× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিনেমা থেকে আয় বাড়াতে উদ্যোগ নিচ্ছে সৌদি আরব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ১৫:৫৭ পিএম

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪ ১৬:৪১ পিএম

সিনেমা থেকে আয় বাড়াতে উদ্যোগ নিচ্ছে সৌদি আরব

চার দশকের বিরতির পর ২০১৮ সালে ফের সৌদি আরবে চালু করা হয় সিনেমা হল। এরপর দেশটিতে দ্রুততম সময়ের মধ্যে সিনেমা হলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও বৃদ্ধি পেয়েছে সিনেমা প্রদর্শনীর স্থান ও সংখ্যাও। নতুন করে সিনেমা হল খুলে দেওয়ার ৬ বছর পূর্তি উদযাপন করেছে সৌদি আরব। খবর, গালফ নিউজ।

বর্তমানে সৌদিতে সিনেমা হল রয়েছে ৬৬টি। এসব হলে রয়েছে ৬১৮টি পর্দা। ২২টি শহরজুড়ে থাকা এসব সিনেমা হলগুলোতে মোট আসন রয়েছে ৬৩ হাজার ৩০০টি, যা আরব বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

জানা গেল, সিনেমা থেকে আয় বাড়াতে মরিয়া সৌদি আরব। এজন্য দেশটি হাতে নিচ্ছে নানা পদক্ষেপ। সিনেমার টিকিটের দাম কমতে যাচ্ছে। সৌদি গ্যাজেটের প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। 

বিনোদন খাত সমৃদ্ধ করতে সৌদি আরবের সংস্কৃতিমন্ত্রী প্রিন্স বদর বিন আবদুল্লাহ এবং ফিল্ম কমিশনের পরিচালনা পর্ষদ একগুচ্ছ উদ্যোগ নিয়েছে। এর মধ্যে স্থায়ী ও অস্থায়ী সিনেমার পাশাপাশি বিশেষ বৈশিষ্ট্যের সিনেমার অনুমোদন ফি কমানো হবে। 

‘এ’ ক্যাটাগরির শহরগুলোর স্থায়ী সিনেমা হলের ফি ২ লাখ ১০ হাজার সৌদি রিয়াল থেকে কমিয়ে ২৫ হাজার সৌদি রিয়াল করা হয়েছে। এসব শহরে অস্থায়ী সিনেমা হল পরিচালনার খরচ এখন ১ লাখ ৫ হাজার সৌদি রিয়াল থেকে কমে দাঁড়িয়েছে ১৫ হাজার সৌদি রিয়ালে। 

‘এ’ ক্যাটাগরির শহরগুলোতে স্থায়ী সিনেমা হলের ফি এখন প্রতি শাখায় ৩ হাজার সৌদি রিয়াল, যা আগের স্ক্রিন প্রতি ২১ হাজার সৌদি রিয়াল থেকে অনেক কম। অস্থায়ী সিনেমা হলের শাখায় ফি কমানো হয়েছে। এখন ‘এ’ ক্যাটাগরির শহরগুলোতে শাখাপ্রতি ফি ৫০০ সৌদি রিয়াল নির্ধারণ করা হয়েছে। 

চলচ্চিত্র খাতের সমৃদ্ধি আরও উৎসাহিত করতে এবং সৌদি জনগণের কাছে সিনেমা আরও সহজলভ্য করার বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসেবে এ ব্য়য় কমানো হয়েছে। 

জানা গেছে, রিয়াদের সিনেমা হলে এখন মানভেদে টিকিটের দাম ৩৫ সৌদি রিয়াল থেকে শুরু করে ৫৪ রিয়াল পর্যন্ত। এ দাম অর্ধেকেরও বেশি কমবে বলে ধারণা করা হচ্ছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা