× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অস্কারের নীতিমালায় পরিবর্তন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪ ১৩:৫৬ পিএম

অস্কারের নীতিমালায় পরিবর্তন।

অস্কারের নীতিমালায় পরিবর্তন।

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার। এর ৯৭তম আসর বসতে যাচ্ছে ২০২৫ সালের ২ মার্চ। চলতি বছরের ১৫ আগস্ট অ্যানিমেটেড শর্টফিল্ম, ডকুমেন্টারি ফিচার ফিল্ম ও লাইভ অ্যাকশন শর্টফিল্ম জমা দেওয়ার শেষ তারিখ। অন্যদিকে জেনারেল এন্ট্রি ও অ্যানিমেটেড ফিচার ফিল্ম জমা দেওয়া যাবে আগামী ১২ সেপ্টেম্বর।

আসরকে সামনে রেখে এর মধ্যেই নীতিমালা বদলেছে অস্কার কমিটি। সেসব নতুন নীতিমালা অনুমোদন করেছে বোর্ড। বিভিন্ন ক্যাটাগরিতে আসা চলচ্চিত্রকে এখন পরিবর্তিত শর্ত পূরণ করতে হবে। বড় পরিবর্তন এসেছে অরিজিনাল স্কোর ক্যাটাগরিতে। বিভাগটিতে এখন থেকে সর্বোচ্চ তিনজন ব্যক্তি পর্যন্ত পদক গ্রহণ করতে পারবেন। যদিও আগে সিনেমার কম্পোজারদের দলীয়ভাবে আবেদন করতে হতো। গ্রুপ বলতে এখন স্বীকৃত ব্যান্ড হিসেবে নির্দিষ্ট করা হয়েছে। তা ছাড়া শর্টলিস্ট বাড়িয়ে ২০টিতে উন্নীত করা হয়েছে। শর্টলিস্ট ঘোষণা করা হবে আগামী ডিসেম্বরের শেষ দিকে। 

মহামারির প্রাদুর্ভাবের সময় স্ট্রিমিং কিংবা ভিডিও প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া সিনেমাও অস্কারের যোগ্য বিবেচনা করা হয়েছে। তবে এখন সে নীতি থেকে সরে এসেছে বোর্ড। বেস্ট পিকচার বিভাগে প্রতিযোগিতার জন্য চলচ্চিত্রটিকে যুক্তরাষ্ট্রের বিশেষ সাতটি অঞ্চলে কমপক্ষে সাত দিন চলতে হবে। সেটা ধারাবাহিক হোক বা না হোক। এ ছাড়া প্রাথমিক মুক্তির পরই দেশের শীর্ষ ৫০টি অঞ্চলের মধ্যে অন্তত ১০টিতে টানা ৪৫ দিন থাকতে হবে। বছরের শেষ দিকে মুক্তি দেওয়ার পরিকল্পনা রাখা সিনেমাগুলো যে তাদের প্রত্যাশিত সময়ের আগেই প্রেক্ষাগৃহে যাবে, এর নিশ্চয়তা দিতে হবে। যেন সব শর্ত পূরণ হয় ২৪ জানুয়ারি ২০২৫ সালের মধ্যেই। এ ছাড়া ডিস্ট্রিবিউটর ও প্রডাকশন টিমগুলোকে পিজিএ মার্ক সার্টিফিকেটের জন্য আবেদনের পরামর্শ দেওয়া হয়েছে প্রথম প্রদর্শনের সময়ই।

স্ক্রিনপ্লে ক্যাটাগরির জন্য চূড়ান্ত শুটিং স্ক্রিপ্ট জমা দেওয়া এখন থেকে বাধ্যতামূলক। তাতে করে চলচ্চিত্রটি স্বতন্ত্র নাকি কোনো রূপান্তর, তা নিশ্চিত হওয়া যাবে। অ্যানিমেটেড ফিল্মগুলো এখন থেকে ইন্টারন্যাশনাল ফিচার ক্যাটাগরিতেও প্রতিযোগিতা করতে পারবে। তবে সেক্ষেত্রে উভয় ক্যাটাগরির শর্তই পূরণ করতে হবে। এর সঙ্গে উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে গভর্নরস অ্যাওয়ার্ডসের ক্ষেত্রে। সবিশেষ অস্কারের দুটি অ্যাওয়ার্ড ‘সায়েন্টিফিক ও টেকনিক্যাল অ্যাওয়ার্ডস’ হিসেবে পরিবর্তিত হয়েছে। আগের গর্ডন ই সয়্যার এখন থেকে সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড হিসেবে পরিচিত হবে। জন আ বোনার অ্যাওয়ার্ড পরিচিত হবে সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল সার্ভিস অ্যাওয়ার্ড হিসেবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা