× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উৎপল দত্তের টিনের তলোয়ার আনছে প্রাঙ্গণেমোর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ১৫:২৫ পিএম

বাঁ থেকে উৎপল দত্ত ও অনন্ত হিরা। ছবি : সংগৃহীত

বাঁ থেকে উৎপল দত্ত ও অনন্ত হিরা। ছবি : সংগৃহীত

মাত্র এক মাসের ব্যবধানে বাংলাদেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোর আবারও মঞ্চে আনতে যাচ্ছে নতুন নাটক। এবার উৎপল দত্তের লেখা বিখ্যাত নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ করবে তারা। এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অভিনেতা, নির্দেশক ও নাট্যকার অনন্ত হিরা। তিনি জানান, আগামী পহেলা বৈশাখ বাংলা নববর্ষের প্রথম দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। এ ছাড়া ২ ও ৩ বৈশাখ একই হলে নাটকটির আরও দুটি প্রদর্শনী হবে। ২০ এপ্রিল বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যা ৭টায় নাটকটির আরও একটি প্রদর্শনী হবে। একই হলে ১৯ এপ্রিল অনন্ত হিরার লেখা ও নূনা আফরোজের নির্দেশনায় অভিনেতা নাটকের দ্বিতীয় প্রদর্শনী হবে।


টিনের তলোয়ার একটি ঐতিহাসিক নাটক। এ নাটকটি উৎপল দত্তের পরিচালনায় ১৯৭১ সালের ১২ আগস্ট পিপলস লিটল থিয়েটারের প্রযোজনায় কলকাতা শহরের রবীন্দ্রসদন মঞ্চে প্রথম মঞ্চস্থ হয়। বিখ্যাত পিপলস লিটল থিয়েটারের এটি প্রথম প্রযোজনা। এরপর জাতীয় সাহিত্য পরিষদ ১৯৭৩ সালের জুন মাসে এই নাটকটি প্রথম প্রকাশ করে। এই নাটকটি হিন্দি ভাষায় টিন কি তলবার নামে অনামিকা বিমল্পাঠ ও পরে দেবকান্ত শুক্লা প্রযোজনা করে মঞ্চস্থ করেন। ঊনবিংশ শতকে ব্রিটিশ শাসকদের নিষ্ঠুরতার মুখে অপরিসীম আত্মত্যাগে যারা বাংলা পেশাদার রঙ্গমঞ্চে গড়ে তুলেছিলেনÑ এই নাটক তাদের প্রতি উৎসর্গকৃত। 

১৮৭৬ সালে ব্রিটিশ সরকার কুখ্যাত নাট্য নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করেছিল। ব্রিটিশ সরকার, নাটকের মাধ্যমে সরকারবিরোধী মনোভাব গড়ে উঠতে দেখে শঙ্কিত হয়ে এই আইনটি করে। এই আইনের পটভূমিকায়, বাংলা নাটকের ফেলে আসা ইতিহাসের মধ্যে তৎকালীন সমাজের নিপীড়ন নিষ্পেষণের ছবি এই নাটকে আঁকা হয়েছে। রাজদ্রোহমূলক নাটকগুলোকে ব্রিটিশ সরকার অশ্লীলতার অভিযোগ তুলে নিষিদ্ধ ঘোষণা করেছিল ও নাটকের ওপর সরাসরি আক্রমণও চালানো হচ্ছিল।

এ ছাড়া কিছু স্বল্প শিক্ষিত ধনপতির ব্যভিচারের ফণাও নাটকের ওপর থাকত। সেই যুগপরিবেশকে এই নাটকে ধরা হয়েছে। টিনের তলোয়ারের সম্পর্কে নির্দেশক অনন্ত হীরা বলেন, ‘থিয়েটারওয়ালা বা নাটকওয়ালাদের অস্ত্র টিনের তলোয়ার। এটা নাটকের ভেতরে নাটক। টিনের তলোয়ার মানুষের মানুষ হয়ে ওঠার প্রয়াস। টিনের তলোয়ার মানুষের শিল্পী হয়ে ওঠার চেষ্টা। টিনের তলোয়ার থিয়েটারওয়ালাদের এক বহমান লড়াই।’

এ নাটকে অভিনয় করছেন অনন্ত হিরা, আউয়াল রেজা, সবুক্তগীন শুভ, সীমান্ত আমীন, মশিউর রহমান, সুজয় গুপ্ত, শিশির চৌধুরী, মোফাজ্জল, বাঁধন সরকার, সাহেদ সরদার, গুলশান বহ্নি, তমা হোসেন, ফাহিম মুনতাসীর, নাজিম আহমেদ ত্বকি, জহিরুল ইসলাম ও তন্নী ইসলাম।

নাটকটির মঞ্চ ডিজাইন করেছেন ফয়েজ জহির, আলোকসজ্জায় আছেন ঠাণ্ডু রায়হান, সংগীত পরিচালনায় শিশির রহমান, পোশাকে নূনা আফরোজ ও পোস্টার ব্যবস্থাপনায় আছেন চারু পিন্টু।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা