× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পর্দা নামল ঢাকা চলচ্চিত্র উৎসবের, সেরা চীনের ‘দ্য কর্ড অব লাইফ’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪ ২৩:৩৪ পিএম

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠান। প্রবা ফটো

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠান। প্রবা ফটো

নয় দিনের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হয়েছে। উৎসবে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে চীনের ‘দ্য কর্ড অব লাইফ’। এতে সেরা অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন বাদেমা। আর সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ভারতের অঞ্জন দত্ত। ‘চালচিত্র এখন’-এ মৃণাল সেনের চরিত্রে অভিনয় করে এ পুরস্কার অর্জন করেন তিনি।

রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে উৎসবে এবার ৭৪টি দেশের ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি। বাংলাদেশের চলচ্চিত্র ছিল ৭১টি। রবিবার (২৮ জানুয়ারি) বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা অডিটরিয়ামে শুরু হয় সমাপনী অনুষ্ঠান। সমাপনী দিনে পুরস্কার ও সনদ তুলে দেন চলচ্চিত্র সংশ্লিষ্ট গুণীজনেরা।

উৎসবের প্রধান পৃষ্ঠপোষক সংসদ সদস্য শাহরিয়ার আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইরানি নির্মাতা মাজিদ মাজিদি এবং ভারতের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেকশনে চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে।

উৎসবে চলাকালে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসগুলোর কর্মকর্তাসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক বক্তিত্ব অংশ নেন। এবার উৎসবে দর্শকের আগ্রহের কেন্দ্রে ছিলেন উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারই প্রথম এলেন তিনি। এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের জুরির দায়িত্ব সামলেছেন তিনি।

প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, আমি আন্তরিকভাবে বিশ্বাস করি এই উৎসব বৈচিত্র্যময় সংস্কৃতি, প্রগতিশীল উপস্থাপনার মাধ্যমে মানুষকে আলোকিত করতে অবদান রাখবে। তিনি বলেন, এই উৎসব আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য একটি সমৃদ্ধ ও সহায়ক পরিবেশের বিকাশে অবদান রেখেছে।

পুরস্কার পেলের যারা

সেরা শিশুতোষ ছবি নির্বাচিত হয়েছে ভারতের বিপুল শর্মা পরিচালিত ‘প্রবাস; বিশেষ অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে ভারতের অভিজিৎ শ্রীদাস পরিচালিত ‘বিজয়ের পরে’; অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একতি জাতির রূপকার’।

আধ্যাত্মিক সিনেমা বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়ছে বাংলাদেশে গোলাম রাব্বানী পরিচালিত ‘সুরত’; সেরা তথ্যচিত্র নির্বাচিত হয়েছে কিউবার হ্যানসেল লেভা ফানেগো পরিচালিত ‘কুনানফিন্ডা’; সেরা ফিচার ফিল্ম মনোনীত হয়েছে রাশিয়ার ওলেগ আসাদুলিন পরিচালিত ‘টুডা আই ওব্রতনো’।

নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগে

স্পেশাল মেনশন : চৈতালী সোমাদ্দার পরিচালিত ‘মুক্তি’, বাংলাদেশ। সেরা পরিচালক : 'হাউ টু গেট ইওর ম্যান প্রেগন্যান্ট' ছবির জন্য জিওংমু এনওএইচ, দক্ষিণ কোরিয়া। সেরা তথ্যচিত্র : ন্যান্সি সভেনডসেন পরিচালিত ‘পাসাং : ইন দ্য শ্যাডো অব এভারেস্ট’, মার্কিন যুক্তরাষ্ট্র।

সেরা ফিচার ফিল্ম : মানিজেহ হেকমত পরিচালিত ‘আশঘল-হা ভা আরৌসাক-হা’, ইরান।

বাংলাদেশ প্যানোরামা : পূর্ণদৈর্ঘ্য বিভাগ

ফিপরেস্কি পুরস্কারের বিজয়ী (পূর্ণদৈর্ঘ্য ফিচার ফিল্ম) : পান্থ প্রসাদ পরিচালিত ‘সাবিত্রি’।  

বাংলাদেশ প্যানোরামা : ট্যালেন্ট বিভাগ

ফিপরেস্কি পুরস্কারের বিজয়ী (স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র) : বৈশাকি সোমাদ্দার পরিচালিত ‘লায়লা’।  ১ম রানারআপ শর্ট ফিল্ম : শুভাশিস সিনহা পরিচালিত ‘ইনাফি’।  ২য় রানারআপ শর্ট ফিল্ম : জিয়াউল হক রাজু পরিচালিত ‘অন্তহীন পথে’।

এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে সেরা চিত্রনাট্য : মুহিদ্দীন মুজাফফর পরিচালিত ‘ডভ’, তাজিকিস্তান। সেরা সিনেমাটোগ্রাফি : অ্যাঞ্জেলোস র‌্যালিস পরিচালিত ‘ইন দ্য টাইম অফ ফ্লাডস’, বাংলাদেশ, ফ্রান্স, গ্রিস। সেরা অভিনেত্রী : বাদেমা। কিয়াও সিক্সু পরিচালিত ‘দ্য কর্ড অফ লাইফ’, চীন।

সেরা অভিনেতা : অঞ্জন দত্ত। অঞ্জন দত্ত পরিচালিত ‘চলচ্চিত্র এখন’, ভারত।

সেরা পরিচালক : জগৎ মনুওয়ার্না। চলচ্চিত্র ‘রাহাস কিয়ানা কান্দু’, শ্রীলঙ্কা।

সেরা ছবি : কিয়াও সিক্সু পরিচালিত ‘দ্য কর্ড অফ লাইফ’, চীন।

স্পেশাল জুরি মেনশন ফিল্ম : আসকার উজাবায়েভ পরিচালিত ‘বাকিত’, কাজাখস্তান।

স্পেশাল জুরি মেনশন অভিনেত্রী : আফরিন খানম। অ্যাঞ্জেলোস র‌্যালিস পরিচালিত ‘মাইটিআফ্রিন’, বাংলাদেশ, ফ্রান্স, গ্রিস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা