× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলো ঝলমলে এক রাত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৩:০৫ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৪:১৫ পিএম

অস্কার হাতে রবার্ট ডাউনি জুনিয়র, ডেভাইন জয়  র‌্যান্ডলফ, এমো স্টোন ও কিলিয়ান মার্ফি। সংগৃহীত

অস্কার হাতে রবার্ট ডাউনি জুনিয়র, ডেভাইন জয় র‌্যান্ডলফ, এমো স্টোন ও কিলিয়ান মার্ফি। সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে ১০ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১১ মার্চ ভোর ৫টা) বসেছিল বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর অস্কার তথা একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৬তম আসর। তারকাদের এই মিলনমেলা ছিল বরাবরের মতোই নানা ঘটনায় পরিপূর্ণ।

পারমাণবিক বোমা আবিষ্কারক জুলিয়াস রবার্ট ওপেনহাইমারের জীবন নিয়ে নির্মিত সিনেমা ‘ওপেনহাইমার’ সেরা পরিচালক, সেরা অভিনেতাসহ জয় করেছে সাত ক্যাটাগরিতে পুরস্কার। ফলে বলা যায়, এই রাত ছিল ওপেনহাইমারময়। এ ছাড়া অনুষ্ঠান প্রাঙ্গণের বাইরে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে করা হয় বিক্ষোভ। তারকারাও এই গণহত্যার বিপক্ষে পোশাকে পরেছিলেন ‘রেডপিন’। কারও কারও বাঁধভাঙা আনন্দ আর কারও হৃদয়ভাঙা রাতটির জন্য অধীর অপেক্ষায় ছিলেন বিশ্বের লাখো চলচ্চিত্রপ্রেমী দর্শক, পরিচালক, অভিনেতা ও কলাকুশলী।

ওপেনহাইমারের জীবন নিয়ে পরিচালক ক্রিস্টোফার নোলান ২০২৩ সালে নির্মাণ করেছিলেন বছরের অন্যতম আলোচিত চলচ্চিত্র ‘ওপেনহাইমার’। ১০০ মিলিয়ন মার্কিন ডলার বাজেটের সিনেমাটি আয় করে ৯৬০ দশমিক আট মিলিয়ন মার্কিন ডলার। শুধু আয়ের দিক থেকেই নয়Ñ নির্মাণ, গল্প আর শিল্পীদের অনবদ্য অভিনয়ের কারণে ‘ওপেনহাইমার’ আলোচনার যে ঝড় তুলেছিল, অনেকেই বলেছিলেন সিনেমাটি অস্কারেও ঝড় তুলবে। গোল্ডেন গ্লোব আর ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডস জয়ের পর সিনেমাটি এ বছর অস্কারের সেরা চলচ্চিত্রের পুরস্কারও জয় করে নিল। এ ছাড়া সেরা পরিচালক ক্রিস্টোফার নোলান, সেরা অভিনেতা কিলিয়ান মার্ফি, সেরা পার্শ্ব অভিনেতা ক্যাটাগরিতে রবার্ট ডাউনি জুনিয়র ছাড়াও সিনেমাটি বেস্ট অরিজিনাল স্কোর, বেস্ট সিনেমাটোগ্রাফি এবং বেস্ট ফিল্ম এডিটিংসহ মোট সাতটি ক্যাটাগরিতে অস্কার লাভ করে ‘ওপেনহাইমার’।

বর্তমান সময়ের আলোচিত শক্তিমান পরিচালকদের মধ্যে অন্যতম ক্রিস্টোফার নোলান। গত দুই দশকের বেশি সময়ে আটবার মনোনয়ন পেয়েও অস্কারের ভাগ্য খোলেনি তার। এবার সেই খরা ঘুচিয়েছেন তিনি। সেরা পরিচালক বিভাগে মার্টিন স্করসেজি, জাস্টিন ত্রিয়েত, জোনাথন গ্লেজার, ইয়োর্গস লান্থিমোসের মতো শক্তিশালী প্রতিদ্বন্দ্বী থাকলেও শেষ পর্যন্ত পুরস্কার জিতেছেন নোলান।

জুলিয়াস রবার্ট ওপেনহাইমারের প্রাণঘাতী আবিষ্কার পারমাণবিক বোমার বিপক্ষে সমালোচনা কম হয়নি। বিশ্বের ইতিহাস বদলে দেওয়ার মতো এ আবিষ্কারকের জীবন নিয়ে নির্মিত সিনেমা নিয়েও ছিল নানা মুনির নানা মত। পর্দায় ওপেনহাইমারের চরিত্র ফুটিয়ে তুলে সেরা অভিনেতার পুরস্কার পাওয়া আইরিশ অভিনেতা কিলিয়ান মার্ফিও যেন অস্কারের মঞ্চে দাঁড়িয়ে সেদিকেই ইঙ্গিত করলেন। তিনি বলেন, ‘আমরা সেই ব্যক্তিকে নিয়ে সিনেমা বানিয়েছি, যিনি তৈরি করেছিলেন পারমাণবিক বোমা। এর ফলাফল ভালো-মন্দ যাই হোক না কেন, আজকের পৃথিবীতে আমাদের সবার বসবাস ওপেনহাইমার জগতে।’ এই সিনেমার পুরো টিমসহ সবাইকে ধন্যবাদ জানিয়ে এই পুরস্কার উৎসর্গ করেন পৃথিবীতে শান্তি স্থাপনকারীদের উদ্দেশে।

‘পুওর থিংস’ সিনেমায় বেলা ব্যাক্সটার নামের এক তরুণীর চরিত্রে অভিনয় করার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার গিয়েছে এমা স্টোনের ঝুলিতে। ‘লা লা ল্যান্ড’ খ্যাত লাস্যময়ী এ অভিনেত্রীর এটি দ্বিতীয় অস্কার। 

পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রী হয়েছেন ডেভাইন জয় র‍্যান্ডলফ। ‘দ্য হোল্ডকভারস’ সিনেমায় অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

বেস্ট অ্যাডাপ্টেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন কর্ড জেফারসন তার আলোচিত ‘আমেরিকান ফিকশন’ সিনেমার জন্য। এ ছাড়া সেরা মৌলিক চিত্রনাট্য ক্যাটাগরিতে ‘অ্যানাটমি অ্যা ফল’ সিনেমার জন্য পুরস্কার পেয়েছেন জাস্টিন ত্রিয়েত ও আর্থার হারারি। 

এ ছাড়া গত বছরের আরেক ব্যবসা সফল চলচ্চিত্র ‘বার্বি’-র ‘হোয়াট ওয়াজ আই মেড ফর’ গানের জন্য সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছেন বিলি আইলিশ ও তার ভাই ফিনেস ও’কনেল।

ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে মিস্তসলভ চেরনভের ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’ পেয়েছে সেরা তথ্যচিত্র ক্যাটাগরিতে অস্কার। এ ছাড়া জোনাথন গ্লেজার পরিচালিত ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমাটি পেয়েছে সেরা আন্তর্জাতিক সিনেমা ক্যাটাগরিতে পুরস্কার।

ফিলিস্তিনের গাজায় ইসারয়েলের চলমান হামলা এবং গণহত্যার প্রতিবাদে অস্কার অনুষ্ঠান শুরুর আগে ডলবি থিয়েটারের বাইরে এবং এক মাইল দূরের রাস্তায় বিক্ষোভ করেছে কয়েকশ মানুষ। বিক্ষোভকারীরা রেড কার্পেট এবং থিয়েটারের প্রবেশপথেও বাধা তৈরি করে। ফলে নির্ধারিত সময়ের কয়েক মিনিট পরে শুরু হয় অনুষ্ঠান। কর্মসূচি থেকে বিক্ষোভকারীরা ফিলিস্তিনি পতাকা ওড়ানোর সঙ্গে ‘এখন যুদ্ধবিরতি’ লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে। এ ছাড়া তারা ‘ফিলিস্তিনকে মুক্তি দাও’ স্লোগানও ধরে। বিক্ষোভকারীদের রাস্তা অবরোধের কারণে অনেক তারকার অনুষ্ঠান প্রাঙ্গণে পৌঁছতে দেরিতে হয়। 

এ ছাড়া ফিলিস্তিনে যুদ্ধ বন্ধ এবং গণহত্যার বিরুদ্ধে তারকারাও ছিলেন সোচ্চার। ফিলিস্তিনের সমর্থনে নিজেদের পোশাকে লাল পিন পরেছেন অনেকেই। তাদের মধ্যে অন্যতম বিলি আইলিশ, রামি ইউসুফ, মাহেরশালা আলি, মার্ক রাফালোসহ অনেকে।

অস্কারের এবারের আসরে জয়ীদের মধ্যে আছেÑ সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম : দ্য বয় অ্যান্ড দ্য হেরন, সেরা অ্যানিমেটেড শর্টস : ওয়ার ইজ ওভার! ইন্সপায়ারড বাই দ্য মিউজিক অন জন অ্যান্ড ইয়োকো, সেরা ডকুমেন্টারি শর্টস : দ্য লাস্ট রিপেয়ার শপ, বেস্ট সাউন্ড : দ্য জোন অব ইন্টারেস্ট, সেরা মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং : পুওর থিংস, সেরা কস্টিউম : পুওর থিংস, সেরা ভিজুয়াল ইফেক্টস : গর্জিলা মাইনাস ওয়ান। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা