× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৫ বছরে ব্যান্ড অ্যাশেজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১১:৫৯ এএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ১২:২৯ পিএম

এ প্রজন্মের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘অ্যাশেজ’। ছবি- সংগৃহীত

এ প্রজন্মের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘অ্যাশেজ’। ছবি- সংগৃহীত

এ প্রজন্মের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘অ্যাশেজ’। দীর্ঘ দেড় দশকের পথচলায় ব্যান্ডটি প্রায় দুই ডজন গান উপহার দিয়েছে শ্রোতাদের। গেল ২৭ নভেম্বর দেশের ব্যান্ড ইন্ডাস্ট্রিতে তাদের ১৫ বছর পূরণ হয়েছে।

অ্যাশেজ তাদের যাত্রা শুরু করে ২৭ নভেম্বর, ২০০৮ সালে। যদিও এর অনেক আগে থেকে তারা নিজেরা প্র্যাকটিস করে এসেছিল বিভিন্ন নামে। অ্যাশেজ ২০০৮ সালে প্রথম কনসার্ট করে ধানমন্ডিতে।

দলটি প্রথম গান রিলিজ করে ২০১০ সালে। তারপর যথাক্রমে একাধিক একক অ্যালবাম এবং মিক্সড অ্যালবামসহ নানান মাধ্যমে গান রিলিজ করে।

নিজেদের এই দীর্ঘ পথচলায় ব্যান্ডের পক্ষ থেকে ভক্তদের জন্য একটি শুভেচ্ছাবার্তা প্রদান করা হয়। ব্যান্ড সদস্যদের পক্ষ থেকে জানানো হয়, ‘দীর্ঘ এই সময়ে আমাদের সবচেয়ে বেশি শক্তি জুগিয়েছে আমাদের ভক্তরা। তাদের ভালোবাসায় অ্যাশেজ আজ দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের সুনাম অর্জন করেছে। বাংলাদেশের প্রায় সব জেলায় কনসার্ট করার পাশাপাশি অ্যাশেজ কনসার্ট করেছে নেদারল্যান্ডস, জার্মানি, ফ্রান্স ও ভারতের বেশ কিছু জায়গায়। এ ছাড়া দুবাইয়ে জুনায়েদ ইভান একস্টিক কনসার্ট করেছে স্পটিফাইয়ের কার্যালয়ে। যা আমাদের জন্য যেমন গর্বের তেমনই দেশের জন্যও। সামনের দিনগুলোতে আমরা আপনাদের আরও ভালো ভালো গান উপহার দিতে চাই। আমাদের সঙ্গে থাকুন। আপনাদের জন্য ভালোবাসা।’

ব্যান্ড সংগীতের পাশাপাশি অ্যাশেজ সিনেমাতেও গান গেয়েছে। বাংলাদেশ সরকারের অনুদানে ও ইম্প্রেস টেলিফিল্ম নিবেদিত ‘বিউটি সার্কাস’ চলচ্চিত্রে ও ‘অন্তর্জাল’ সিনেমায় একটি গান করেছে ব্যান্ডটি। এ ছাড়া ১৫ বছরের যাত্রায় গত এক যুগে অ্যাশেজের কোনো সদস্য পরিবর্তন হয়নি।

বর্তমানে ‘অ্যাশেজ’র লাইনআপে রয়েছেন জুনায়েদ ইভান (ভোকাল), সুলতান রাফসান খান (লিড গিটার), তৌহিদ আহমেদ বিজয় (ড্রামস), আদনান বিন জামান (কিবোর্ড) ও ওয়াহিদুজ্জামান তূর্য (বেজ গিটার)।

তাদের জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘উড়ে যাওয়া পাখির চোখে’, ‘তারাবাতি জ্বলে তারাবাতি নেভে’, ‘এমন চেনা চিনবে লোকে’, ‘কেমন আছো কোথায়’, ‘তামাক পাতা’, ‘হলুদ ল্যাম্পপোস্ট’, ‘ধুলাবালি’, ‘আয়না’, ‘রূপকথা সে’সহ বেশকিছু গান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা