× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেক্সিকোয় যাচ্ছে আট সিনেমা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৪ ১৬:১৭ পিএম

লাতিন আমেরিকার দেশ মেক্সিকোয় হতে যাচ্ছে সান্তা লুসিয়া ফেস্টিভ্যাল। বাংলাদেশ থেকেও সরকারিভাবে অংশ নেবে কয়েকটি চলচ্চিত্র।

লাতিন আমেরিকার দেশ মেক্সিকোয় হতে যাচ্ছে সান্তা লুসিয়া ফেস্টিভ্যাল। বাংলাদেশ থেকেও সরকারিভাবে অংশ নেবে কয়েকটি চলচ্চিত্র।

লাতিন আমেরিকার দেশ মেক্সিকোয় হতে যাচ্ছে সান্তা লুসিয়া ফেস্টিভ্যাল। ২২-২৭ সেপ্টেম্বর এটি অনুষ্ঠিত হবে। সেখানে প্রদর্শিত হবে বিশ্বের নানা দেশের চলচ্চিত্র। বাংলাদেশ থেকেও সরকারিভাবে অংশ নেবে কয়েকটি চলচ্চিত্র। বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

আম কাঁঠালের ছুটি

জানা গেছে, ফুটবলের জন্য বিখ্যাত মেক্সিকোয় আয়োজিত হতে চলা সান্তা লুসিয়া ফেস্টিভ্যালে দেখানো হবে ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমাটি। আরও থাকবে সাতটি সিনেমা। সেগুলো হলো ‘নোনাজলের কাব্য’, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’, ‘রিকশাগার্ল’, ‘দেশান্তর’, ‘আম কাঁঠালের ছুটি’, ‘শ্যামা কাব্য’ ও ‘গুণিন’। এ আটটি ছবি বাছাই করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এরই মধ্যে ২৭ মার্চ প্রতিটি চলচ্চিত্রের প্রযোজক ও পরিচালককে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে। সেই সঙ্গে স্প্যানিশ ভাষায় সাবটাইটেলসহ প্রতিটি চলচ্চিত্রের দুটি কপি পেনড্রাইভে এবং না-দাবি সনদ ২৯ মার্চ জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। এগুলো জমা দিতে হবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র-২ শাখার উপসচিব মো. সাইফুল ইসলামের কাছে। অথবা সরাসরি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড কার্যালয়ে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

অ্যাডভেঞ্জার অব সুন্দরবন

বিষয়টি নিশ্চিত করে অ্যাডভেঞ্চার অব সুন্দরবনের পরিচালক আবু রায়হান জুয়েল বলেন, ‘আমি তথ্য মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি। নির্দেশনা অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি। এটা খুবই আনন্দের একটা খবর আমার জন্য। ঐতিহ্যবাহী সান্তা লুসিয়া উৎসবে আমাদের সিনেমার অংশগ্রহণ আমাকে দারুণভাবে প্রেরণা জোগাবে।’

সরকারি অনুদানে নির্মিত হয়েছে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস ‘রাতুলের রাত রাতুলের দিন’ থেকে। ছবিটির চিত্রনাট্য লিখেছেন জাকারিয়া সৌখিন। আবু রায়হান জুয়েলের প্রযোজনা ও পরিচালনায় শিশুতোষ এ ছবিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, পরীমনিসহ একঝাঁক শিশুশিল্পী। এটি গেল বছরের ২০ জানুয়ারি সারা দেশে মুক্তি পায়।

শ্যামকাব্য

বাংলাদেশ-ভারত সরকারের যৌথ প্রযোজনায় খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার। এ ছবিটি গেল বছর মুক্তি পেয়ে বেশ আলোচনায় আসে। মুজিব সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, ছোটবেলার রেণু চরিত্রে প্রার্থনা ফারদিন দীঘি, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে তৌকীর আহমেদ, তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ, বঙ্গবন্ধুর পিতা শেখ লুৎফর রহমান চরিত্রে চঞ্চল চৌধুরীসহ শতাধিক অভিনয়শিল্পী।

দেশান্তর

উৎসবের জন্য নির্বাচিত রিকশা গার্ল ছবিটি বানিয়েছেন অমিতাভ রেজা। এর প্রযোজনা করেছেন এমএইচএম শিহাব আহমেদ সিরাজী, জিয়াউদ্দিন আদিল ও ফরিদুর রেজা সাগর। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোর সাহিত্য অবলম্বনে এটি নির্মিত। নাইমা নামে এক কিশোরীর জীবনযুদ্ধ ঘিরে আবর্তিত হয়েছে এ ছবির গল্প। শিল্পী নভেরা রহমান সিনেমায় নাইমা চরিত্রে অভিনয় করেছেন। ছবিতে আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

এ উৎসবে প্রদর্শিত হবে নোনাজলের কাব্য। রেজওয়ান শাহরিয়ার সুমিতের পরিচালনা ও প্রযোজনায় এ ছবিটি দেশবিদেশে নানা স্বীকৃতি অর্জন করেছে৷ এ ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া ও তাসনোভা তামান্না। দেশের সমুদ্রোপকূলবর্তী প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবনযাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এ চলচ্চিত্রের মূল বিষয়।

জোলাভাতি, গুলতি, রসকষ শিঙাড়া বুলবুলি, লাটিম-নাটাই, নারকেলপাতার চশমাÑফেলে আসা শৈশব আম কাঁঠালের ছুটি সিনেমায় প্রাণ দিয়েছেন মোহাম্মদ নূরুজ্জামান। এ সিনেমার গল্প জীবন থেকে নেওয়া, চিরচেনা। গেল বছরের ১৮ আগস্ট মুক্তি পাওয়া সিনেমাটিও থাকছে সান্তা লুসিয়া উৎসবে। এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিয়ন, জুবায়ের, আরিফ, হালিমা, তানজিল, ফাতেমা, কামরুজ্জামান কামরুল, আবদুল হামিদ প্রমুখ।

বদরুল আনাম সৌদের শ্যামা কাব্য সিনেমাটিও যাবে মেক্সিকো। ২০১৯-২০ সালে সরকারি অনুদান পাওয়া এ সিনেমাটি পরিচালনার পাশাপাশি কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সৌদ নিজেই। সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার সিনেমায় কেন্দ্রীয় দুটি চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা। আরও অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, নওরীন হাসান খান জেনি, শাহাদাৎ হোসেন, সাজু খাদেম, রিমি করিম, এ কে আজাদ, সেতু প্রমুখ।

গুণিন দিয়ে মেক্সিকো যাত্রা করবেন গিয়াসউদ্দিন সেলিম। তার এ সিনেমাটিও উৎসবের জন্য নির্বাচিত হয়েছে। এ ছবির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন পরীমনি ও শরীফুল রাজ। তাদের রসায়ন দর্শকের মনে দাগ কেটেছে।

আশুতোষ সুজনের দেশান্তর সিনেমাটিও উৎসবে প্রদর্শনীর জন্য বাছাই করা হয়েছে। ২০২২ সালে মুক্তি পাওয়া এ ছবিটি নির্মলেন্দু গ‍ুণের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত। এর চিত্রনাট্য রচনা করেছেন নুরুল আলম আতিক, ডালিম কুমার ও আশুতোষ সুজন। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, আহমেদ রুবেল, ইয়াশ রোহান, রোদেলা টাপুর ও সুভাশিস ভৌমিক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা