× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২১ অক্টোবর থেকে শুরু গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২২ ১৪:৫১ পিএম

আপডেট : ১৭ অক্টোবর ২০২২ ১৬:২৩ পিএম

২১ অক্টোবর থেকে শুরু গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

বাংলাদেশ ও ভারতের শিল্পীদের নিয়ে প্রতিবছর আয়োজিত হয় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। দুই দেশের শিল্পীদের পারস্পরিক সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় করতে চলতি মাসের ২১ থেকে ৩১ অক্টোবর গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২২-এর আয়োজন করছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ। 

আগামী ২১ অক্টোবর জাতীয় নাট্যশালায় ১১ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন মঞ্চসারথি আতাউর রহমান। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। আলোচক হিসেবে থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ প্রমুখ। 

প্রথম দিনের আয়োজনে ওয়ার্দা রিহাবের পরিচালনায় উদ্বোধনী নৃত্যের পাশাপাশি রয়েছে থিয়েটার বেইলি রোডের ‘পোহালে শর্বরী’, বাংলাদেশ পুলিশ থিয়েটারের ‘অভিশপ্ত আগষ্ট’, ‘লোকনাট্যদলের [বনানী] ‘কঞ্জুস’, মানিকগঞ্জের নিবারণ থিয়েটারের ‘জুঁইমালার সইমালা’ নাটকের  মঞ্চায়ন। এবারের উৎসবে বাংলাদেশের ৪০টি, ভারতের ৪টি নাটকের দলসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রায় চার হাজার শিল্পী অংশ নেবেন বলে জানা গেছে।

উৎসব প্রসঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ বলেন, ‘দুই দেশের শিল্পীদের প্রাণের উৎসব গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। করোনার প্রদুর্ভাব বেশি থাকায় গত বছরের উৎসবে ভারতীয় নাট্যদল অংশ নিতে পারেনি। এবার  দেশের প্রতিষ্ঠিত নাট্যদলের পাশাপাশি ভারতীয় নাট্যদলের অংশগ্রহণ থাকছে। যে জন্য উৎসব আরও রঙিন হবে।’

প্রতিবারের মতো গঙ্গা-যমুনা উৎসবে ভেন্যু হিসেবে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হল, জাতীয় সংগীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তন, মুক্তমঞ্চ এবং বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তন।


প্রবা/এসএস/এলএ/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা