× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‌‘জয় হো’ গানের সুরকার এ আর রহমান নন!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪ ১৭:০১ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ১৭:৫৪ পিএম

‌‘জয় হো’ গানের সুরকার এ আর রহমান নন!

বিখ্যাত সিনেমা ‘স্লামডগ মিলিয়নিয়ার’-এ সংগীত পরিচালনার জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে পুরস্কার পান এ আর রহমান। সে সিনেমার জনপ্রিয় ‘জয় হো’ গানটি অস্কারের মঞ্চে পরিবেশনও করেন তিনি। এ গানের সৌজন্যে বিশ্বজুড়ে ছড়িয়েছে বলিউডের সুনাম।

এবার সেই গান নিয়েই বিতর্ক তুললেন নির্মাতা রাম গোপাল ভার্মা। চলচ্চিত্র বিষয়ক গণমাধ্যম ফিল্ম কম্পানিয়নকে দেওয়া সাক্ষাৎকারে এ নির্মাতা দাবি করেন, গানটির সুরকার এ আর রহমান নন। এর সুর করেছেন গায়ক সুখবিন্দর সিং।

আগেই জানা গিয়েছিল, ‘জয় হো’ গানটি বানানো হয়েছিল সুভাষ ঘাই পরিচালিত ‘যুবরাজ’ ছবির জন্য। পরিচালকের পছন্দ না হওয়ায় ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবিতে ব্যবহার করা হয়। রাম গোপাল সাক্ষাৎকারে জানান, রহমান তখন লন্ডনে। সেখানে বসেই তিনি সুখবিন্দরকে নির্দেশ দেন গানটির সুর তৈরি করার। সুভাষ ঘাই এ গানটির জন্য খুব তাড়া দিচ্ছিলেন, তখন রহমান সুখবিন্দরের থেকে সাহায্য নেন।

রামগোপাল আরও দাবি করেছেন, গোটা ঘটনাটি জানতে পেরে সুভাষ ঘাই হতবাক হয়ে যান। এ ঘটনার পর পরিচালক ঘাই নাকি রহমানকে বলেন, তিনি কোটি কোটি টাকা এ কাজের জন্য রহমানকে দিচ্ছেন আর সেই কাজ তিনি নিজে করার বদলে সুখবিন্দরকে দিয়ে করাচ্ছেন!

‘জয় হো’ গান নিয়ে রাম গোপালের বক্তব্য নিয়ে যখন তুমুল আলোচনা চলছে। তবে সবকিছুতে জল ঢেলে দিলেন সুখবিন্দর সিং স্বয়ং। হিন্দুস্তান টাইমসকে তিনি বলেন, ‘গানটির সুর আমি করিনি। আমি কেবল গানটি গেয়েছি। রামগোপাল ভুল জানেন।’

এ প্রসঙ্গে এ আর রহমানের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা