× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেমন গেল ২০২৩

ওটিটিতে সেরা ১০

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩ ১৩:২৭ পিএম

ওটিটিতে সেরা ১০

করোনাকালে ঘরবন্দি মানুষের জন্য বিশ্বের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো হয়ে ওঠে বিনোদনের বড় মাধ্যম। সে ধারাবাহিকতায় এসব প্ল্যাটফর্মের জনপ্রিয়তা দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। আকর্ষণীয় গল্প, অসাধারণ অভিনয় ও নির্মাতাদের দক্ষতায় দর্শকের বড় একটি অংশ এখন ওটিটির নিয়মিত ভক্ত। এদের জন্য প্রতিনিয়ত ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজ মুক্তি পাচ্ছে দেশবিদেশের প্ল্যাটফর্মে। শেষ হওয়া বছরে জনপ্রিয়তায় সেরা ১০ ওটিটি কনটেন্ট নিয়ে এ আয়োজন।


মহানগর-২

এ বছরের বাংলা ওয়েব সিরিজের মধ্যে দর্শকের কাছে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে আশফাক নিপুণের ‘মহানগর-২’। ২০২০ সালে ‘মহানগর’ স্ট্রিমিংয়ের পর দীর্ঘদিন এর দ্বিতীয় সিজনের জন্য অপেক্ষায় ছিল দর্শক। ২০২৩ সালের ২০ এপ্রিল বিদেশি একটি প্ল্যাটফর্মে সিরিজটি স্ট্রিমিংয়ের পর দর্শকপ্রিয়তায় প্রথম সিজনকেও ছাড়িয়ে যায় মহানগর-২। সিরিজে ওসি হারুনের চরিত্রে মোশাররফ করিমের দুর্দান্ত অভিনয় আবারও মুগ্ধ করে সবাইকে। মোশাররফ ছাড়াও নতুন সিজনে যুক্ত হয় নতুন কয়েকটি চরিত্র। বিশেষ করে আফসানা মিমি, ফজলুর রহমান বাবু, বৃন্দাবন দাস এবং তানজিকা আমিনের অভিনয়ে মুগ্ধ হয় দুই বাংলার দর্শক।


মাইশেলফ অ্যালেন স্বপন

এ বছরের অন্যতম জনপ্রিয় ওয়েব সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’। সিরিজটি দেশের একটি প্ল্যাটফর্মে মুক্তি পায় ২১ এপ্রিল। বাংলাদেশের প্রথম স্পিন-অফ এ সিরিজ নির্মাণ করেছেন পরিচালক শিহাব শাহীন। মুক্তির ১০০ ঘণ্টার মধ্যে সিরিজটি দেখার জন্য ১ কোটি দর্শক স্ট্রিমিং করে। সিরিজে নামভূমিকায় অভিনয় করেন অভিনেতা নাসিরউদ্দিন খান। ২০২২ সালের ঈদুল আজহায় মুক্তি পাওয়া আলোচিত সিরিজ ‘সিন্ডিকেট’-এর জনপ্রিয় চরিত্র ছিল এটি।


ফ্রাইডে

বছরের শুরুতেই দেশের ওটিটি প্ল্যাটফর্মে ভয়ংকর থ্রিলার গল্প নিয়ে হাজির হন নির্মাতা রায়হান রাফি। নাম ‘ফ্রাইডে’। এতে লোভ, হিংসা ও নৃশংসতা ভয়ানকরূপে ফুটিয়ে তোলেন তিনি। ওয়েব ফিল্মটির প্রধান চরিত্রে অভিনয় করেন অভিনেত্রী তমা মির্জা। ১ মার্চ মুক্তি পাওয়া ওয়েব ফিল্মটি দর্শকের কাছে ব্যাপক জনপ্রিয়তা পায়। তমা ছাড়াও এতে অভিনয় করেন নাসিরউদ্দিন খান, মোহাম্মদ বারী, ফারজানা ছবি, নীলাঞ্জনা নীল, মনির আহমেদ শাকিল, অদিতি প্রমুখ।


বুকের মধ্যে আগুন

নির্মাতা তানিম রহমান অংশু পরিচালিত আলোচিত ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’। সিরজটি বিদেশি একটি প্ল্যাটফর্মে ২ মার্চ মুক্তি দেওয়া হয়। মিস্ট্রি থ্রিলার ড্রামা ওয়েব সিরিজটি একজন বিখ্যাত সেলিব্রিটি, ফ্যাশন আইকন এবং তার মৃত্যুর পরের গল্প নিয়ে নির্মাণ করা হয়। অনেকের ধারণা, এটি প্রায়ত নায়ক সালমান শাহের জীবনের ওপর নির্মাণ করা হয়েছে। বিষয়টি নিয়ে নায়কের পরিবার থেকেও অভিযোগ তোলা হয়। তবে নির্মাতা অভিযোগটি অস্বীকার করলে সে নিয়ে তিনি সমালোচনার মুখে পড়েন। আট পর্বের এ সিরিজে প্রধান দুই চরিত্রে অভিনয় করেন জিয়াউল ফারুক অপূর্ব ও ইয়াশ রোহান। আরও ছিলেন তমা মির্জাসহ অনেকে।


নীল জলের কাব্য

নানা প্রতিকূলতার পর অবশেষে এ বছরের ১৬ নভেম্বর দেশের একটি ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পায় ওয়েব ফিল্ম ‘নীল জলের কাব্য’। নির্মাতা শিহাব শাহীনের পরিচালনায় ওয়েব ফিল্মটিতে জুটি বাঁধেন অভিনেতা আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। মুক্তির পর দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলে এটি।


ফারজি

‘ফ্যামিলি ম্যান’ খ্যাত ভারতের জনপ্রিয় পরিচালক জুটি রাজ ও ডি কে পরিচালিত সিরিজ ‘ফারজি’র মাধ্যমে ওটিটিতে অভিষেক হয় বলিউড অভিনেতা শহিদ কাপুরের। ১০ ফেব্রুয়ারি আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পায় সিরিজটি। অভিনেতার সঙ্গে প্রথমবারের মতো দেখা গেছে দক্ষিণ ভারতের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপতিকে। প্রতিভাবান এক চিত্রশিল্পীর নকল নোট বানানোয় জড়িয়ে পড়া এবং পরে পুলিশ ও আন্ডারওয়ার্ল্ডের আগমন—এ নিয়েই এগিয়েছে এ সিরিজের গল্প। শহিদ কাপুর–বিজয় সেতুপতি ছাড়াও এতে অভিনয় করেছেন কেকে মেনন ও রাশি খান্না। আট পর্বের এ সিরিজের এ মুহূর্তে আইএমডিবি রেটিং ৮ দশমিক ৪। ক্রাইম থ্রিলার সিরিজটি এরই মধ্যে দর্শকের কাছ থেকে ভালো সাড়া পেয়ে জায়গা করে নিয়েছে আইএমডিবির শীর্ষে।


গানস অ্যান্ড গুলাবস

রাজ ও ডি কে জুটির ৪ নম্বর সিরিজ ‘গানস অ্যান্ড গুলাবস’। ব্ল্যাক কমেডি ও ক্রাইম থ্রিলার সিরিজটি নেটফ্লিক্সে মুক্তি পায় ১৮ আগস্ট। নব্বইয়ের দশকের গুলাবগঞ্জ নামের এক শহরের চার চরিত্র নিয়ে সিরিজটির গল্প এগিয়েছে। চারটি চরিত্রে অভিনয় করেছেন রাজকুমার রাও, দুলকার সালমান, গুলশান দেবাইয়া ও আদর্শ গৌরব। এ মুহূর্তে ওয়েব সিরিজটির আইএমডিবি রেটিং ৭ দশমিক ৭। আইএমডিবির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সিরিজটি।


দ্য নাইট ম্যানেজার

ওয়েব সিরিজ ‘দ্য নাইট ম্যানেজার’ সিরিজে অনিল কাপুরের সঙ্গে দেখা গেছে অভিনেতা আদিত্য রায় কাপুরকে। ‘আশিকি ২’ খ্যাত তারকারও এটাই প্রথম ওয়েব সিরিজ। অবৈধ অস্ত্র ব্যবসার গল্প নিয়ে এ অ্যাকশন থ্রিলার সিরিজ নির্মাণ করেছেন পরিচালক সন্দীপ মোদি। ১৭ ফেব্রুয়ারি থেকে ওটিটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিওতে চলছে। সিরিজটির আইএমডিবি রেটিং ৭ দশমিক ৬। আইএমডিবি তালিকায় তৃতীয় স্থানে আছে সিরিজটি।


বিফ

দক্ষিণ কোরিয়ার নির্মাতা লি সুং জিন। এ বছর নেটফ্লিক্সে তার ‘বিফ’ ওয়েব সিরিজটি মুক্তি পায় ৬ এপ্রিল। মুক্তির পর থেকেই আলোচনায় থাকা সিরিজটির আইএমডিবি রেটিং ৮ দশমিক ৭। ব্ল্যাক কমেডি ও ড্রামা ধাঁচের গল্পে নির্মিত সিরিজের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অলি উং ও স্টিভেন ইউং। নেটফ্লিক্সের জনপ্রিয়তার শীর্ষে রয়েছে বিফ।


দ্য ফল অব দ্য হাউস অব উশার

১২ অক্টোবর নেটফ্লিক্সে মুক্তি পায় ‘দ্য ফল অব দ্য হাউস অব উশার’। মুক্তির আগে থেকেই সিরিজটি ছিল আলোচনায়। আইএমডিবিতে ৮ দশমিক ২ পয়েন্ট নিয়ে সিরিজটি নেটফ্লিক্সের সর্বোচ্চ স্ট্রিমিং হওয়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। সিরিজের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন ব্রুস গ্রিনউড ও ম্যারি ম্যাকডোনাল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা