× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চেনা রূপে আর্ক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৮ পিএম

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০৬ পিএম

ব্যান্ড আর্ক

ব্যান্ড আর্ক

ভাঙাগড়ার খেলায় একটি সময় হারিয়েই যেতে বসেছিল নব্বই দশকের জনপ্রিয় সফট রক ব্যান্ড আর্ক। অনিয়মিত হয়ে পড়েছিল গান থেকে। কনসার্টেও দেখা মিলত না দলটির। তবে আশার কথা হলো, ব্যান্ডটি আবারও নিজেদের চেনা রূপে ফিরেছে। গত বছর থেকেই সরব হয়েছে গানের দলটি। দেশে একাধিক কনসার্টের পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশে করেছে কনসার্ট। দর্শকদের ভালোবাসায় আবারও সিক্ত হচ্ছেন ব্যান্ডটির তারকা শিল্পী হাসান।

সেই ধারাবাহিকতা চলতি বছরেও বজায় রেখেছে ব্যান্ডটি। আর্ক এ বছরের শুরু থেকেই দেশের বিভিন্ন জেলায় কনসার্ট করেছে। ময়মনসিংহ, ঠাকুরগাঁও, ব্রাহ্মণবাড়িয়া, সিরাজগঞ্জ, রংপুর, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় নিয়মিত কনসার্ট করেছে তারা। এ মাসেও তাদের একাধিক কনসার্ট রয়েছে। হঠাৎ এমন ব্যস্ততা বেড়ে যাওয়ায় দলটির বর্তমান সদস্যরাও বেশ উচ্ছ্বসিত ও আনন্দিত।

আর্কের ব্যস্ততা নিয়ে ব্যান্ডের গিটারিস্ট এসআই সুমন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আর্ক দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড। দীর্ঘসময় ধরে আমাদের ব্যান্ডের নতুন কোনো গান নেই। কিন্তু আমরা আমাদের শ্রোতাদের থেকে বিচ্ছিন্ন নই। তারা আগের মতোই আমাদের ভালোবাসেন। তাদের কারণেই আমরা স্টেজে নিয়মিত পারফর্ম করছি। দেশের বিভিন্ন জেলা থেকে কনসার্টের জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা আনন্দিত। আর্ক দর্শকদের জন্য নিয়মিতই এখন কনসার্ট করবে। পাশাপাশি নতুন গান নিয়েও চিন্তা করবে।’

এ মাসে ব্যান্ড আর্ক সব মিলিয়ে ১২টির মতো কনসার্টে এখন পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছে। আরও কিছু কনসার্টের পরিকল্পনা রয়েছে। যেগুলো এখনও আলোচনায় রয়েছে। কনফার্ম হলেই ব্যান্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হবে।

আর্ক এখন পর্যন্ত পাঁচটি অ্যালবাম প্রকাশ করেছে। তাদের প্রথম অ্যালবাম ‘মুক্তিযুদ্ধ’ বের হয় ১৯৯৩ সালে। এরপর ‘তাজমহল’ ১৯৯৬, ‘জন্মভূমি’ ১৯৯৮, ‘স্বাধীনতা’ ২০০০ ও সবশেষ ‘হারানো মাঝি’ ২০০২ সালে মুক্তি পায়। কনসার্টে তারা তাদের পুরোনো জনপ্রিয় গানগুলোই পরিবেশন করছে।

আর্কের শুরুটা ১৯৯০ সালে, ওই সময়ের তারকা শিল্পী আশিকুজ্জামান টুলুর নেতৃত্বে। তাদের জনপ্রিয় গানের তালিকায় রয়েছেÑ ‘সেদিনও আকাশে ছিল চাঁদ’ ও ‘হারিকেন লণ্ঠন’, ‘সুইটি’, ‘গুরু’, ‘পাগল মন’, ‘এমন একটা সময়’, ‘বাংলাদেশ’, ‘যারে যা’, ‘অভিমান নয়’, ‘আকাশের নীলে’-এর মতো গান।

বর্তমানে আর্ক ব্যান্ডে মূল ভোকাল হিসেবে আছেন হাসান। কি-বোর্ড ও ভোকাল হিসেবে আছেন টিংকু আজিজুর রহমান। গিটারে এসআই সুমন, আসাইফ হোসাইন নমন, ইরশাদ আলী নিপু এবং ড্রামসে ইমতিয়াজ আলী জিমি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা