× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক যুগ পর দলছুটের ‘সঞ্জীব’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৫:৪৫ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১৬:০৫ পিএম

এক যুগ পর দলছুটের ‘সঞ্জীব’

প্রয়াত সঞ্জীব চৌধুরীর নেতৃত্বে ১৯৯৬ সালে গড়ে উঠেছিল ব্যান্ড দলছুট। ব্যান্ড গঠনের পরের বছর প্রকাশ পায় প্রথম অ্যালবাম ‘আহ’। এরপর থেকে অ্যালবাম ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করেছে দলটি। উপহার দিয়েছে ‘হৃদয়পুর’, ‘আকাশচুরি’, ‘জোছনাবিহার’ ও ‘কিংবদন্তি’ শিরোনামের অ্যালবাম। 

ব্যান্ডটির ছন্দপতন হয় ২০০৭ সালে সঞ্জীব চৌধুরী মারা গেলে। এর পাঁচ বছর পর ২০১২ সালে প্রকাশ হয় দলটির অ্যালবাম ‘আয় আমন্ত্রণ’। তারপর আর কোনো অ্যালবাম আসেনি দলছুটের। সেই বিরতি কাটিয়ে এক যুগ পর নতুন অ্যালবাম নিয়ে আসছে দলটি। ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্য সঞ্জীব চৌধুরীকে উৎসর্গ করে নতুন অ্যালবামের নাম রাখা হয়েছে ‘সঞ্জীব’, জানালেন বাপ্পা মজুমদার।

তিনি আরও জানান, আজকালের মধ্যেই স্পটিফাইতে শোনা যাবে নতুন এই অ্যালবামের গানগুলো। ‘সঞ্জীব’ অ্যালবামে গান থাকছে ১১টি। গানগুলো লিখেছেন ৮ গীতিকার। তারা হলেন- জুলফিকার রাসেল, কবির বকুল, শাহান কবন্ধ, শেখ রানা, মাস মাসুম, ইন্দ্রনীল চট্টোপাধ্যায়, দীপান এবং রাসেল ও’নিল। অ্যালবামের টাইটেল গান ‘সঞ্জীব’ লিখেছেন শাহান কবন্ধ।

অ্যালবামের গান প্রসঙ্গে দলছুট প্রধান বাপ্পা মজুমদার বলেন, ‘সব গান মেলোডিনির্ভর। এর মধ্যে রক, ফোকের ধাঁচও পাওয়া যাবে। সর্বোপরি দলছুট যে সাউন্ডে গান করে, সেই ধারাই পাওয়া যাবে নতুন অ্যালবামে। দলছুটের সিগনেচার স্টাইলটা খুঁজে পাবেন শ্রোতারা।’ 

তিনি আরও বলেন, ‌‘দীর্ঘ এক যুগ পর নতুন অ্যালবাম এসেছে। আমরা এই সময়ে অনেক গান করেছি, কনসার্ট করেছি। নতুন গান তৈরি করেছি। ২০১৬ সাল থেকে শুরু হয় সঞ্জীব অ্যালবামের কাজ। অবশেষে এটি প্রকাশ করতে পারছি, তাই ভালো লাগছে।’

‘অ্যালবাম প্রকাশের তাড়না অনেক দিন ধরেই অনুভব করছিলাম সবাই। শ্রোতারাও অপেক্ষায় ছিলেন। তবে আমরা তাড়াহুড়ো করতে চাইছিলাম না। ২০১৬ সালে কাজ শুরু হয় অ্যালবামের গান নিয়ে। শেষ করতে প্রায় ৮ বছর লেগে গেল। অবশেষে এক যুগ পর নতুন অ্যালবাম নিয়ে হাজির হচ্ছে দলছুট’- যোগ করেন বাপ্পা। 

নতুন অ্যালবামটি উৎসর্গ করা হয়েছে সঞ্জীব চৌধুরীকে। বাপ্পা মজুমদার বলেন, ‘সঞ্জীব চৌধুরীকে নিয়ে সবসময় আমাদের একটা ভালোবাসার জায়গা আছে। তার প্রতি সেই ভালোবাসা উদ্‌যাপন করতেই আমাদের এই অ্যালবাম। সঞ্জীব চৌধুরীকে নিয়ে আমাদের ভাবনাগুলো ফুটে উঠবে গানগুলোতে। সঞ্জীবদাকে আমরা ভালোবাসি, এখনও মিস করি; তাই তাকে ট্রিবিউট করে আমাদের অ্যালবাম।’

তিনি জানান, প্রথমে স্পটিফাইয়ে আসবে অ্যালবামের গানগুলো। এরপর ধারাবাহিকভাবে ইউটিউবে প্রকাশ পাবে সঞ্জীব অ্যালবামের সব গান।

দলছুটের বর্তমান লাইনআপ

ভোকাল বাপ্পা মজুমদার, গিটারে মাসুম ওয়াহিদুর রহমান, বেজ গিটারে জন শার্টন, ড্রামসে ডানো শেখ, কি-বোর্ড বাজান সোহেল আজিজ। ব্যান্ডটির ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন শাহান কবন্ধ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা