× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এখনও তিনি অপূর্ব...

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৫:০৭ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১৬:০৬ পিএম

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব।

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব।

সেই ২০০২ সালে ‘ইউ গট দ্য লুকস’ আয়োজনে ‘মি. বাংলাদেশ’ খ্যাতি নিয়ে যখন পথচলা শুরু করেছিলেন কে ভাবতে পেরেছিল এই যুবক এতদূর সাফল্যের পথে হাঁটবেন। স্বপ্ন সবাই দেখে। স্বপ্ন পূরণ করতে সবাই পারে না। অনেকে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারে না। তিনি পেরেছেন। সময়ের স্রোতে অভিনয়ের মুগ্ধতা ছড়িয়ে হয়ে উঠেছেন দর্শকের প্রিয় তারকা অপূর্ব। 

পারিবারিক নাম জিয়াউল ফারুক অপূর্ব। নামের মতো অপূর্ব তার হাসি, ব্যবহার ও অভিনয় গুণ। গানও করেন দারুণ। তবে ক্যারিয়ার গড়েছেন তিনি অভিনয়েই। দীর্ঘ দুই দশকে অনেক চড়াই উতরাই পেরিয়েছেন। অনেক ঝড় এসেছে, আত্মবিশ্বাসের খুঁটিতে ধরে ঠায় দাঁড়িয়ে আছেন। নানা বিতর্কে শেষ হতে হতেও ফিনিক্স পাখির মতো অপূর্ব নতুন করে ফিরে এসেছেন।

সমসাময়িক অন্য অভিনেতারা যখন নানা কারণে ম্লান তখনও অপূর্ব নাটকের অন্যতম জনপ্রিয় ও চাহিদাসম্পন্ন অভিনেতা। নতুন প্রজন্মের অভিনেতাদের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করে যাচ্ছেন। সেই মৌসুমী, অপি করিম থেকে শুরু করে হালের কেয়া পায়েল-তটিনীদের সঙ্গেও তিনি মানানসই। এই যেন তার অপূর্ব এক গুণ। 

সদ্য শেষ হওয়া ঈদেও অভিনয় দিয়ে মুগ্ধতা ছড়িয়েছেন নাট্যাঙ্গনের অন্যতম শীর্ষ অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। যদিও বা অপূর্ব এখন ওটিটি প্লাটফর্মের কাজেই বেশি মনোযোগী। কিন্তু তারপরও তিনি তার দীর্ঘদিনের অসংখ্য ভক্ত দর্শককে টিভি নাটক থেকে বঞ্চিত করেননি। এরই মধ্যে অপূর্ব অভিনীত তিনটি নাটক প্রচারিত হয়েছে। নাটকগুলো ইউটিউবেও প্রকাশিত হয়েছে। নাটকগুলো হচ্ছেÑ জাকারিয়া সৌখিনের ‘শহরে প্রেমের ঘ্রাণ’, এসআর মজুমদারের ‘ভালোবাসার কয়েকটা দিন’ ও রুবেল হাসানের ‘মনের কোলাহল’। তিনটি নাটকে তার বিপরীতে যথাক্রমে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ, সাবিলা নূর ও সাফা কবির। তিনটি নাটকই দর্শকের কাছে বেশ সমাদৃত হয়েছে। 

অপূর্ব বলেন, ‘এই তিনজন পরিচালকের নির্দেশনাতে এর আগেও আমি কাজ করেছি। তাদের নির্দেশনায় আমার অভিনীত বেশকিছু জনপ্রিয় নাটক রয়েছে। তাদের নির্বাচিত গল্পের প্রতি, তাদের নির্দেশনার প্রতি আমার যথেষ্ট আস্থা রয়েছে। যে কারণে তাদের সঙ্গে কাজ করতেও ভালো লাগে। তা ছাড়া তাদের প্রত্যেকেরই ইউনিট ভীষণ গোছানো, পরিপাটি। যে কারণে কাজগুলোও হয় বেশ সুন্দর। এখন পর্যন্ত ঈদে প্রচারিত এই তিনটি নাটকের জন্য দর্শকের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পেয়েছি। আমার বিপরীতে যে তিনজন অভিনয় করেছেন তারা তিনজনই এই প্রজন্মের পরীক্ষিত অভিনেত্রী। যে কারণে তাদের ফ্যানদের কাছেও কাজগুলো ভালো লেগেছে। আগামীতে আরও ভালো ভালো কাজ আসছে। সবাইকে দেখার আমন্ত্রণ জানাই।’ 

এদিকে এসআর মজুমদার পরিচালিত অপূর্ব অভিনীত ‘স্বপ্ন দেখার দিনগুলো’ শিগগিরই চ্যানেল আইতে প্রচার হবে। তবে শিহাব শাহীন পরিচালিত ‘গোলাম মামুন’ নামক ওয়েব সিরিজটির নিয়ে অনেক প্রত্যাশা অপূর্বর। শিগগিরই এটি ভারতীয় প্লাটফর্ম হইচই থেকে কোরবানি ঈদে প্রচারে আসবে। প্রয়াত চিত্রনায়ক সালমান শাহকে ঘিরে তৈরি হয়েছিল ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’। সেই সিরিজের স্পিন-অফ সিরিজ হতে যাচ্ছে ‘গোলাম মামুন’। এএসপি গোলাম মামুনকে কেন্দ্র করে এর গল্প। তাই নামও রাখা হয়েছে ‘গোলাম মামুন’। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব। গল্পে দেখা যাবে নিজের আত্মীয়কে খুনের দায়ে আটক হয় মামুন, সঙ্গে বন্ধু দম্পতির খুনেও জড়িয়ে যায় তার নাম। সম্প্রতি আসন্ন সিরিজের ফার্স্ট লুক শেয়ার করেছে হইচই। সেখানে অপূর্বর সঙ্গে দেখা গেছে অভিনেত্রী সাবিলা নূরকে।

২০১৪ সালে ‘গ্যাংস্টার রিটার্নস’ চলচ্চিত্র দিয়ে বড়পর্দায় অভিষেক ঘটে অপূর্বর। আবার কবে দেখা যাবেÑ এমন প্রশ্নের জবাবে এই অভিনেতা বলেন, ‘এখন অনেক ভালো সিনেমা হচ্ছে। গল্প ও টিম পছন্দ হলে যেকোনো সময় যুক্ত হতে পারি।’ 

তবে হল বা টিভি, প্রচারের মাধ্যমকে নয়। অপূর্ব গুরুত্ব দেন অভিনয় ও নিজের চরিত্রটিকে। ভালো কাজ দিয়ে তিনি থেকে যেতে চান যুগে যুগে দর্শকের অন্তরে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা