাকলেও শোনা যাচ্ছে আসছে কোরবানি ঈদেই দেশজুড়ে দেখা যাবে সিনেমাটি। এর টিজার প্রকাশের পর বেশ সাড়া ফেলেছে। ১ মিনিটের টিজারেই পুলিশ অফিসারের চরিত্রে মাত করেছেন রেহানা মরিয়ম নূরের বাঁধন। টিজারে দেখা যায়, অর্চনা গোপ, জেসমিন টিউলিপ এবং এষা জান্নাত নামের তিনজন মেয়ে একই জেলায় খুনসহ ধর্ষণের শিকার হন। যার তদন্তের দায়িত্ব পড়ে পুলিশ অফিসার বাঁধনের ওপর! চৌকস পুলিশ অফিসারের সবকিছুই দুর্দান্তভাবে যে অনুসরণ করেছেন বাঁধন, তার আভাস তিনি রেখেছেন ‘এষা মার্ডার’-এর টিজারে!

এ সিনেমায় আরও অভিনয় করেছেন পূজা ক্রুজ, মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, শরীফ সিরাজ, নিবির আদনান নাহিদ, এজাজ আহমেদ, মাজনুন মিজান, আনিসুল হক বরুণ, সুষমা সরকার, দীপু ঈমাম।

নীলচক্র

গেল রোজার ঈদে চলচ্চিত্রে অভিষেক হয়েছে মন্দিরা চক্রবর্তীর। গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’-তে নাম ভূমিকায় অভিনয় করে নজর কেড়েছেন দর্শক ও সমালোচকদের। মন্দিরার সিনেমা আসতে চলেছে কোরবানি ঈদেও। তিনি হাজির হবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক আরিফিন শুভর বিপরীতে। এই জুটির ‘নীলচক্র’ সিনেমাটি মুক্তি পাবে ঈদে। সম্প্রতি প্রকাশ হওয়া সিনেমাটির ফার্স্ট লুক পোস্টার বেশ প্রশংসিত হয়েছে। প্রকাশিত ওই পোস্টারে দেখা গেছে, তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে আছেন শুভ। সেটা আছেন লম্বা চুলের একজনের মাথায়।

নতুন সিনেমা নিয়ে শুভ বলেন, ‘নীলচক্র কি নীল হবে না রক্তের রঙ লাল হবে, সেটা দেখার অপেক্ষায়।’ ফিল্ম ফায়োস প্রোডাকশন প্রযোজিত ও ফিল্ম লাইফ প্রোডাকশন নিবেদিত ‘নীলচক্র’ সিনেমাটি পরিচালনা করেছেন মিঠু খান। যৌথভাবে এর চিত্রনাট্য ও কাহিনী বিন্যাস করেছেন নাজিম উদ দৌলা ও মিঠু খান। এতে শুভ-মন্দিরা ছাড়াও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, দীপান্বিতা মার্টিন, শাহেদ আলী, টাইগার রবি, মনির আহমেদ শাকিল প্রমুখ।

জামদানি

২০২০-২১ অর্থবছরে অনুদান পাওয়া ‘জামদানি’ সিনেমাটিও রয়েছে মুক্তির মিছিলে। জামদানি পল্লীর মানুষের যাপিত জীবন নিয়ে সিনেমাটি নির্মাণ করছেন পরিচালক অনিরুদ্ধ রাসেল। নারায়ণগঞ্জের জামদানি পল্লীতে হয়েছে এর শুটিং, হয়েছে গাজীপুরেও। একঝাঁক তারকা নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। মোস্তফা মননের কাহিনী ও আজাদ আবুল কালামের চিত্রনাট্য-সংলাপে এই সিনেমায় অভিনয় করছেন জিয়াউল রোশান, শিবা আলী খান, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, আলী রাজ, শিল্পী সরকার, চিত্রলেখা গুহ প্রমুখ। পরিচালক অনিরুদ্ধ রাসেল বলেন, ‘জামদানি আমার কাছে শুধু একটি সিনেমা নয়, একটি স্বপ্নও। যত্ন নিয়ে এর নির্মাণ করেছি আমি। এবার দর্শকের সামনে নিয়ে আসার অপেক্ষা। আমি পরিকল্পনা করেছি আসছে কোরবানি ঈদেই মুক্তি দেব। আমার ছবির শিল্পী ও সংশ্লিষ্টরাও এমনটা চান। দেখা যাক।’

রঙবাজার

আসছে ঈদে মুক্তির সম্ভাব্য তালিকায় থাকা আরও একটি সিনেমা ‘রঙবাজার’। এটি মুক্তি পেলে রাশিদ পলাশের দুটি সিনেমা থাকবে ঈদের বাজারে। ‘ময়ূরাক্ষী’ সিনেমার মুক্তির বিষয়টি এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে এসেছে। পরিচালক জানান, তার ‘রঙবাজার’ও আসবে এই ঈদে। সেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। তামজিদ অতুলের গল্প ভাবনায় লাইভ টেকনোলজির প্রযোজনায় ও ইয়াসির আরাফাতের সার্বিক তত্ত্বাবধানে রাজবাড়ীর গোয়ালন্দে টানা শুটিং হয়েছে ছবিটির। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে এই চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শম্পা রেজা, মৌসুমী হামিদ, নাজনীন চুমকি, শাজাহান সম্রাট, জান্নাতুল ফেরদৌস পিয়া, তানজিকা আমিন, লুৎফুর রহমান জর্জ, বড়দা মিঠু, কনিকা, মাসুম রেজয়ান, কানিজসহ অনেকে।

রাশিদ পলাশ বলেন, ‘একটানা চুপচাপ ছবিটা শেষ করতে চেয়েছি। সেটা আমি পেরেছি। এবার ছবিটি মুক্তি দিতে চাই। ভিন্ন ধরনের একটা গল্প এবার বলার চেষ্টা করেছি আমি। এর গল্প যৌনকর্মীদের আবাসস্থল উচ্ছেদের। নব্বই দশকের শেষের দিকে দেশের আলোচিত একটি ঘটনার দূরবর্তী ছায়া অবলম্বনে এই সিনেমার গল্প তৈরি করেছি আমরা।’ খুব শিগগিরই সিনেমাটির পোস্টার, টিজার ও গান প্রকাশ হবে বলেও জানান ‘পদ্মপুরাণ’ সিনেমার এই নির্মাতা।

কোরবানি ঈদে মুক্তির সম্ভাবনা আছে আরও কিছু সিনেমার। তার মধ্যে আলোচনায় আছে শাকিব খান অভিনীত ‘আগুন’। নির্মাণ করেছেন বদিউল আলম খোকন। মুক্তি পেতে পারে বিএফডিসি প্রযোজিত জাকির হোসেন রাজুর ‘চাদর’। সিনেমাটিতে জুটি হয়েছেন সাইমন সাদিক ও শবনম বুবলী। রোজার ঈদে মুক্তির আলোচনায় থেকেও সরে যাওয়া ‘চক্কর’ সিনেমাটিও আছে তালিকায় রয়েছে। এতে অভিনয় করতে দেখা যাবে দেশের ডায়নামিক অভিনেতা মোশাররফ করিমকে। এমডি ইকবালের ‘রিভেঞ্জ’ও রয়েছে মুক্তির তালিকায়। ছবিটি মুক্তি দেবেন কি না, সে বিষয়টি এখনও নিশ্চিত নয় বলে জানান ইকবাল। তবে তিনি সব প্রস্তুতি নিয়ে রেখেছেন বলেই আভাস দিলেন। রাখাল সবুজের ‘পুলসিরাত’ সিনেমাটিও রয়েছে মুক্তি পাওয়ার আওয়াজের তালিকায়। আরাফাত হোসেনের ‘রঙ্গনা’ সিনেমাটিও মুক্তির মিছিলে রয়েছে। এ সিনেমা দিয়ে দীর্ঘদিন পর প্রেক্ষাগৃহে আসবেন শাবনূর। ছবিটি মুক্তি পেলে দর্শকের একটা বড় অংশ এর প্রতি আগ্রহী হবেন বলে দাবি অনেকের। আলোক হাসানের ‘লীলা’ সিনেমাও তৈরি আছে কোরবানি ঈদের জন্য।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা