× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বময় রাজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ১৭:৪৩ পিএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ১৮:২৪ পিএম

শরীফুল রাজ।

শরীফুল রাজ।

শরীফুল রাজ। এ মুহূর্তে দেশীয় সিনেমার সবচেয়ে আলোচিত অভিনেতা তিনি। গেল রোজার ঈদে মুক্তি পেয়েছে তার তিন-তিনটি সিনেমা। গল্প, নির্মাণে তিনটি সিনেমাই রয়েছে দর্শকের পছন্দের তালিকায়। বিশেষ করে সিনেপ্লেক্সগুলোতে খুব ভালো যাচ্ছে ‘ওমর’, ‘কাজলরেখা’ ও ‘দেয়ালের দেশ’। তিন ঘরানার সিনেমাগুলোতে রাজ হাজির হয়েছে তিন রকম আমেজ নিয়ে। প্রশংসিত হচ্ছে তার অভিনয়।

এর মধ্যে সুখবর এলো ‘ওমর’ সিনেমায়। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ছবিটি এবার দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে মুক্তি পাচ্ছে। প্রথমে মুক্তি পাচ্ছে নিউইয়র্ক, বোস্টন, লস অ্যাঞ্জেলেস, সানফ্রান্সিসকো, শিকাগো, মিয়ামি, ভার্জিনিয়া, ডালাসসহ যুক্তরাষ্ট্রের প্রায় ২০টি অঙ্গরাজ্যের মাল্টিপ্লেক্স থিয়েটার হলে।

পরিচালক রাজ জানান, ২৬ এপ্রিল একযোগে মুক্তি পাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ডালাস, শিকাগো, সানফ্রান্সিসকোতে। এরপর পর্যায়ক্রমে বাকি অঙ্গরাজ্যে প্রদর্শিত হবে ছবিটি। আগামী ১২ মে পর্যন্ত এসব অঙ্গরাজ্যে চলবে ছবিটি।

তবে তার আগেই ১০ মে থেকে কানাডার টরন্টো, মিসিসাগা, অটোয়া, মন্ট্রিয়েল, ক্যালগারি, এডমন্টনসহ আরও বেশ কয়েকটি জায়গায় মাল্টিপ্লেক্সে প্রদর্শিত হবে ছবিটি।

মে মাসের শেষের দিকে মধ্যপ্রাচ্যের সৌদি আরব, দুবাই, আবুধাবিতে মুক্তি পাবে ‘ওমর’। ছবিটি দেশের বাইরে পরিবেশন করছে আন্তর্জাতিক পরিবেশনা প্রতিষ্ঠান বায়োস্কোপ ফিল্মস।


প্রতিষ্ঠানটির কর্ণধার রাজ হামিদ যুক্তরাষ্ট্র থেকে হোয়াটসঅ্যাপে বলেন, ‘বিগত কয়েক বছরে প্রবাসী বাঙালিদের মধ্যে বাংলাদেশি সিনেমা নিয়ে বেশ আগ্রহ তৈরি হয়েছে। সেই ধারাবাহিকতায় এবার আমরা ওমর মুক্তি দিচ্ছি। আশা করছি ভালো ফল পাব।’

বাংলাদেশি সিনেমা নিয়ে এই পরিবেশকের ভাষ্য, ‘একসময় ইউরোপ-আমেরিকাতে মিলনায়তন ভাড়া করে বাংলা সিনেমা চালানো হতো। এখন হলিউডের ছবির পাশাপাশি মাল্টিপ্লেক্সে বাংলাদেশি সিনেমা মুক্তি পাচ্ছে। এটি বাংলাদেশি সিনেমার অর্জন। এ ছাড়া প্রবাসী বাঙালিদের পাশাপাশি কিছু ভারতীয় বাংলা ভাষাভাষীও এখানে আমাদের সিনেমা দর্শক। আরও বেশি করে তাই আন্তর্জাতিক মানের সিনেমা বানানো দরকার।’

এ প্রসঙ্গে শরীফুল রাজ বলেন, ‘এটা তো খুবই দারুণ একটা ব্যাপার যে আমাদের দেশের সিনেমা নিয়মিতই বিদেশের হলে মুক্তি পাচ্ছে এবং ভালো ব্যবসা করছে। ওমর বিদেশে যাচ্ছে, এটা আমার জন্য অনেক আনন্দের। আশা করি ইউরোপ-আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দর্শক সিনেমাটি দেখে মুগ্ধ হবে।’

‘ওমর’ সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন সিদ্দিক আহমেদ। এতে আরও অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নাসির উদ্দিন খান, রোজী সিদ্দিকী, এরফান মৃধা শিবলু, আয়মান শিমলা, কলকাতার দর্শনা বণিক প্রমুখ।

এদিকে মিশুক মনি পরিচালিত ‘দেয়ালের দেশ’ সিনেমাটিও বিদেশে মুক্তির পরিকল্পনা চলছে। পরিচালক এ তথ্য নিশ্চিত করে জানান, ইউরোপ ও আমেরিকায় সিনেমাটি মুক্তি দিতে চান তিনি। সেখানকার বাঙালি দর্শক দেয়ালের দেশ থেকে মুখিয়ে আছেন।

এ সিনেমায় রাজের সঙ্গে অভিনয় করে প্রশংসা পাচ্ছেন শবনম বুবলী। ছবিটিতে আরও অভিনয় করেছেন স্বাগতা, আজিজুল হাকিম, সাবেরী আলম প্রমুখ।

আর মনপুরাখ্যাত নির্মাতা রাজকে নিয়ে বানিয়েছেন কাজল রেখা। প্রায় চারশ বছর আগের কাহিনী নিয়ে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত এ সিনেমায় রাজের সঙ্গে অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী, মিথিলা, সাদিয়া আয়মান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা