× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মঞ্চে আসছে ‌‘সুরেন্দ্র কুমারী’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩ ০০:০৭ এএম

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩ ১০:৫৩ এএম

মঞ্চে আসছে ‌‘সুরেন্দ্র কুমারী’

মহাকাল নাট্য সম্প্রদায় গর্বিত ৪০ বছরের স্বপ্নযাত্রা অতিক্রম করছে। ১৯৮৩ সালের ১৪ জুলাই প্রতিষ্ঠার পর বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসেবে নিজেদের অবস্থান সুদৃঢ় করেছে। প্রতিষ্ঠার পর অবিরাম নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৪৩টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে। ইতোমধ্যে প্রযোজনাগুলোর ১ হাজার ১১৫টি প্রদর্শনী এবং দুটি প্রযোজনার শতাধিক ও একটি প্রযোজনার ১৯৯তম মঞ্চায়ন সম্পন্ন করেছে। চারটি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে। প্রতিষ্ঠার ৪০ বছরের স্বপ্নযাত্রায় একটি নতুন নাট্য প্র্রযোজনা যুক্ত হতে যাচ্ছে।

‘সুরেন্দ্র কুমারী’ মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪৪তম প্রযোজনা। নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান, নির্দেশনা দিয়েছেন এ প্রজন্মের মেধাবী তরুণ নির্দেশক শামীম সাগর। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে ২৯ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে।

নাটকটির নেপথ্যের শিল্পীরা হলেন আলো ও প্রপস পলাশ হেনড্রি সেন, কোরিওগ্রাফি ওয়ার্দা রিহাব, পোশাক এনাম তারা সাকি, সংগীত নির্ঝর চৌধুরী, পোস্টার চারু পিন্টু, মঞ্চ শামীম সাগর ও পলাশ হেনড্রি সেন এবং মুখবিন্যাস শুভাশীষ দত্ত তন্ময়, পাণ্ডুলিপি গবেষণায় শরীফ নাসরুল্লাহ, প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবু আজাদ, শুভ্র মানিক, ইকবাল চৌধুরী, পলি বিশ্বাস, শিবলী সরকার, কানিজ ফাতেমা লিসা, চৈতী সাথী, রাজীব দেবনাথ, কাজী তারিফ, স্বপ্নীল, রাকিব হাসান, উইলিয়াম নিক্সন ভিকী, আবদুল কাইয়ুম, নীলমণি বাবু, কামরুজ্জামান সবুজ, শংকর কুমার ধর ও মীর জাহিদ হাসান।

নাটকটি নিয়ে নির্দেশক শামীম সাগর বলেন, ‘সুরেন্দ্র কুমারীর নির্দেশক হিসেবে আমার যুক্ত হওয়ার বিষয়ে উদ্যোগী হয়েছিলেন নাট্যকার আনন জামান এবং মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রধান পুরুষ মীর জাহিদ হাসান। বিশেষ করে মীর জাহিদ ভাই যে আবেগ আর নিষ্ঠার সঙ্গে থিয়েটারটা ভালোবেসে চলেছেন, তা অনুপ্রেরণাদায়ক আমার জন্যও। দুজনের প্রতিই আমার ভালোবাসা।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা