× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভিয়েতনামের পারফরমিং আর্ট ফেস্টিভ্যালে ইসরাফিল শাহীন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩ ১৬:৩০ পিএম

ভিয়েতনামের পারফরমিং আর্ট ফেস্টিভ্যালে ইসরাফিল শাহীন

ভিয়েতনামের বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট সিটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক পারফরমিং আর্ট ফেস্টিভ্যাল। আগামী ৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ‘ফান থিয়েট বিচ শহর’ এ আয়োজন করা হবে এ ফেস্টিভ্যালটি। এর থিম ‘কানেক্টিং ক্রিয়েটিভিটি’। 

দেশের খ্যাতিমান নাট্যনির্দেশক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বাংলাদেশ থেকে উৎসবের প্রধান বক্তা হিসেবে আমন্ত্রিত হয়েছেন।

‘সমসাময়িক পারফরমেন্স আর্টগুলো কীভাবে বিশ্বের যুদ্ধ, দারিদ্র্য ও সাংস্কৃতিক দূরত্বের নিরাময় করতে পারে’- শীর্ষক আলোচনায় একজন কী-নোট স্পিকার হিসাবে বক্তব্য রাখবেন বহুমাত্রিক এ নাট্যব্যক্তিত্ব।

উৎসবটিতে আদিবাসী সম্প্রদায় এবং স্থানীয়দের পাশাপাশি বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট শহরে আগত পরিদর্শনকারী দেশীয় এবং আন্তর্জাতিক পর্যটকদের উপর দৃষ্টি নিবদ্ধ করেই আয়োজন করছে ভিয়েতনাম ইন্টারন্যাশনাল পারফরমিং আর্ট ফেস্টিভ্যালের আয়োজক কমিটি। উৎসবটি ভিয়েতনামের জাতীয় পর্যটন বর্ষ কর্মসূচির অর্ন্তভুক্ত, যা বিন থুয়ান প্রদেশের পিপলস কমিটি এবং ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই/ইউনেস্কো), ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল ফোরাম কমিটি এবং স্মার্ট গ্রুপ ইন্টারন্যাশনাল মিডিয়া কোম্পানির সহযোগিতায় আয়োজন হচ্ছে।

পাঁচটি মহাদেশের ৩০ টিরও বেশি দেশের পারফরমিং আর্টের প্রতিনিধি এবং শিল্পীরা এই উৎসবে অংশ নেবেন, যার মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, কিউবা, কলম্বিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, রোমানিয়া, বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, ভারত,  মঙ্গোলিয়া, জর্ডান, চীন, সাইপ্রাস, নিউজিল্যান্ড, ঘানা, চাদ, নেদারল্যান্ড, ইউক্রেন, আইভরি কোস্ট, মেক্সিকো, বেলারুশ, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, উজবেকিস্তান এবং ভিয়েতনামের উত্তর, মধ্য ও দক্ষিণের শিল্পী ও অভিনেতারা।

প্রসঙ্গত, ড. ইসরাফিল শাহীন গত ২৫ থেকে ০২ নভেম্বর ২০২৩ পর্যন্ত  ‘সিল্ক রোড’ এবং ‘বাংলাদেশে চাইনিজ থিয়েটার এবং পারফর্মিং আর্টসের প্রচার ও জনপ্রিয়করণের মাধ্যমে চীন-বাংলাদেশী সাংস্কৃতিক সম্পর্ক শক্তিশালীকরণ: জনগণের কণ্ঠকে পুনরুজ্জীবিত করার কৌশলগুলো পুনঃসংজ্ঞায়িত করা’- শীর্ষক ২টি সেমিনারের বক্তা হিসেবে সাংহাইয়ের একটি আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেছিলেন।ফেস্টিভ্যালটিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ২৫টি থিয়েটার পরিবেশনাও তিনি প্রত্যক্ষ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা