× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শত বছরে ডিজনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩ ১৭:২৬ পিএম

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩ ১৭:৫৯ পিএম

শত বছরে ডিজনি

ডিজনি ওয়ার্ল্ড সম্পর্কে যিনি জানেন একবার হলেও তিনি এ স্বপ্নরাজ্যে যেতে চাইবেন। প্রতিবছর প্রায় কয়েক কোটি মানুষের পা পড়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় থিম পার্ক ডিজনি ওয়ার্ল্ডে। কিন্তু রাতারাতি আজকের এ অবস্থানে আসেনি এটি। সেজন্য পার করতে হয়েছে দীর্ঘ পথ।

ওয়াল্টার এলিয়াস ডিজনি, যিনি ওয়াল্ট ডিজনি নামেই সুপরিচিত। তিনি ছিলেন বিশ্বের প্রথম অ্যানিমেশন প্রোগ্রামার। এরপর তিনি নানা কাজে নিজেকে যুক্ত করেছেন। মার্কিন চলচ্চিত্র জগতের অন্যতম জনপ্রিয় প্রযোজক, নির্দেশক, কাহিনীকার, নেপথ্য কণ্ঠশিল্পী ও অ্যানিমেটর ছিলেন তিনি। কিন্তু তার জনপ্রিয়তা সবচেয়ে বেশি ছিল মিকি মাউস ও ডিজনি ওয়ার্ল্ড স্রষ্টা হিসেবে। ওয়াল্ট ডিজনির ইচ্ছা ছিল পৃথিবীর মধ্যে সবচেয়ে আনন্দদায়ক একটা স্থান গড়ে তোলা। আর সে ভাবনা থেকেই তিনি গড়ে তোলেন ডিজনি ওয়ার্ল্ড।

সেই ডিজনির গত ১৬ অক্টোবর ১০০ বছর পূরণ হয়েছে। দিনটি উদযাপনে বিশ্বজুড়ে জনপ্রিয় জায়ান্ট এই প্রতিষ্ঠানটি সারা দিনব্যাপী বিভিন্ন রকম আয়োজন পালন করেছে। সেখানে এসেছিলেন বিশ্বের নানাপ্রান্তের মানুষেরা।

১৯০১ সালে শিকাগো শহরে জন্মগ্রহণ করেন ডিজনি। ছোটবেলা থেকেই ছবি আঁকার প্রতি আগ্রহ ছিল তার। ১৮ বছর বয়সে তিনি ইলাস্ট্রেটর হিসেবে চাকরি শুরু করেন। এর দুই বছর পর শুরু হয় তার হলিউড যাত্রা। সেখানে গিয়ে ভাই রয়ের সঙ্গে মিলে গড়ে তোলেন ডিজনি রয় স্টুডিও নামে একটি প্রযোজনা সংস্থা। ১৯২৮ সালে সেখান থেকেই ডিজনি মিকি মাউস চরিত্র সৃষ্টি করেন। পরবর্তীতে ডিজনির মিকি মাউস গোটা পৃথিবীজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়।

এই প্রতিষ্ঠানটি সিনেমা প্রযোজনার পাশাপাশি বিভিন্ন কার্যক্রমের সঙ্গে নিজেদের যুক্ত রেখেছে। তাদের প্রযোজিত সিনেমার সংখ্যা অগণিত।

এ ছাড়া ডিজিটাল প্ল্যাটফর্মে ডিজনি প্লাস, ডিজনি হটস্টার ও ডিজনি এন্টারটেইনমেন্ট নামে আরও প্রতিষ্ঠান রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা