× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব

দেখা হলো দুই বন্ধুর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৭ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৭ পিএম

দেখা হলো দুই বন্ধুর

ভারতের প্রয়াত চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জির ‘হঠাৎ বৃষ্টি’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটে বাংলাদেশি ফেরদৌসের। এই একটি চলচ্চিত্র তাকে দুই বাংলায় মজবুত অবস্থান করে দেয়। ঢাকা ও কলকাতায় সমানতালে কাজ করতে থাকেন তিনি। কাজের সূত্রে ওপার বাংলার অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তের সঙ্গে চমৎকার বন্ধুত্ব তৈরি হয়। পেশাদার সম্পর্ক ছাপিয়ে দুই পরিবারের মধ্যে গড়ে ওঠে বন্ধুত্বের সম্পর্ক। সেই সূত্র ধরেই একে অন্যের বাড়িতে অতিথিও হন।

গেল বছরের মাঝামাঝি ঋতুপর্ণা এসেছিলেন নারায়ণগঞ্জের একটি অনুষ্ঠানে অংশ নিতে। এক দিনের জন্য সেই সফরে বাংলাদেশে এসে ফেরদৌসের বাসাকেই আশ্রয় করেছিলেন ‘প্রাক্তন’-এর নায়িকা। ফেরদৌস জানিয়েছিলেন, ‘অনেক দিন পর যেহেতু ঋতু ঢাকায় আসছে, তাই বললাম বাইরে কোথাও থাকার দরকার নেই। এক দিনের জন্য আমার বাড়ির অতিথি হিসেবে তাকে দাওয়াত দিই। সেও সানন্দে আমার দাওয়াত গ্রহণ করে। দুই বন্ধুর অনেক দিন পর চমৎকার একটা আড্ডাও হলো।’

দুজনের বন্ধুত্বের এমন অনেক মধুর গল্পই রয়েছে। যেমন ভারতের কোনো এক নির্বাচনে তৃণমূলের প্রার্থীর হয়ে প্রচারে অংশ নিয়ে সে দেশে নিষিদ্ধ হলে বন্ধু ফেরদৌসের পাশে ছিলেন ঋতুপর্ণা। দিয়েছিলেন সাহস, আবারও কলকাতায় ফেরদৌসের সঙ্গে দেখা হবে বলে বার্তা দিয়েছিলেন। ভারতের সেই নিষেধাজ্ঞা উঠে গেছে অনেক আগে। বদলে গেছে অনেক কিছুই।

ঋতুর বন্ধু নায়ক ফেরদৌস এখন বাংলাদেশের নির্বাচিত সংসদ সদস্যও। গেল সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে নৌকা প্রতীকে জয়ী হয়েছেন। বন্ধুর এ সাফল্যের পর দেখা হয়নি। সেই বিরতি কাটবে আজ। ঢাকায় এসেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এবার কোনো সিনেমার শুটিং করার জন্য নয়। সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএসএ ২০ ও ২১ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আয়োজন করবে ‘সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব’। 

২৮ জানুয়ারি জ্যামাইকায় আয়োজিত এক অনুষ্ঠানে দুই দিনের এ উৎসবের লোগো ও ওয়েবসাইট উদ্বোধন করেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। এবার এ উৎসব উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। আজ সে সম্মেলনে অংশ নিতেই ঢাকায় হাজির ঋতুপর্ণা। মহানায়িকা সুচিত্রা সেনকে নিয়ে উৎসবের সংবাদ সম্মেলনে অতিথি হিসেবে ছিলেন ফেরদৌসও। সেখানেই অনেক দিন পর দেখা হলো দুই বন্ধুর। সে নিয়ে উচ্ছ্বসিত দুজনই।

আজ সংবাদ সম্মেলনে জানানো হয়, সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব-২০২৪-এ বাছাইকৃত বেশ কয়েকটি ফিচার, শর্ট ও ডকুমেন্টারি ফিল্ম দেখানো হবে। ইতোমধ্যে ছবি জমা নেওয়ার জন্য আন্তর্জাতিক রিকগনাইজইড প্ল্যাটফর্ম ‘ফিল্মফ্রিওয়ে’ ব্যবহার করা হচ্ছে। ৬ এপিল সুচিত্রা সেনের জন্মদিন। ওই দিনটি হবে ছবি জমা দেওয়ার শেষ দিন। বিস্তারিত জানতে https://filmfreeway.com/Suchitra SenIBFF2024) এ লিঙ্কটিতে নির্দেশনা দেওয়া আছে। এসব ছবি থেকে বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী মনোনয়ন দেওয়া হবে। আর জুরি সদস্যরা পুরস্কারের সিদ্ধান্ত নেবেন।

এ উৎসবে শুধু বাংলাদেশ ও ভারতের বাংলা ছবি প্রদর্শিত হবে এবং পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হবে। ছবি মনোনয়নের জন্য ফিচার ফিল্ম (শ্রেষ্ঠ ফিল্ম, সেরা পরিচালক, সেরা নারী ও পুরুষ অভিনয়শিল্পী, সেরা সিনেমাটোগ্রাফার), সেরা শর্ট ফিল্ম এবং সেরা ডকুমেন্টারি ফিল্মÑএ তিন ক্যাটাগরি থাকবে।

এ ছাড়া অভিবাসীদের নির্মিত বাংলাদেশি ও ভারতীয় চলচ্চিত্র এবং পপুলার ক্যাটাগরিতে চলচ্চিত্রের বিভিন্ন শাখায় পুরস্কার দেওয়া হবে। প্রতিটি ক্যাটাগরিতে বাংলাদেশ ও ভারতের জন্য আলাদা পুরস্কারের ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব আয়োজক কমিটির উপদেষ্টা একুশে পদকপ্রাপ্ত লেখক, বিজ্ঞানী ও মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী ও অভিনয়শিল্পী লুৎফুন নাহার লতা, উৎসবের সমন্বয়কারী মো. আবদুল হামিদ, অনুষ্ঠান সহযোগী স্বাধীন মজুমদার ও এলি বড়ুয়া এবং ঢাকা ও কলকাতা কো-অর্ডিনেটর যথাক্রমে পিয়াল হোসেন ও শর্মিষ্ঠা ঘোষ, জুরি সদস্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা