× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘বাহানা’য় তারকার মেলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ১১:৩০ এএম

পারিবারিক ও কমেডি ঘরানার গল্পে জনপ্রিয় নির্মাতা ফরিদুল হাসান একঝাঁক তারকা নিয়ে নির্মাণ করেছেন দীর্ঘ ধারাবাহিক নাটক ‘বাহানা’।

পারিবারিক ও কমেডি ঘরানার গল্পে জনপ্রিয় নির্মাতা ফরিদুল হাসান একঝাঁক তারকা নিয়ে নির্মাণ করেছেন দীর্ঘ ধারাবাহিক নাটক ‘বাহানা’।

পারিবারিক কমেডি ঘরানার গল্পে জনপ্রিয় নির্মাতা ফরিদুল হাসান একঝাঁক তারকা নিয়ে নির্মাণ করেছেন দীর্ঘ ধারাবাহিক নাটকবাহানা’। পরিবারের বিভিন্ন টালবাহানা নিয়ে ধারাবাহিকটির গল্প। জাকির হোসেন উজ্জ্বলের রচনায় এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সালাহউদ্দিন লাভলু, হাসান, জামিল হোসাইন, নাদিয়া আহমেদ, ঊর্মিলা শ্রাবন্তী কর, তাহমিনা মৌ, সাবিহা জামান, শেলী আহসান, ফারুক আহমেদ, ডা. এজাজ, সিদ্দিকুর রহমান, সাইদুর রহমান পাভেল, শহীদ-উন-নবী, আইরিন তানি, এমিলা হক, সামিনা বাশার, জামাল রাজা, হেদায়ত নান্নু, তানিয়া রিতু, রেশমী, সাজু খাদেম, সূচনা সিকদার, রাজা হাসান, শ্রাবন্তী খান, ফারজানা মিথিয়া প্রমুখ।

ধারাবাহিকটির গল্পে দেখা যাবে ; ‌‘শিমুলতলী গ্রামের একটি বাড়ি তালুকদারবাড়ি। বাড়ির গৃহকর্তা মরহুম মোহরম তালুকদার। সংসারে ছয় মেয়ে এবং প্রচুর বিষয়সম্পত্তি রেখে মারা গেছেন। বংশরক্ষার তাগিদে একে একে ছয়টি মেয়ে হয় তাদের। কিন্তু শেষ পর্যন্ত আর পুত্রসন্তানের মুখ দেখা হয়নি। তার আগেই মৃত্যু হয়েছে। মোবারক তালুকদারের স্ত্রী আমেনা ছয় মেয়ে জুঁই, জবা, বেলি, শাপলা, টগর আর শিউলিকে নিয়ে দিন কাটান।

পর্যাপ্ত টাকাপয়সা থাকা সত্ত্বেও তিনি এক মেয়ে ছাড়া অন্য মেয়েদের শিক্ষিত করে তুলতে পারেননি। কারণ লেখাপড়ার ব্যাপারে তাদের কারওই তেমন আগ্রহ ছিল না। লেখাপড়ার প্রসঙ্গ এলেই শুরু হয় টালবাহানা। বড় মেয়েকে বিয়ে দেওয়ার পর অন্যদের বিয়ের বয়স হয়ে গেলেও বিয়ে দিতে পারছেন না। এখানেও টালবাহানা। আমেনা বেগম নিয়ে বেশ চিন্তিত। তার একমাত্র ভরসা বড় মেয়ের জামাই মোফাক্কর।

আমেনা বেগমের বড় মেয়ে জুঁইকে পাঁচ বছর আগে বিয়ে করে ভিন্ন জেলার ছেলে মোফাক্কর। বিয়ের পর মোফাক্কর স্থায়ীভাবে শ্বশুরবাড়ি চলে আসে। সেখানে থাকে নানান টালবাহানা। তার কথা- বাড়িতে একজন পুরুষ মানুষ না থাকলে কেমনে হয়?

আমেনা বেগমও বিষয়টা মেনে নেন। তার পরই ঘরজামাই হিসেবে শ্বশুরবাড়ি থাকা শুরু করেন মোফাক্কর। আর মোফাক্করের পাঁচ শালির একেকজনের সঙ্গে তার একেক রকম সম্পর্ক। মূলত পাঁচ শালির সঙ্গে তার সম্পর্ক এবং আচার-আচরণ নিয়েই নাটকের গল্প এগিয়ে যায়।

ধারাবাহিকটি নিয়ে ফরিদুল হাসান বলেন, ‘নাটকটিতে পরিবারের গল্প বলা হয়েছে। বর্তমানে সে রকম পরিবারের গল্প হয় না বললেই চলে। আমি বরাবরই পারিবারিক গল্পে কাজ করে থাকি। এবারও এর ব্যতিক্রম হয়নি। দর্শক চাহিদার কথা মাথায় রেখেই নির্মাণ করি। হাস্যরসের মধ্যে গল্পে রয়েছে সামাজিক বার্তা। আশা করি দর্শকের ধারাবাহিক নাটকটি ভালো লাগবে।’

নির্মাতা জানান, বাহানা ধারাবাহিকটি ৩০ এপ্রিল বেসরকারি টেলিভিশন আরটিভিতে প্রতি মঙ্গল, বুধ বৃহস্পতিবার রাত ১০টায় প্রচার হবে। এরপর টেলিভিশনটির ইউটিউব চ্যানেলে অবমুক্ত হবে।

উল্লেখ্য, বাংলাভিশনে ফরিদুল হাসানের প্রচারচলতি ধারাবাহিক নাটকফাঁপর’। চলতি বছরের জানুয়ারি ধারাবাহিকটির প্রচার শুরু হয়। এতে অভিনয় করেছেন একঝাঁক তারকা শিল্পী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা