× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মালার জন্মদিনে আসছেন অঞ্জন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ১০:২২ এএম

অঞ্জন দত্ত।

অঞ্জন দত্ত।

‘তোমার জংলা পাড়ের ঢাকেশ্বরী শাড়ি, তোমার পিসিচন্দ্রের ঝুমকো কানের দুল। আজ ১২ মে তাই সকাল থেকে জন্মদিনের তোড়া তোড়া ফুল’। এমন কথার গানের আবেদন এখনও যেন বহমান। অঞ্জন দত্তের জনপ্রিয় গানের মধ্যে ‘মালা’ অন্যতম। ১২ মে মালার জন্মদিন পালন করেন দুই বাংলার অনেকেই। কিন্তু ‘মালা’ কে? কী তার পরিচয়? এমন প্রশ্নের উত্তর পাওয়া যায়নি বছরের পর বছর পেরিয়ে গেলেও। অঞ্জন দত্তের এই গানের সুর মৌলিক নয়। পিটার সারস্টেডের ‘হোয়্যার ডু ইউ গো টু মাই লাভলি’ গান থেকেই জন্ম নিয়েছে ‘মালা’। পিটারের সেই গানের চরিত্র মেরি অঞ্জন দত্তের নির্মাণে হয়ে ওঠেন ‘মালা’।

মালা নিছক একটি গানের চরিত্র হলেও গানটির সঙ্গে জড়িয়ে আছে কয়েক প্রজন্মের আবেগ। গানটি শুনলে ভেঙে যাওয়া প্রেমের নস্টালজিয়ায় ডুবে যান শ্রোতারা। মে মাসের ১২ তারিখ মালার চলে যাওয়ায় হয়তো শ্রোতারাও ফিরে যান নিজেদের অতীতে।

গানটি প্রকাশের কিছুদিন পরই এর স্রষ্টা জানান, ১২ মে তার জীবন থেকে চলে গিয়েছিল কেউ। এরপর থেকে দিনটি অঞ্জন ভক্তদের কাছে বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে। এই বিশেষ দিন সামনে রেখে এবার ঢাকায় গাইতে আসছেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী, গীতিকার, সুরকার অঞ্জন দত্ত। কনসার্টের শিরোনাম ‘অঞ্জন ইন ঢাকা মেট্রোপলিস ভলিউম-২’।

গত মাসেই ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মৃণাল সেনকে নিয়ে বানানো ‘চালচিত্র এখন’ সিনেমা নিয়ে এসেছিলেন অঞ্জন দত্ত। সঙ্গে মাস্টারক্লাসও নিয়েছেন, পাশাপাশি গানও গান তিনি। এবার এই গীতিকারের বাংলাদেশে গাইতে আসার নেপথ্যে বিশেষ একটি কারণÑ ‘মালার জন্মদিন’। তবে ১২ মে নয়, এর এক দিন আগে অর্থাৎ ১১ মে ঢাকায় গাইতে আসবেন অঞ্জন।

মালার জন্মদিন উদযাপন করার পরিকল্পনাতেই এই কনসার্টের আয়োজন করেছে আর্কলাইট ইভেন্টস। তারা জানিয়েছেন, পূর্বাচলের ঢাকা এরিনা এলাকায় হবে ওই গানের অনুষ্ঠান। ওই দিন অঞ্জনের সঙ্গে গাইবে বাংলাদেশের ব্যান্ডদল ‘কাকতাল’ ও সংগীতশিল্পী আহমেদ হাসান সানি। কনসার্টের শুরুতে গাইবে কাকতাল, এরপর আহমেদ হাসান সানি। তাদের পর মঞ্চে উঠবেন অঞ্জন দত্ত।

প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ডা. ইমতিয়াজ বলেন, ‘গত বছর আমি ও অঞ্জন দত্ত দুজন পরিকল্পনা করিÑ ২০২৪ সালে মালার জন্মদিন সবাই মিলে একসঙ্গে সেলিব্রেট করা যায় কি না। সেই পরিকল্পনা অনুসারেই এই আয়োজন।’

আর্কলাইট ইভেন্টস ছাড়াও এই আয়োজনে আরও যুক্ত আছে অ্যাসেন এবং জার্কুনিয়াম নামের দুটি প্রতিষ্ঠান। গেট সেট রকে দুটি ক্যাটাগরিতে বিক্রি হচ্ছে টিকিট, যেখানে রেগুলার টিকিটের দাম রাখা হয়েছে ১ হাজার ৫০০ টাকা এবং ভিআইপি ক্যাটাগরির মূল্য ৩ হাজার ৫০০ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা