× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘রিকশা গার্ল’ দিয়ে বেলজিয়াম জয় করলেন অমিতাভ

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২২ ১৭:৪৪ পিএম

আপডেট : ০৬ নভেম্বর ২০২২ ১৭:৪৯ পিএম

‘রিকশা গার্ল’ দিয়ে বেলজিয়াম জয় করলেন অমিতাভ

দেশের গুণী নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। ছোটপর্দার পর বড়পর্দায়ও বেশ সফল তিনি। প্রথম সিনেমা ‘আয়নাবাজি’ মুক্তির পর বেশ সাড়া ফেলেন অমিতাভ। এরপর ডিজিটাল প্ল্যাটফরম নিয়ে ব্যস্ত সময় পার করা এই নির্মাতা দীর্ঘদিন বাদে ২০২১ সালে নিজের দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিকশা গার্ল’ মুক্তি দেন। সিনেমাটি দেশ-বিদেশ থেকে ব্যাপক প্রশংসা কুড়ায়।

‘রিকশা গার্ল’ সিনেমাটি শিল্পমনা নারী নাঈমার জীবনের গল্প নিয়ে নির্মিত। গল্পে দেখা যায়, একটি মেয়ে, সে ছবি আঁকতে চায়। সে পেইন্টার হওয়ার স্বপ্ন দেখে। এ স্বপ্ন দেখা দোষের কিছু নয়। তবে সময়ভেদে, পরিবেশভেদে এ স্বপ্ন দেখাও দোষের হতে পারে, যখন আমরা জানতে পারি মেয়েটির বাবা রিকশাচালক। এভাবেই হার না মানা এক নারীর মনের মধ্যে চলতে থাকে নিজের সাথে যুদ্ধ, নিজের স্বপ্নের সাথে যুদ্ধ।

গল্পে নাঈমাদের দরিদ্র সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হচ্ছেন তার বাবা। তিনি হঠাৎ একদিন অসুস্থ হয়ে পড়েন। মুহূর্তেই এলোমেলো হয়ে যায় সবকিছু। ছবি এঁকে যেহেতু পয়সা পাওয়া যায় না, তাই বাধ্য হয়ে নাঈমা রিকশা নিয়ে রাস্তায় বের হন। এরপর তাকে সম্মুখীন হতে হয় নানা জটিলতার। এভাবেই একটি শিল্পমনা নারীর সংগ্রামের গল্প এগিয়ে নিয়েছেন নির্মাতা অমিতাভ রেজা।

২০২১ সালে ‘রিকশা গার্ল’ সিনেমাটি মুক্তির পর থেকেই আলোচনায় ছিল। প্রশংসা কুড়িয়েছে দেশ-বিদেশের সমালোচকদের। এ ছাড়া বিভিন্ন ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়ে সিনেমাটি দেশের বাইরেও বেশ প্রশংসিত হয়। এবার সিনেমাটি তাদের ঝুলিতে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করল। বেলজিয়ামের ‘ফিল্মো অন কিডস এওয়ার্ড’ জিতেছে ছবিটি। যেটি শিশু-কিশোর ক্যাটাগরিতে পুরস্কৃত হয়। পুরস্কারের বিষয়টি অমিতাভ নিজেই প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছেন। তিনি বর্তমানে বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থান করছেন। ভারতীয় বংশোদ্ভ‚ত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ অবলম্বনে তৈরি হয়েছে সিনেমাটি। যার চিত্রনাট্য করেছেন নাসিফ আমিন ও শরবরী যোহরা আহমেদ। সিনেমার মূল চরিত্র নাঈমার ভ‚মিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। এ ছাড়া তার মায়ের চরিত্রে মোমেনা চৌধুরী ও বাবার চরিত্রে নরেশ ভুঁইয়া অভিনয় করেছেন। অভিনেতা অ্যালেন শুভ্রও আছেন এই সিনেমায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা