× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাকে ঘিরে সমু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ১৮:৫২ পিএম

মায়ের সঙ্গে সমু চৌধুরী। প্রবা ফটো

মায়ের সঙ্গে সমু চৌধুরী। প্রবা ফটো

সমু চৌধুরী, দেশের মঞ্চ, টিভি এবং সিনেমার জনপ্রিয় একজন অভিনেতা। ১৯৯০ সালের ২২ মার্চ বিটিভিতে প্রচারিত হয় তার অভিনীত প্রথম টিভি নাটক ‘সমৃদ্ধ অসীম’। নাটকটি প্রযোজনা করেছিলেন আতিকুল হক চৌধুরী। সেই নাটকে অভিনয় করে তিনি সাতশ টাকা সম্মানী পেয়েছিলেন। যেদিন হাতে টাকা পান রাজধানীর বেইলি রোডে গিয়ে মায়ের জন্য একটি জামদানি শাড়ি কেনেন। সেই উপহারে মা খুশি হয়ে পুত্রের ক্যারিয়ারের জন্য দোয়া করেন। এরপর থেকে সমু হয়ে ওঠেন ব্যস্ত এক অভিনেতা। সেই সঙ্গে তার অভিনয়ের মুনশিয়ানাও তাকে সমসাময়িক অন্যদের চেয়ে আলাদা করে প্রতিষ্ঠিত করেছে।

টিভি নাটকে সমু চৌধুরী বেশ ব্যস্ত হয়ে ওঠেন। ১৯৯৩ সালের ২৬ জুলাই ছিল সমুর জীবনের সবচেয়ে বিভীষিকাময় দিন। সেই দিন তার বাবা আবুল কাশেম চৌধুরী ও ছোট বোন রোজিনা চৌধুরী রুবি যশোরের নাভারন থেকে ফেরার পথে ঝিকরগাছা এলাকায় সড়ক দুর্ঘটনায় মারা যান। এরপর থেকে সেই যে মা মোছাম্মৎ জয়নাব চৌধুরীর পাশে পুরোপুরি নিজেকে দাঁড় করালেন, এখন পর্যন্ত মায়ের পাশেই আছেন। যেন মায়ের জন্যই নিজের জীবনকে উৎসর্গ করেছেন সমু চৌধুরী। রাজধানীর মিরপুর ১১-তে মাকে সঙ্গে নিয়ে থাকেন সমু। এখানেই মাকে ঘিরে কাটছে তার জীবন।


সমু চৌধুরী বলেন, ‘আমি তখন ঢাকায়, ল্যান্ড ফোনে দুর্ঘটনার খবর আসে। বিকালের ফ্লাইটে যশোর গেলাম। গিয়ে দেখলাম বাবা আর ছোট বোন নেই। ২০১৮ সালে আমার ছোট ভাই সনুও মারা যায়। পৃথিবীতে আমি আর মা যেন আরও একা হয়ে গেলাম। একাকিত্ব আমি মাকে বুঝতে দিতে চাই না। অকালে স্বামী সন্তান হারানোর শোক একজন নারীই বুঝে। আমি চেষ্টা করি সেই শোক যতটা কমানো যায়। আমৃত্যু মাকে ভালোবেসে যেতে চাই।’

মাকে সময় দিতে গিয়ে সেভাবে আর ব্যস্ততা নিয়ে কাজ করা হয় না সমুর। তবু চেষ্টা করেন নিজেকে দর্শকের সামনে রাখতে। গেল ঈদের জন্য কিছু নাটকে কাজ করেছেন। তার অভিনীত প্রায় ১২-১৩টি নাটক প্রচারিত হয়। এগুলোর দর্শক সাড়ায় খুশি সমু।

তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ছিল ‘মজিব : দ্য মেকিং অব এ নেশন’। মুক্তির অপেক্ষায় আছে ‘মনোলোক’, ‘দাওয়াল’, ‘জয় বাংলা ধ্বনি’, ‘মধ্যবিত্ত’ সিনেমাগুলো।

সমু চৌধুরী জানান, আগামী ২১ এপ্রিল রুবেল আনুশের পরিচালনায় ঈদ পরবর্তী কাজে ফিরবেন সমু চৌধুরী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা