× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সম্মাননা পেলেন শামীম আরা নীপা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মে ২০২৪ ১৭:৫৮ পিএম

সম্মাননা পেলেন শামীম আরা নীপা

গেল ২৯ এপ্রিল ছিল ‘আন্তর্জাতিক নৃত্য দিবস’। এদিন সারা বিশ্বের মতো দিবসটি বিশেষভাবে উদ্‌যাপিত হয়েছে বাংলাদেশেও। ছিল দেশজুড়ে নাচের অনেক আয়োজন। সে ধারাবাহিকতায় বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে হয়েছে বিশেষ অনুষ্ঠান। জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত ওই আলোচনা সভা, সম্মাননা প্রদান ও নৃত্য অনুষ্ঠানে বাংলাদেশের নৃত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট নৃত্য পরিচালক ও নৃত্যশিল্পী শামীম আরা নীপার হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান এমপি উপস্থিত থাকতে পারেননি। যে কারণে আমন্ত্রিত অতিথি বীর মুক্তিযোদ্ধা ও গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর হাত থেকে সম্মাননা গ্রহণ করেন শামীম আরা নীপা।

এ সম্মাননা পেয়ে শামীম আরা নীপা বলেন, ‘আমি সত্যি সত্যিই ভীষণভাবে আপ্লুত। কারণ সব সময় বাইরেই পুরস্কার পেয়েছি। কিন্তু নিজের ঘরে নিজের লোকেরা যখন সম্মান দেন তখন তাতে অন্যরকম এক মাত্রা যোগ হয়। আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ নৃত্যশিল্পী সংস্থার কাছে। বিশেষ করে মিনু আপার কাছে। নৃত্যশিল্পী সংস্থা অনেক ভালো কাজ করছে, আমি হয়তো সব সময় পাশে থাকতে পারি না। আমি চাই আরও অনেক মৌলিক কাজ এ সংস্থার মাধ্যমে হোক। সব নৃত্যযোদ্ধার প্রতি আমার শ্রদ্ধা, যারা সাধনা করছেন নিজের জীবন বিসর্জন দিয়ে এ নাচকে অবলম্বন করে। সব নৃত্যপ্রিয় দর্শকের প্রতি আন্তরিক ভালোবাসা।’ 

শামীম আরা নীপা আশির দশক থেকে দেশের লোক ও সৃজনশীল নৃত্যে একটি নতুন ধারার চর্চা করে আসছেন। বাংলাদেশের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় অনুষ্ঠান ও ৫০টিরও অধিক দেশে বাংলার মৌলিক ধারার নৃত্য উপস্থাপন, পরিচালনা ও পরিবেশন করেছেন। তিনি এযাবৎ ১৫টি নৃত্যনাট্য ও ২ শতাধিক খণ্ডনৃত্য সফলতার সঙ্গে পরিচালনার মাধ্যমে নিজেকে একজন সফল নৃত্য পরিচালক হিসেবে সর্বজনের কাছে প্রশংসিত করে তুলেছেন। শিল্পকলা-নৃত্যে গৌরবজনক অবদানের স্বীকৃতিস্বরূপ শামীম আরা নীপাকে ২০১৭ সালে একুশে পদকে ভূষিত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা