× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছাদ পেটানো গান

হারানো ঐতিহ্য ফিরিয়ে আনছেন প্রীতম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪ ১৫:২৩ পিএম

প্রীতম হাসান।

প্রীতম হাসান।

ঢাকার আদি বাসিন্দারা প্রাক মুঘল আমল থেকেই পুঁথি ও কেচ্ছা পাঠ, মুর্শিদি গান, বন্দনা সংগীত, কীর্তন, বিয়ের গান, শোক ও বিচ্ছেদের গান, ধর্মীয় ও সামাজিক উৎসবাদিতে পালাগান ও জারিগান পরিবেশনের মাধ্যমে গড়ে তুলেছিল এক মৌলিক সংস্কৃতি। সেটাকে ঢাকাই সংস্কৃতি বলা যায়। নগর সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে উঠল যাত্রাপালা, বাইজি ও হিজড়াদের নাচ এবং থিয়েটার। পাশাপাশি ঢাকায় গড়ে উঠেছিল সংগীতের এক চমকপ্রদ ধারা। সেটা হলো ‘ছাদ পেটানো গান’।

প্রীতম হাসান

জাফরি ইট, চুন আর সুরকির মিশ্রণে গাঁথুনি ও দেয়াল এবং কাঠ ও লোহার সাতিরের ওপর জাফরি ইট বিছিয়ে তার ওপর সুরকির গুঁড়া ও চুনের মিশ্রণে যে আস্তরণ তৈরি করা হতো সেটি আবার ছাদের ওপর ঢালাই দেওয়া হতো। এটাকে বলা হতো জলছাদ। তখনও সিমেন্ট প্রচলন হয়নি। এই জলছাদ নির্মাণে যাতে কোনো একঘেয়েমি না আসে এবং কাজের মনোযোগ রক্ষার্থে সারিবদ্ধভাবে শ্রমিকরা এক সর্দারের নেতৃত্বে গানের আসর বসাত। কাঠের মুগুর দিয়ে সারাদিন পিটিয়ে সেই জলছাদ শক্ত করত তারা। এ সময় দেখা যেত দলের নেতা থুঁতনির কাছে একটি বেহালা নিয়ে নানা ধরনের গান ধরছে আর ছাদ পেটানো দলের বাকি সদস্যরা গানের সুরে তালে তালে ছাদ পেটাচ্ছে। কাজে ক্লান্তি অবসাদের দাওয়াই হিসেবে ছাদ পেটানো গান ছিল যথোপযুক্ত হাতিয়ার। ছাদ পেটানোর শব্দের সঙ্গে অদ্ভুত কিসিমের ছন্দ আর কথার মারপ্যাঁচে অপার্থিব এক ধ্বনির সূচনা হতো। ছাদ পেটানো গানের শিল্পীই ছিল শ্রমিক আর সমাজের খেটে খাওয়া মানুষ যারা কি না তখন পর্যন্ত জানেনি তারা গোড়াপত্তন করে বসে আছে বাংলা সংগীতের এক অনন্য ধারার।

কোক স্টুডিও বাংলায় এ প্রজন্মের তরুণ গায়ক, সংগীত পরিচালক প্রীতম হাসানের হাত ধরে ফিরছে ছাদ পেটানো গান। চলতি সিজনের দ্বিতীয় গান হিসেবে এটি প্রচার হবে শিগগিরই। 

গত সিজনে প্রীতম হাসান চমক দেখিয়েছেন ‘দেওরা’ গান দিয়ে। কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমের গান ‘দেওরা’ ইউটিউবে অবমুক্ত হয়ে গেল বছরের ৭ মে। তারপর থেকেই লাখ লাখ দর্শক-শ্রোতা উপভোগ করেন গানটি। গান উপভোগের সঙ্গে সঙ্গে বাংলাদেশের লোকসংস্কৃতিও যেন নতুন প্রজন্ম জানতে পারে, তেমনটাই ভাবনা থাকে কোক স্টুডিও বাংলার আয়োজকদের। সেই ধারাবাহিকতায় এই সারিগানের সঙ্গে যোগ করা হয় পালাগান। পালাগানের জন্য খুঁজে বের করা হয় ইসলাম উদ্দিন পালাকারকে, যিনি প্রখ্যাত কুদ্দুস বয়াতির শিষ্য। ইসলাম উদ্দিন পালাকার নিয়মিত পালাগানের আয়োজন করেন, বাংলার ঐতিহ্যকে নিজের মধ্যে ধারণ করেন। প্রীতম হাসানের সংগীতায়োজনে এই গানে বিশ্বজুড়ে বাংলা গানের শ্রোতাদের মাতিয়েছেন তিনি। সঙ্গে ছিলেন সারিগানের জনপ্রিয় গায়ক ফজলু মাঝি।

এখনই এ গান নিয়ে বিস্তারিত জানাতে নারাজ কোক স্টুডিও বাংলা ও প্রীতম। তবে ধারণা করা হচ্ছে এবারেও ৭ মে প্রকাশ হবে প্রীতমের নতুন গানটি। এতে চমক হিসেবে থাকবেন গানের জনপ্রিয় মুখ। দলীয় সংগীতে থাকবেন বেশ কজন সহযোগী শিল্পী।

গানটির ভিডিও পরিচালনা করেছেন আদনান আল রাজীব। গানের আমেজ মাথায় রেখে গানটির জন্য দারুণ একটা সেট তৈরি করা হয়েছে। সেখানেই ছাদ পেটানোর ভঙ্গিতে গান গাইবেন শিল্পীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা