× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চায়ের দেশে জেমস

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৪ ১০:৫৪ এএম

জেমস

জেমস

নগর বাউল জেমস। ১০ বছর পর গেল বছরের ডিসেম্বরে লন্ডনে কনসার্ট করতে দেশ ছাড়েন তিনি। সেখানে ৭ ডিসেম্বর লন্ডনের দ্য রয়েল রিগেনসিতে এবং ১০ ডিসেম্বর বার্মিংহামে একটি কনসার্টে অংশ নেন তিনি। কনসার্ট শেষে নতুন বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ে দেশে ফিরেছেন জেমস। এবার দেশের স্টেজ মাতানোর সময়।

ছরের শুরুতেই জেমসের সিলেট বিভাগের মৌলভীবাজার জেলায় কনসার্ট করার কথা রয়েছে।

আগামী ২৬ জানুয়ারি মৌলভীবাজার সরকারি স্কুল মাঠে তিনি গাইবেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন প্রচারণা ইতোমধ্যেই শুরু হয়েছে। কনসার্টটির আয়োজন করছে সিলেটের একটি বেসরকারি ব্যবসাপ্রতিষ্ঠান। উন্মুক্ত এই কনসার্টে আরও গান গাইবেন মৌলভীবাজারের স্থানীয় সংগীতশিল্পী সেলিম চৌধুরী। দিনব্যাপী থাকবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

নতুন বছরে কনসার্ট পরিকল্পনা নিয়ে কথা হয় জেমসের মুখপাত্র রবিন ঠাকুরের সঙ্গে। তিনি বলেন, ‘লন্ডনের কনসার্ট শেষ করে জেমস দেশে ফিরেছেন। নির্বাচনও শেষ। এখন নতুন বছরের কনসার্টের পরিকল্পনা শুরু করেছি আমরা। প্রথমে মৌলভীবাজারে কনসার্ট করার কথা রয়েছে। আয়োজকদের সঙ্গে আমাদের সব ধরনের কথাবার্তা সম্পূর্ণ হয়েছে। তবে অনুমতি নিয়ে মনে হয় একটু সমস্যা হচ্ছে। সেটি সমাধান হয়ে গেলে আশা করছি ২৬ জানুয়ারি মৌলভীবাজার কনসার্ট দিয়ে আমাদের এ বছরের স্টেজ পারফর্ম শুরু হবে।

লন্ডনে জেমস দুটি শো করেছেন। সর্বশেষ ১০ বছর আগে লন্ডনে কনসার্টে অংশ নিয়েছিলেন তিনি। তাই এবারের কনসার্টগুলো ঘিরে লন্ডন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দারুণ উত্তেজনা বিরাজ করছিল। এ বিষয়ে রবিন আরও বলেন, ‘আমরা ২০২৩ সালের ৩ ডিসেম্বর লন্ডনের উদ্দেশে রওনা দিই। আয়োজকদের পক্ষ থেকে এয়ারপোর্টেই আমাদের ফুলেল সংবর্ধনা দেওয়া হয়। সেখানে সবাই খুব আন্তরিক ও ভালোবাসা দেখিয়েছেন। সবার আগে যাদের কথা বললেই নয়। তারা হলেন প্রবাসী বাংলাদেশিরা। তাদের ভালোবাসায় জেমসসহ আমাদের সব সহকর্মী মুগ্ধ।

২০২৩ সালের মে মাসে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন জেমস। সেখানে যাওয়ার আগে কথা ছিল ১০ রাজ্যে ১০টি শো করবেন তিনি। থাকবেন এক মাস। কিন্তু সেখানে গিয়ে শ্রোতা ও শো আয়োজকদের আগ্রহের কারণে সফর শিডিউল পরিবর্তন করতে হয় জেমসের। এক মাসের বদলে তাকে থাকতে হয়েছিল দুই মাস। অংশ নিয়েছিলেন ২৫টি শোতে। প্রতিটি শোই ছিল দর্শকমুখর।

সর্বশেষ গেল রমজানের ঈদের চাঁদরাতে প্রকাশিত হয়েছিল জেমসের নতুন গান ‘সবই ভুল। যৌথভাবে গানটির কথা লিখেছেন জেমস ও বিশু শিকদার। গানের সুর করেছেন জেমস। বসুন্ধরা ডিজিটাল ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় গানটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা