× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাবুলিওয়ালার সাজে মুগ্ধতা ছড়ালেন মিঠুন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ১৬:০১ পিএম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩ ১৭:১০ পিএম

 ‘কাবুলিওয়ালা’ ছবিতে রহমতের চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। প্রবা ফটো

‘কাবুলিওয়ালা’ ছবিতে রহমতের চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। প্রবা ফটো

বড়দিনে মুক্তি পাবে বছরের অন্যতম প্রতীক্ষিত কলকাতার বাংলা ছবি ‘কাবুলিওয়ালা’। ছবিতে রহমতের চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। ফলে শুরু থেকেই এই ছবিকে ঘিরে অনুরাগীদের কৌতূহল বেড়েছে। 

বিশেষ করে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত মূল গল্প আজও ছোটদের কাছে পরম আকর্ষণ। মঙ্গলবার আন্তর্জাতিক শিশুদিবস। এই বিশেষ দিনে নির্মাতারা ছবির পোস্টার প্রকাশ্যে আনলেন।

পোস্টারে দেখা যাচ্ছে, কলকাতার রাস্তায় কাবুলিওয়ালার হাত ধরে হেঁটে আসছে ছোট্ট মিনি। সুমন ঘোষ পরিচালিত এই ছবির প্রেক্ষাপট এবং নির্মাণ নিয়েও চর্চা শুরু হয়েছে। 

ছবিতে মিনির চরিত্রে অভিনয় করেছে ‘মিঠাই’ খ্যাত শিশুশিল্পী অনুমেঘা কাহালি। অন্যদিকে, মিনির বাবা অরবিন্দের চরিত্রে রয়েছেন আবীর চট্টোপাধ্যায়। মিনির মা স্নেহলতার চরিত্রে রয়েছেন সোহিনী সরকার।

এর আগেও কলকাতায় নির্মিত হয়েছে ‘কাবুলিওয়ালা’। তপন সিংহের পরিচালানায় প্রথম ছবিটি মুক্তি পায় ১৯৫৭ সালে। সেখানে রহমত চরিত্রে ছিলেন ছবি বিশ্বাস, মিনি চরিত্রে ঐন্দ্রিলা ঠাকুর। এরপর ১৯৬৭ সালে আসে হেমেন গুপ্তের পরিচালনায় হিন্দি ভাষায় ‘কাবুলিওয়ালা’। সেখানে রহমত চরিত্রে বলরাজ সাহানি ও মিনি চরিত্রে সোনু অভিনয় করেন।  বাংলাদেশেও নির্মিত হয়েছে ‌‌‘কাবুলিওয়ালা’। কাজী হায়াত পরিচালিত সেই সিনেমায় রহমত চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেন প্রয়াত নায়ক মান্না। সেখানে মিনির চরিত্রে ছিলেন দিঘী। ছবিটি ২০০৬ সালে মুক্তি পেয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা