× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চরকির সঙ্গী ফিল্ম সিন্ডিকেট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ১৪:২২ পিএম

ফিল্ম সিন্ডিকেটের সদস্যরা

ফিল্ম সিন্ডিকেটের সদস্যরা

মীর মোকাররম হোসেনের উদ্যোগে চলচ্চিত্র নির্মাতা তানিম নূর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, রুমেল চৌধুরী ও রেহমান সোবহানকে নিয়ে ২০২০ সালে যাত্রা করে ফিল্ম সিন্ডিকেট। এরপর ২০২২ সালে ‘গো উইথ ক্রো’ শিরোনামে এক অনুষ্ঠানে ১২টি প্রকল্পের নাম ঘোষণা করে তারা। এর মধ্যে আছে সাতটি ওয়েব সিরিজ ও পাঁচটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সেই অনুষ্ঠানে চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অমিতাভ রেজা চৌধুরী, সাজ্জাদ খান, অভিনেতা তারিক আনাম খান, জাহিদ হাসান, আরিফিন শুভ, সায়মন সাদিক, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, তাসনিয়া ফারিণ, দিলরুবা দোয়েল, লেখক মশিউল আলম, মোহাম্মদ নাজিম উদ্দিন, আয়মান আসিব স্বাধীন, হইচই বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সাকিব আর খান, চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনিসহ দেশের চলচ্চিত্র জগতের অনেকেই উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফিল্ম সিন্ডিকেটের আসন্ন ১২টি প্রযোজনার ঘোষণা দেন নির্মাতা ও প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা সৈয়দ আহমেদ শাওকী।

তিনি জানান, ‘ঊনলৌকিক ২’, ‘পেন্ডুলাম’, ‘গুলমোহর’, ‘ডেল্টা ২০৫১’, ‘দ্বৈত’, ‘অদানব’ ও ‘ফ্রেন্ডস উইদাউট বেনিফিটস’ ওয়েব সিরিজগুলোর কাজ চলছে। পাশাপাশি চলছে ‘লোহানী’, ‘বাইপাস’, ‘খোঁয়ারি’, ‘পুলসিরাত’ ও ‘হেল ব্রোক লুজ’ নামের পাঁচটি সিনেমার কাজ। প্রযোজনা প্রতিষ্ঠান ফিল্ম সিন্ডিকেট যাত্রা শুরুর তিন বছরের মধ্যে নির্মাণ করেছে তাকদীর, ঊনলৌকিক, কারাগার ও কাইজারের মতো জনপ্রিয় ওয়েব সিরিজ।

এবার প্রতিষ্ঠানটি কাজ করতে যাচ্ছে চরকির সঙ্গে। আগামী তিন বছর চরকির সঙ্গে সহযোগী প্রযোজক হিসেবে থাকবে ফিল্ম সিন্ডিকেট। এ বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে গতকাল বুধবার ঢাকা ক্লাবে। সেখানে বেশ কিছু নতুন কাজের ঘোষণাও দেওয়া হয়।

অনুষ্ঠানে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনিসহ ফিল্ম সিন্ডিকেটের সদস্যরা উপস্থিত ছিলেন। হাজির ছিলেন অনেক তারকাও।

ফিল্ম সিন্ডিকেটের সঙ্গে এই যাত্রা প্রসঙ্গে রনি বলেন, ‘একঝাঁক মেধাবী নির্মাতা ও প্রযোজক রয়েছেন ফিল্ম সিন্ডিকেটের সঙ্গে। তাদের আমরা সঙ্গী হিসেবে পেয়ে আনন্দিত। আশা করছি, আমাদের এই যাত্রা সফল হবে, আনন্দের হবে।’

ফিল্ম সিন্ডিকেটের সহপ্রতিষ্ঠাতা সৈয়দ আহমেদ শাওকী বলেন, ‘আমরা প্রযোজনা প্রতিষ্ঠান হিসেবে একটি সাসটেইনেবল ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে এগোচ্ছি। এতে পরিচালক, লেখক, প্রযোজক, অভিনয়শিল্পী ও প্রযুক্তিবিদরা তো থাকবেনই, পাশাপাশি ব্র্যান্ড, বিজ্ঞাপনী সংস্থা, প্রযোজনা সংস্থা, পরিবেশক, প্রদর্শক, সম্প্রচারক ও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোও থাকবে। আমরা সকলের মধ্যে সুদূরপ্রসারী অংশীদারত্বের সংস্কৃতি তৈরি করতে চাই। তারই অংশ হিসেবে চরকির সঙ্গে যুক্ত হওয়া। ফিল্ম সিন্ডিকেট নিজেদের কাজের মাধ্যমেই সৃজনশীল সহযোগিতার পথ তৈরি করতে চায়।’

জানা গেছে, ফিল্ম সিন্ডিকেট ও চরকির প্রথম কাজ হতে যাচ্ছে ‘কালপুরুষ’। এটি চলচ্চিত্র আকারে নির্মিত হবে। ফিল্ম সিন্ডিকেট থাকবে প্রযোজনায়। এটি তৈরি করবেন চরকির গুডবুকে থাকা কোনো এক পরিচালক। এর নির্মাণসহ অন্যান্য বিষয়ের তত্ত্বাবধান করবে চরকি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা