× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিনেমায় বর্ণিল হোক ২০২৪

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ১১:৫৪ এএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪ ১৩:২৫ পিএম

সিনেমায় বর্ণিল হোক ২০২৪

অনেক আশা-প্রত্যাশা নিয়ে শুরু হয় বছর। কিন্তু গেল কয়েক বছর ধরে দেখা যায় প্রাপ্তির পাল্লা খুব একটা ভারী হয় না। তবে অনেক কারণেই ২০২৪ সাল স্পেশাল হতে যাচ্ছে সিনেমার জন্য। সে আলোচনাই থাকছে ধুমের আজকের মূল আয়োজনে।


দরদ

এ সিনেমার মধ্য দিয়ে নতুন ইতিহাস লিখতে চলেছেন অনন্য মামুন। প্রথমবারের মতো প্যান ইন্ডিয়ান সিনেমার সঙ্গে যুক্ত হচ্ছে ঢালিউড। এ সিনেমার নায়ক শাকিব খান ও নায়িকা হিসেবে দেখা যাবে সোনাল চৌহানকে। এতে আরও কাজ করছেন বাংলাদেশ ও ভারতের একঝাঁক শিল্পী। এরই মধ্যে বেশকিছু অংশের শুটিং হয়েছে মুম্বাইয়ে। শিগগিরই বাকি কাজ হবে বাংলাদেশে। সিনেমাটি চলতি বছরের সবচেয়ে আলোচিত একটি কাজের তালিকায় রয়েছে। ব্যবসায়িক সাফল্যেও আশীর্বাদ হয়ে আসুক দরদ।


রাজকুমার

ব্যবসায়ের আলোকে ২০২৩ সালের সেরা সিনেমা ‘প্রিয়তমা’। হিমেল আশরাফ পরিচালিত সিনেমাটিতে নায়ক হিসেবে বাজিমাত করেছেন শাকিব খান। তারা চলতি বছর হাজির হবেন ‘রাজকুমার’ সিনেমা নিয়ে। এরই মধ্যে সিনেমাটির কিছু অংশের শুটিং হয়েছে পাবনায়। এতে নায়িকা হিসেবে দেখা যাবে মার্কিন সুন্দরী কোর্টনি কফিকে। হিমেল-শাকিব জুটির এ ছবিটিও ভালো ব্যবসা করবে বলে আশা করা হচ্ছে।


অপারেশন জ্যাকপট

অনেক আলোচনা-সমালোচনা মাথায় নিয়েই ‘অপারেশন জ্যাকপট’ নামে সিনেমার যাত্রা হয়েছে। এটি নির্মাণ করছেন বাংলাদেশের দেলোয়ার জাহান ঝন্টু ও ভারতের রাজীব কুমার। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রযোজিত এ সিনেমার সার্বিক তত্ত্বাবধানে আছে কিবরিয়া ফিল্মস। সহযোগী প্রযোজনায় স্বপন চৌধুরীর অন্তর শোবিজ। সোহেল রানা, ইলিয়াস কাঞ্চন, আহমেদ শরীফ, অমিত হাসান ছাড়াও অপারেশন জ্যাকপটে দেখা যাবে অনন্ত জলিল, ওমর সানি, মিশা সওদাগর, নিরব, ইমন, নিপুণ আক্তার, রোশান, শিপন মিত্র, জয় চৌধুরী, সাইফ খান, সাঞ্জু জন, ডন, পল্লবসহ প্রায় ৮০ জন শিল্পীকে। ছবির একটি গানে পারফর্ম করতে দেখা যাবে কলকাতার অভিনেত্রী সায়ন্তিকা ব্যানার্জিকে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসামান্য এক অধ্যায় অপারেশন জ্যাকপট। নৌ সেক্টর পরিচালিত সফলতম গেরিলা অপারেশন ছিল এটি। সেই গল্প নিয়েই নির্মিত সিনেমাটি চলতি বছরের কোনো ঈদে মুক্তি পাবে। ২১ কোটি টাকা বাজেটের সিনেমাটির দিকে এ বছর সবার নজর থাকবে, তা আর বলার অপেক্ষা রাখে না।


তুফান

এ প্রজন্মের হিট চিত্রপরিচালক রায়হান রাফি ফিরছেন নতুন সিনেমা নিয়ে। নাম ‘তুফান’। ভারত ও বাংলাদেশ থেকে তিনটি প্রযোজনা প্রতিষ্ঠান এক হয়ে এ সিনেমাটি তৈরি করবে। এতে নায়ক হিসেবে থাকছেন শাকিব খান। নায়িকা এখনও চূড়ান্ত হয়নি। তবে শোনা যাচ্ছে জয়া আহসান, নুসরাত ফারিয়াসহ ভারতের বেশ কয়েকজনের নাম। পরিচালক রাফি আপাতত সিনেমার লোকেশন খুঁজছেন। শিগগিরই বিস্তারিত ঘোষণা আসবে। এ ছবি ঘিরেও চলতি বছর অনেক প্রত্যাশা সবার।


কবি

শাকিব খানকে নিয়ে হাসিবুর রেজা কল্লোল ‘সত্তা’ সিনেমা বানিয়ে চমক দিয়েছিলেন। এবার তিনি নির্মাণ করছেন ‘কবি’। শাকিব থাকবেন এমনটা শোনা গেলেও শেষমেশ শরীফুল রাজকে নিয়েই ছবির শুটিং শুরু করেছেন কল্লোল। এ ছবির নায়িকা ‘প্রিয়তমা’ খ্যাত কলকাতার অভিনেত্রী ইধিকা পাল। মিশা সওদাগরসহ দুই বাংলার আরও অনেক তারকাকেই দেখা যাবে বছরের অন্যতম আলোচিত এ ছবিতে। 


ডোডোর গল্প

জনপ্রিয় নায়িকা পরীমনির নতুন সিনেমা হিসেবে বেশ আলোচিত ‘ডোডোর গল্প’। এর শুটিং চলমান। চলতি বছরই এটি মুক্তি পাবে। এতে সাইমন সাদিকের বিপরীতে দেখা যাবে পরীমনিকে। ডোডোর গল্পের কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় আছেন কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটক।


চাদর

দীর্ঘদিন পর সিনেমা প্রযোজনা করছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। ‘চাদর’ নামে সিনেমাটি নির্মাণ করছেন জাকির হোসেন রাজু। এতে জুটি হয়ে হাজির হবেন সাইমন সাদিক ও শবনম বুবলী। নির্মাণের মুনশিয়ানা, গান, গল্প ও অভিনয়ে সমৃদ্ধ এ সিনেমাটি ঘিরে আগ্রহ আছে দর্শকের। ছবিটি সিনেমা হলে ভালো ব্যবসা করবে, এমন প্রত্যাশা অনেকের।


লীলা

বছরের শুরুতেই টিজারসহ নাম ঘোষণা করে আলোচনায় এসেছে ‘লীলা’ সিনেমাটি। এটি পরিচালনা করবেন আলোক হাসান। কোরবানি ঈদে মুক্তির লক্ষ্যে অ্যাকশনধর্মী এ সিনেমার নায়িকা এখনও ঠিক হয়নি। সিনেমাটি থাকবে আলোচনায়।


মাতাল হাওয়া

বেশ লম্বা বিরতির পর শাবনূরকে নিয়ে সিনেমার ঘোষণা দিয়ে চমকে দিয়েছেন চয়নিকা চৌধুরী। এ সিনেমার নাম ‘মাতাল হাওয়া’। এতে শাবনূরকে দেখা যাবে মাহফুজ আহমেদের বিপরীতে। বলাই বাহুল্য, এ সিনেমা আলোচনায় থাকবে।


রঙ্গনা

শাবনূরকে নিয়ে আরও একটি সিনেমা নির্মিত হবে এ বছর। নাম ‘রঙ্গনা’। সিনেমাটি পরিচালনা করছেন নবীন নির্মাতা আরাফাত হোসাইন। নতুন এ সিনেমাটি দিয়েই বিরতি ভেঙে ক্যামেরার সামনে দাঁড়াবেন শাবনূর। গাজী আবদুন নূরকে দেখা যেতে পারে তার নায়ক হিসেবে। চলতি বছর মুক্তির জন্য নির্মাণ হতে যাওয়া সিনেমাটি আলোচনায় থাকবে আশা করা যায়।


কিল হিম ২

চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক মোহাম্মদ ইকবালের প্রথম পরিচালিত সিনেমা ‘কিল হিম’। এবার এর সিক্যুয়েল ‘কিল হিম ২’ নির্মাণ করছেন তিনি। এ সিনেমায় অনন্ত-বর্ষার সঙ্গে অভিনয় করবেন বলিউডের নানা পাটেকার। সিনেমাটির চিত্রনাট্য তৈরি হচ্ছে। চলতি বছরই মুক্তি পাওয়ার কথা। বিগ বাজেটের সিনেমাটি মুক্তি পেলে ব্যবসা করতে পারে বলে প্রত্যাশা করা যায়।


মনোগামি

গত ৩ আগস্ট এক জমকালো অনুষ্ঠানে চরকি ঘোষণা দেয় ‘মিনিস্ট্রি অব লাভ’ নামে একটি প্রজেক্টের। তার আওতায় মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করছেন ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামি’ সিনেমাটি। এতে অভিনয়ে দেখা যাবে চঞ্চল চৌধুরী ও সংগীতশিল্পী জেফারকে। ছবিটি এরই মধ্যে দর্শকের আগ্রহে রয়েছে।


ওমর

অনেক দিন পর সিনেমা নির্মাণে এলেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। তিনি নির্মাণ করছেন ‘ওমর’ নামে সিনেমা। এতে নামভূমিকায় দেখা যাবে শরীফুল রাজক। আরও অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নাসিরউদ্দিন খান, এরফান মৃধা শিবলু, রোজী সিদ্দিকী, আবু হুরায়রা তানভীর প্রমুখ। সবকিছু ঠিক থাকলে আগামী ঈদুল ফিতরে সিনেমা হলে ওমর মুক্তি দিতে চান পরিচালক রাজ। এরই মধ্যে ফার্স্ট লুক প্রকাশ পেয়ে বেশ আলোচনায় এসেছে সিনেমাটি।


দম

চলতি বছর ‘দম’ নিয়ে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর সঙ্গে ফিরবেন নির্মাতা রেদওয়ান রনি। গত ৯ ডিসেম্বর বিকালে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সংবাদ সম্মেলনে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ, বাংলাদেশের আলফা আই ও চরকি মিলে যৌথ প্রযোজনার এ সিনেমার ঘোষণা দেয়। জানা গেছে, সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হচ্ছে দম। সিনেমায় চঞ্চলের সঙ্গে জুটি বাঁধতে দেখা যেতে পারে কলকাতার অভিনেত্রী স্বস্তিকা মুখার্জিকে।


রঙবাজার

সত্য ঘটনা অবলম্বনে এ সিনেমা পরিচালনা করছেন ‘পদ্মাপুরাণ’ খ্যাত নির্মাতা রাশিদ পলাশ। ইতোমধ্যে শুটিং শেষ হয়েছে। এতে একঝাঁক তারকা অভিনয় করছেন। রয়েছেন জান্নাতুল পিয়া, মৌসুমী হামিদ, তানজিকা আমিন, নাজনীন চুমকি, শম্পা রেজা, শাহজাহান সম্রাট, লুৎফর রহমান জর্জ, বড়দা মিঠুসহ অনেকে। গল্প, গান ও নির্মাণে মুনশিয়ানার জন্য বছরের অন্যতম আলোচিত সিনেমা হয়ে উঠতে পারে এটি।


খেলা হবে

টিএম ফিল্মস ঘোষিত বিগ বাজেটের সিনেমা ‘খেলা হবে’তে একসঙ্গে দেখা যাবে চিত্রনায়িকা পরীমনি ও শবনম বুবলীকে। তাদের সঙ্গে কলকাতার প্রসেনজিৎ চ্যাটার্জিসহ দুই বাংলার একঝাঁক তারকার দেখা মিলতে পারে। চলতি বছরে নির্মাণের তালিকায় থাকা ছবির মধ্যে অন্যতম আলোচিত খেলা হবে নির্মাণ করবেন তানিম রহমান অংশু।


এ ছাড়া চলতি বছরে মুক্তি পেলে প্রশংসায় ভাসতে পারে প্রীতিলতা, ময়ূরাক্ষী, ডেডবডি, নূর, ওয়ান ইলেভেন, অন্তরাত্মা, আগুন, লিপস্টিক, রিকশাগার্ল, কাঠগোলাপ সিনেমা। পাশাপাশি খিজির হায়াত খান ঘোষিত সাম্রাজ্য, নারীর বীরত্বের গল্পে দীপঙ্কর দীপন ঘোষিত নাম ঠিক না হওয়া স্পাই থ্রিলারটি চলতি বছর মুক্তি পেলে বাজিমাত করবে আশা করা যায়। সেই সঙ্গে ‘রেহানা মরিয়ম নূর’ খ্যাত নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ ও ‘হাওয়া’ খ্যাত মেজবাউর রহমান সুমনের সিনেমাও চলতি বছর মুক্তি পাবে বলে আলোচনা চলছে। প্রথম সিনেমা দিয়ে সফল এ দুই নির্মাতার সিনেমাগুলো দর্শককে মুগ্ধ করবে সে বিশ্বাস তো করাই যায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা