× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাওসার চৌধুরীর কর্ম ও সংগ্রহ ফিল্ম আর্কাইভে হস্তান্তর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:১৬ পিএম

কাওসার চৌধুরীর কর্ম ও সংগ্রহ ফিল্ম আর্কাইভে হস্তান্তর

চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কাওসার চৌধুরী তার সংগ্রহে থাকা নানা কর্ম ও দলিলাদি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জমা দিয়েছেন। আজ ১১ ডিসেম্বর তার নির্মিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’, আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রামাণ্যচিত্র ‘সেই রাতের কথা বলতে এসেছি’, প্রামাণ্যচিত্র ‘গণ আদালত’, প্রামাণ্যচিত্র ‘৭ মার্চ ক্যামেরার চোখে’, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালকের নিকট ভবিষ্যত সংরক্ষণের জন্য প্রদান করেছেন। 

এ ছাড়াও সুপার এইট ক্যামেরা একটি, ভিএইচএস ক্যামেরা একটি, ফিলিপসের পুরনো মডেলের একটি রেডিও ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করেছেন। 

ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জনাব মো. জসীম উদ্দিনের কাছে এসব হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম সোহাগ।

চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কাওসার চৌধুরী ১৯৮১ সাল থেকে দীর্ঘ গত ৪১ বছরে অসংখ্য প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র নির্মাণ করেন। বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে নাটক, সিরিয়াল, ম্যাগাজিন অনুষ্ঠানসহ প্রায় তিন শতাধিক অনুষ্ঠান নির্মাণ করেছেন তিনি। 

নব্বই দশক থেকে তিনি মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়ে মনোযোগী হন। তিনি বাংলাদেশের বিভিন্ন জেলায় বধ্যভূমি নিয়ে অসংখ্য প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র নির্মাণ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা