× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এ বছরে ইশরাত নিশাত নাট্য পুরস্কারে মনোনীত যারা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০০ পিএম

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৫ পিএম

এ বছরে ইশরাত নিশাত নাট্য পুরস্কারে মনোনীত যারা

নিবেদিতপ্রাণ কর্মী, নাট্যজন ইশরাত নিশাতের অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার নামে মর্যাদাপূর্ণ নাট্য পুরস্কার প্রবর্তন করা হয় ২০২১ সালে। গত বছরের ১৯ জানুয়ারি, থিয়েটারের মোট ৮টি শাখায় পুরস্কার প্রদানের মধ্য দিয়ে ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’ প্রদান শুরু হয়। 

তবে এ বছর থেকে ৯টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে। ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটি এ তথ্য জানিয়েছে। তারা জানান, নাট্যকর্মীদের আকাঙ্ক্ষার পরিপ্রেক্ষিতে এ বছর যুক্ত হওয়া ক্যাটাগরিটি হচ্ছে শ্রেষ্ঠ পোশাক পরিকল্পক। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় আজ। সেখানে জানানো হয়, আগামী ৯ ফেব্রুয়ারি পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।

শ্রেষ্ঠ প্রযোজনার জন্য মনোনয়নে পেয়েছে প্রাচ্যনাটের ‘অচলায়তন’, তাড়ুয়ার ‘আদম সুরত’, আরশিনগরের ‘সিদ্ধার্থ’ নাটক তিনটি। শ্রেষ্ঠ নির্দেশক হিসেবে তালিকায় আছেন প্রাচ্যনাটের ‘অচলায়তন’ নাটকের জন্য আজাদ আবুল কালাম,  তাড়ুয়ার ‘আদম সুরত’ নাটকের জন্য বাকার বকুল ও আরশিনগরের ‘সিদ্ধার্থ’ নাটকের জন্য রেজা আরিফ। শ্রেষ্ঠ নাট্যকার হিসেবে ‘আদম সুরত’ নাটকের বাকার বকুল, ‘ভগবান পালিয়ে গেছে’ নাটকের মুক্তনীল ও ‘নাজুক মানুষের সংলাপ’ নাটকের শাহাদুজ্জামান মনোনয়ন পেয়েছেন।

শ্রেষ্ঠ অভিনেতা (পুরুষ) বিভাগে ‘আদম সুরত’ নাটকের  খায়রুল আলম হিমু, ‘অচলায়তন’ নাটকের প্রদ্যুৎ কুমার ঘোষ ও ‘দ্যা রেস্পেকটফুল প্রসটিটিউট’ নাটকের রমিজ রাজু তালিকায় রয়েছেন। শ্রেষ্ঠ অভিনেতা (নারী) বিভাগে পুরস্কার পাওয়ার সম্ভাব্য তালিকায় আছেন ‘হার্মাসিস ক্লিওপেট্রা’ নাটকের ফৌজিয়া করিম অনু, ‘দ্যা রেস্পেকটফুল প্রসটিটিউট’ নাটকের সঞ্জিতা শারমীন ও সানজিদা প্রীতি  ‘অচলায়তন’ নাটকে অভিনয়ের জন্য। 

শ্রেষ্ঠ মঞ্চ পরিকল্পক হিসেবে ‘আদম সুরত’ নাটকের আহম্মেদ অপু, ‘ভগবান পালিয়ে গেছে’ নাটকের চারু পিন্টু ও ‘অচলায়তন’ নাটকের মো. সাইফুল ইসলাম। শ্রেষ্ঠ আলোক পরিকল্পক হিসেবে পুরস্কার পেতে পারেন ‘সিদ্ধার্থ’ নাটকের জন্য অনিক কুমার, ‘অচলায়তন’ নাটকের জন্য মো. সাইফুল ইসলাম, ‘আদম সুরত’ নাটকের জন্য হেনরি সেন। শ্রেষ্ঠ সংগীত পরিকল্পক হিসেবে মনোনয়ন তালিকায় জায়গা করে ‍নিয়েছেন ‘ভগবান পালিয়ে গেছে’ নাটকের জনি সেন রুবেল, ‘অচলায়তন’ নাটকের নীল কামরুল ও ‘আদম সুরত’ নাটকের সমুদ্র প্রবাল। 

এ বছর সংযোজিত নতুন বিভাগ শ্রেষ্ঠ পোশাক পরিকল্পক হিসেবে পুরস্কার জেতার সম্ভাবনায় রয়েছেন ‘অচলায়তন’ নাটকের আফসান আনোয়ার, ‘আদম সুরত’ নাটকের এনাম তারা সাকি ও ‘সিদ্ধার্থ’ নাটকে যৌথভাবে কাজ করা জিনাত জাহান নিশা ও নুসরাত জাহান জিসা।

বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী থিয়েটারের যে অর্জন সে বিবেচনায় নাট্যকর্মীদের প্রাপ্তি বা মূল্যায়নে এরকম পুরস্কার প্রদান এটাই প্রথম। এ যাবৎকাল মঞ্চ নাটকের অবদানের জন্যে পদক দেওয়া হলেও সামগ্রিকভাবে কোনো পুরস্কারের প্রচলন ছিল না। এ বিষয়টাকে বিবেচনায় রেখেই দেশের বরেণ্য নাট্যব্যক্তিত্ব ও গুণিজনদের সম্পৃক্ত করে একটি বাস্তবায়ন কমিটি এই কর্মকাণ্ড পরিচালনা করছে- যার চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন দেশের স্বনামধন্য নাট্যব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ। এর কো-চেয়ারপারসন হিসেবে রয়েছেন সর্বজন প্রিয় অভিনেত্রী সারা যাকের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা