× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিল্ম আর্কাইভে চলচ্চিত্রে গ্রামীণ সমাজের প্রতিফলন শীর্ষক সেমিনার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২৩ ১৬:১৯ পিএম

ফিল্ম আর্কাইভে চলচ্চিত্রে গ্রামীণ সমাজের প্রতিফলন শীর্ষক সেমিনার

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশের চলচ্চিত্রে গ্রামীণ সমাজের প্রতিফলন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে গবেষণা কর্ম উপস্থাপন করেন নির্বাচিত গবেষক ড. শামীম আরা ছন্দা। 

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আসাদুজ্জামান, চলচ্চিত্র গবেষক, লেখক, শিক্ষক অনুপম হায়াৎ ও চলচ্চিত্র পরিচালক, শিক্ষক জাহিদুর রহিম অঞ্জন। 

উক্ত গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক হিসাবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র ও শিল্প সমালোচক, শিক্ষক মইনুদ্দীন খালেদ। সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, চলচ্চিত্র পরিচালক প্রযোজক হাবিবুল ইসলাম হাবিব ও জুলফিকার আলীসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তিগণ। সেমিনার অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ফারহানা রহমান।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ২০২৩-২৪ অর্থবছরের অন্যান্য সেমিনারের বিষয় গুলো হলো বাংলাদেশের চলচ্চিত্রে শরৎ সাহিত্য : মানবিক সম্পর্কের প্রেক্ষাপট, বাংলাদেশের চলচ্চিত্রে আইটেম সং : জনপ্রিয় সংস্কৃতি ও প্রায়োগিক ফোকলোর অবলোকন, The Emergence of Auteur perspective among Bangladeshi Young Directors : A Comparative Analysis, চলচ্চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন : বাংলাদেশ ও বিশ্বপ্রেক্ষিত, বাংলাদেশের ব্যবসাসফল চলচ্চিত্র  ও দর্শক রুচির পর্যবেক্ষণ, বিদেশি চলচ্চিত্রে বাংলাদেশি শিল্পীদের ভূমিকা মূল্যায়ন, রবীন্দ্র সাহিত্যের চলচ্চিত্রায়ন : একটি নন্দনতাত্ত্বিক পর্যালোচনা, শর্মিলী আহমেদ : অভিনয় শিল্পের স্বাতন্ত্র্য ও Women in Bangladeshi Novel Based Films : A Feminist Approach. 

উল্লেখিত সেমিনারগুলো ৫, ৬, ৭, ১০, ১১, ১২, ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ সেমিনার হলে সকাল ১০ টা থেকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা