× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পপসংগীতের রাজার শুভ জন্মদিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩ ১৭:৩৯ পিএম

আপডেট : ২৯ আগস্ট ২০২৩ ১৮:১৪ পিএম

পপসংগীতের রাজার শুভ জন্মদিন

পপসংগীতের কিংবদন্তি মাইকেল জ্যাকসন। তিনি সংগীত, নৃত্য ও ফ্যাশন জগৎসহ ব্যক্তিজীবনের নানা ঘটনা নিয়ে পৃথিবীর বুকে চার দশকেরও বেশি সময় ধরে রাজত্ব করেছেন। তিনি বিশ্বময় পপসংগীতকে ছড়িয়ে দিয়েছেন উন্মাদনায়। আজ তার ৬৫তম জন্মদিন।

মাইকেল ১৯৫৮ সালের ২৯ আগস্ট জন্মগ্রহণ করেন। তাকে পপসংগীতের রাজা হিসেবে আখ্যায়িত করা হয়। জো জ্যাকসন ও ক্যাথেরিন জ্যাকসন দম্পতির সপ্তম সন্তান মাইকেল জ্যাকসন। তার পরিবার ছিল আফ্রো-আমেরিকান। পরিবারের অসচ্ছলতার কারণে মাইকেল জ্যাকসনকে কপিকল অপারেটর হিসেবে কারখানায় কাজ করতে হয়েছে।

মাইকেল জ্যাকসন মাত্র পাঁচ বছর বয়সে তার ভাইদের সঙ্গে ‘জ্যাকসন-৫’ মিউজিক্যাল গ্রুপে যোগ দেন। সেখান থেকে প্রথম মিউজিক অ্যালবাম ‘ডায়ানা রোজ’ ১৯৬৯ সালে প্রকাশ হয়। এ অ্যালবামের প্রথম একক গান ‘আই ওয়ান্ট ইউ ব্যাক’ ১৯৭০ সালের জানুয়ারিতে বিলবোর্ডের হট তালিকায় প্রথম স্থান অধিকার করে নেয়।

মাত্র ১৩ বছর বয়সে এককভাবে মাইকেল জ্যাকসনের ক্যারিয়ারের যাত্রা শুরু। ১৯৭২ সালে তার প্রথম একক অ্যালবাম ‘বেন’ প্রকাশিত হয়। এরপর ১৯৭৯ সালে পরবর্তী অ্যালবাম আসে। এ অ্যালবামের নাম ছিল ‘অফ দ্য ওয়াল’। এর ‘ডোন্ট স্টপ টিল ইউ গেট অ্যানাফ’ ও ‘রকিং উইথ ইউ’ গান দুটির মাধ্যমে তুমুল জনপ্রিয়তা পান তিনি।

মাইকেলের সবচেয়ে বিক্রীত অ্যালবামের মধ্যে রয়েছে ‘অফ দ্য ওয়াল’, ‘থ্রিলার’, ‘ব্যাড’, ‘ডেঞ্জারাস’ এবং ‘হিস্ট্রি’। এর মধ্যে ‘থ্রিলার’ সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যালবাম। ‘বিট ইট’ গানটি প্রচার করে শিরোনামে আসে এমটিভির নাম।

অনেকেই হয়তো জানেন না, মাইকেল জ্যাকসনের এই একটি গানকে পুঁজি করে এমটিভির উত্থান ঘটে। মাইকেলের জনপ্রিয় নাচের মধ্যে রোবট ও মুনওয়াক বিখ্যাত।

জীবদ্দশায় মাইকেল জ্যাকসন কিংবদন্তি সংগীতশিল্পী এলভিস প্রিসলির মেয়ে লিসা মেরি প্রিসলিকে বিয়ে করেছিলেন। রক অ্যান্ড রোল কিংবদন্তি এলভিস প্রিসলির মেয়ে লিসা মেরি প্রিসলি নিজেও ছিলেন সংগীতশিল্পী ও গীতিকার।

মাইকেল জ্যাকসনের একটা গানের ভিডিও ‘ইউ আর নট এলোন’-এ লিসাকে দেখাও গিয়েছিল। তারা পরস্পরের প্রেমে পড়েন। ইমোশনাল সাপোর্টের জন্য মাইকেল লিসার ওপর নির্ভরশীল হয়ে পড়েন। লিসা তাকে ড্রাগ এবিউজ থেকে মুক্তি পেতে রিহ্যাবে ভর্তি করতে রাজি করান। ১৯৯৬ সালে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়। 

মাইকেল তার ক্যারিয়ারে অসংখ্য পুরস্কার জিতেছেন। এর মধ্যে গিনেস বুক অব রেকর্ডসহ সর্বোচ্চ ১৪ বার গ্র্যামি আওয়ার্ড জিতেছেন। যেখানে তার ধারে কাছে কেউ নেই।

২০০৯ সালের ২৫ জুন ৫০ বছর বয়সে তিনি পাড়ি জমান না ফেরার দেশে। চোখের দেখায় তিনি নেই। তবু মাইকেল জ্যাকসন আছে বিশ্বময়, তার গানে গানে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা