× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লাকী আখন্দ চলে যাওয়ার ৭ বছর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪ ১২:৩৪ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ১৩:৩২ পিএম

লাকী আখন্দ চলে যাওয়ার ৭ বছর

প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক ও গায়ক লাকী আখন্দের মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের আজকের দিনে তিনি না ফেরার দেশে চলে যান। জীবদ্দশায় গুণী এ শিল্পী অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন। 

‘এই নীল মনিহার’, ‘আবার এলো যে সন্ধ্যা’, ‘আমায় ডেকো না’, ‘মামনিয়া’, ‘আগে যদি জানতাম’, ‘হৃদয় আমার’ তার মধ্যে উল্লেখযোগ্য। 

নিজের কণ্ঠসহ অন্যের জন্য গান তৈরি করে তিনি হয়েছিলেন জনপ্রিয়। লাকী আখন্দের প্রথম সলো অ্যালবাম ‘লাকী আখন্দ’। ১৯৮৪ সালে সারগামের ব্যানারে এটি প্রকাশ হয়। তিনি ব্যান্ড দল ‘হ্যাপি টাচ’-এরও সদস্য ছিলেন। 

লাকী জন্মগ্রহণ করেন ১৯৫৬ সালের ১৮ জুন। ৫ বছর বয়সেই তিনি তার বাবার কাছ থেকে সংগীতে নিয়েছেন হাতেখড়ি। লাকী আখন্দ ১৯৬৩-১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশু শিল্পী হিসেবে সংগীতবিষয়ক অনুষ্ঠানে অংশ নেন। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন। সর্বশেষ তিনি বাংলাদেশ বেতারের পরিচালক (সংগীত) হিসেবে কর্মরত ছিলেন।

লাকী আখন্দ অন্যান্য যেসব শিল্পীর গান রচনা ও সংগীতায়োজন করেছেন, তার মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘যেখানে সীমান্ত তোমার’ (কুমার বিশ্বজিৎ), ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ (সামিনা চৌধুরী), ‘আবার এলো যে সন্ধ্যা’ (হ্যাপী আখন্দ), ‘কে বাঁশি বাজায় রে’ (হ্যাপী আখন্দ), ‘কী করে বললে তুমি’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘ভালোবেসে চলে যেও না’ প্রভৃতি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা