× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাজির বনবিবি পার্নো মিত্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১৩:৩৪ পিএম

পার্নো মিত্র

পার্নো মিত্র

সুন্দরবনের প্রেক্ষাপটে আসছে নতুন ছবিবনবিবি’। রাজদীপ ঘোষের পরিচালনায়, রানা সরকারের প্রযোজনায় মুক্তি পাচ্ছে ছবি। মুখ্য ভূমিকায় রয়েছেন পার্নো মিত্র। বহুদিন পর আবারও ছবির হাত ধরে বড়পর্দায় ফিরলেন অভিনেত্রী। গল্প তৈরি হয়েছে সুন্দরবনের প্রেক্ষাপটে। ছবিতে পার্নো একজন বিধবা। আঞ্চলিক ভাষায় তাকে নাকি বলা হয়বাঘবিধবা বনবিবির চরিত্রে রয়েছেন সোহিনী সরকার।

নারীশক্তির আখ্যান কেন্দ্র করে রাজদীপ ঘোষের ছবি মুক্তি পেয়েছে গতকাল মার্চ অর্থাৎ আন্তর্জাতিক নারী দিবসে। অনেক দিন পর ছবির প্রধান মুখ পার্নো। কেমন লাগছে? সে নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী। জানিয়েছেন, ‘এর আগে তারকার মৃত্যু এসেছিল। তবে ছবির মুখ আমি আর দিব্যেন্দু (ভট্টাচার্য) দা। ভালো লাগা আছে। কারণ ছবিটা ভালো, মন দিয়ে করেছি। অনেক দিন পর আমার অভিনীত একটা ছবি রিলিজ হচ্ছে। ভালো লাগছে। মুখ্য চরিত্র হলাম কি হলাম না সেটা ম্যাটার করে না। দিনের শেষে ভালো কাজটাই ম্যাটার করে।


সুন্দরবনে শুটিংয়ের অভিজ্ঞতা নিয়েও কথা বলেছেন পার্নো। অভিনেত্রীর কথায়, ‘অসম্ভব স্ট্রাগল করতে হয়েছে। বলে বোঝাতে পারব না। ওই দশটা দিন ওখানে কীভাবে কাটিয়েছি, শুটিং করে ফিরে এসেছি জানি না। ওখানে জলপথ ছাড়া অন্য কোনোভাবে ট্রাভেল করা যায় না, ওটাই সব থেকে সহজ উপায়। সারা দিন লঞ্চেই বসে থাকতাম। ওখানে কোনো ভ্যানিটি ভ্যান নেই, বসার জায়গা বলতে লঞ্চই ছিল। ওখানেই ডাইনিং স্পেস, ভ্যানিটি ভ্যান, চেঞ্জিং স্পেস, সবকিছু ওটাই। কাদার মধ্যে হাঁটা বোধহয় সব থেকে শক্ত ছিল। পায়ের তলায় ক্রমাগত ম্যানগ্রোভের কাঁটা ফুটছে, কিন্তু স্বাভাবিক দেখাতে হবে নিজেকে, কারণ শট দিতে হবে। সব মিলিয়ে খুবই কষ্টকর ছিল।

ছবিতে আর্য দাশগুপ্তের সঙ্গে পার্নোর চরিত্রের ঘনিষ্ঠতা দেখা যাবে। পার্নোর থেকে বয়সে অনেকটাই ছোট আর্য। প্রসঙ্গে অভিনেত্রী জানিয়েছেন, ‘ওকে আমাদের পরিচালক এত বকেছে, শিশুর মতো হয়ে গিয়েছিল সেটে। খুব ভালো ছেলে। ছবিতেও খুব ভালো করেছে। শুটিংয়ে যাওয়ার আগে অবধি বুঝতে পারিনি আর্য এত ভালো করবে। রকম কমপ্লেক্স গল্প, ওকে এত ইনোসেন্ট দেখতে, সব মিলিয়ে আমাদের দুজনের চরিত্রের কনট্রাস্ট দারুণ হয়েছে।

সুন্দরবনের বাসিন্দারা যেভাবে দিনযাপন করেন, তাদের জীবিকার সঙ্গে জড়িয়ে আছে প্রবল ঝুঁকি। আর সেসব ঝুঁকি, বিপদের কথাই উঠে এসেছেবনবিবিছবিতে। গল্পের প্রেক্ষাপট অনুযায়ী, বছর তিনেক আগে জীবিকার কারণেই বাইরে গিয়েছিলেন পার্নো ওরফে রেশমের স্বামী। আর ফেরেননি। শোনা যায়, তার স্বামীকে বাঘে নিয়ে গেছে। তার মৃতদেহ পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। এরপর সুন্দরবন এলাকাতেই গাইডের কাজ করেন রেশম। যেসব পর্যটক সেখানে ঘুরতে আসে, তাদের সুন্দরবন আশপাশ অঞ্চল ঘুরে দেখানোই তার কাজ। গল্পে রেশমের জীবনে যেমন সংগ্রাম রয়েছে, তেমন রয়েছে প্রেমও।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা