× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বকাপের অফিশিয়াল গানের গায়িকা রাহমা যা বললেন

প্রবা ডেস্ক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২ ১৫:১৮ পিএম

আপডেট : ৩১ অক্টোবর ২০২২ ১৮:১১ পিএম

শিল্পী রাহমা রিয়াদ। ছবি : সংগৃহীত

শিল্পী রাহমা রিয়াদ। ছবি : সংগৃহীত

ফিফা ফুটবল বিশ্বকাপের ‘লাইট দ্য স্কাই’ নামের অফিশিয়াল গানটি প্রকাশ পায় গত ৭ অক্টোবর। গানটির অন্যতম গায়িকা রাহমা রিয়াদ জানান, বিশ্বকাপে একজন ইরাকি শিল্পী হিসেবে অংশগ্রহণ কারাটা তার জন্য বেশ উত্তেজনাকর ছিল। পাশাপাশি একজন আরব হিসেবে বিশ্বকাপে উপস্থিত থাকাটা বেশ তাৎপর্যপূর্ণ ঘটনা।

হাতে গোনা কয়েক দিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপ। এবারে ফুটবলের এই মহা আসর বসতে যাচ্ছে কাতারে। খেলার উত্তেজনার পাশাপাশি খেলার আমোদ ছড়াতে প্রতিবারের মতো এবারও প্রকাশ করা হয়েছে বিশ্বকাপের অফিশিয়াল গান।

আরবের চার বিখ্যাত নারী গায়িকা এই গান গেয়েছেন। যারা হলেন ইরাকের রাহমা রিয়াদ, আমিরাতের বালকিস, মরক্কোর মানাল এবং নোরা ফাতেহি।

এর মধ্যে অফিশিয়াল এই গানটি নিয়ে আরব নিউজের সঙ্গে কথা বলেছেন ইরাকি গায়িকা রাহমা রিয়াদ। ২০২১ সালের ফিফা আরব কাপের আসরেই অফিশিয়াল গানটিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল এই গায়িকাকে।

রাহমা রিয়াদ বলেন, ‘এটি একটি বড় দায়িত্ব এবং আমি অবশ্যই ফিফাকে ধন্যবাদ জানাই আমাদের মতো তরুণ শিল্পীদের ওপর আস্থা রাখায়। আমরা আমাদের সে দায়িত্ব পালন করেছি এবং আমি মনে করি আমরা ভালো কাজ করেছি।’

নারীদের ক্ষমতা বোঝানোই মূলত এ গানের থিম। এ ছাড়া ফিফা বিশ্বকাপের নারী রেফারিদের কথাও বলা হয়েছে গানে। গানটির প্রযোজনা করেছেন গ্র্যামি-জয়ী মরক্কো বংশোদ্ভূত সুইডিশ প্রযোজক রেডওয়ান। 

আরব বিশ্বে প্রথমবারের মতো আয়োজিত ফুটবল আসরের এই অফিশিয়াল গানের কম অংশই আরবি ভাষায় গাওয়া। অন্য ভাষাও রয়েছে এতে। যেটাকে ইচ্ছাকৃতভাবে করা হয়েছে বলে জানান গায়িকা রিয়াদ।

এর কারণ হিসেবে তিনি বলেন, এটি আন্তর্জাতিক একটি গান। এটি বিশ্বকাপ নিয়ে গাওয়া গান যা শুধু আরব বিশ্বেই সীমাবদ্ধ নয়। এখানে বিশ্বের অনেক দেশ অংশ নেবে। এ গানের মধ্য দিয়ে আমরা আরব বিশ্বের পক্ষ থেকে বিশ্বের প্রতিনিধিত্ব করতে চেয়েছি।

এর আগে কাতার বিশ্বকাপ উপলক্ষে আরও দুটি গান প্রকাশ পেয়েছিল। এপ্রিলে প্রকাশ পায় ‘হায়া হায়া’ গানটি। গানটিতে কণ্ঠ দিয়েছেন কাতারের গায়িকা আয়েশা, আফ্রিকার ডাভিডো ও আমেরিকান সংগীতশিল্পী ত্রিনিদাদ কার্ডোনা।

আগস্টে প্রকাশ পায় দ্বিতীয় থিম সং ‘আরহবো।’ গানটি গেয়েছেন ফরাসি হিপ-হপ শিল্পী গিমস ও পুয়ের্তো রিকান শিল্পী ওজুনা।

গায়িকা রাহমা রিয়াদ আসন্ন ‘রিয়াদ সিজন ২০২২’-এ পারফর্ম করার জন্যও আলোচনা করছে এবং আশা করছে তাকে সৌদি আরবে পারফর্ম করার অনুমতি দেওয়া হবে।

রাহমা রিয়াদ বলেন, সৌদি আরব এখন বেশ গুরুত্বপূর্ণ ও বড় অগ্রগতির মধ্য দিয়ে যাচ্ছে। আমরা তাদের ধন্যবাদ জানাই কারণ তারা শিল্পের মাধ্যমে সাংস্কৃতিক বিনিময় করছে। তাই আমরা আশা করছি সেখানে আমাদের কনসার্টগুলো সফলভাবে চালিয়ে যেতে সক্ষম হব।

প্রসঙ্গত, আগামী ২০ নভেম্বর কাতারের আল বায়েত স্টেডিয়ামে হবে এবারের ফিফা আসরের উদ্বোধনী অনুষ্ঠান।

প্রবা/এনএস/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা