× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বঙ্গবন্ধু স্মরণে কণ্ঠশীলনের ‘স্বগত সংলাপ’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩ ১৪:৩৯ পিএম

বঙ্গবন্ধু স্মরণে কণ্ঠশীলনের ‘স্বগত সংলাপ’

সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলনের আয়োজনে ২৬ আগস্ট সন্ধ্যা ৭টায় জাতির পিতা বঙ্গবন্ধু স্মরণে নির্বাচিত কবিতার আবৃত্তি অনুষ্ঠান ‘স্বগত সংলাপ’ মঞ্চস্থ হলো। রাজধানীর এলিফ্যান্ট রোডে রিজেন্ট প্লাজায় এটি অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি গোলাম কিবরিয়া পিনু। 

কণ্ঠশীলনের প্রধান পরিচয় ‘শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি শিক্ষা প্রতিষ্ঠান’ হলেও বর্তমানে আবৃত্তি ও মঞ্চনাটক প্রযোজনার একটি বড় সংগঠন হিসেবে তার আসন দৃঢ় করেছে। কণ্ঠশীলনের মূল লক্ষ্য বাংলা সাহিত্যকে এই দেশের মানুষের কাছে নিয়ে যাওয়া এবং শিক্ষিত সকল মানুষকে একক মান মৌখিক ভাষায় নিয়ে আসা। দলীয় আবৃত্তিচর্চাকে প্রাধান্য দিলেও কণ্ঠশীলন একক আবৃত্তিশিল্পী তৈরির দিকেও সমান মনোযোগী। কণ্ঠশীলনের নিয়মিত আবৃত্তিশিল্পীদের আয়োজন ‘স্বগত সংলাপ’ শীর্ষক নির্বাচিত কবিতার আবৃত্তি অনুষ্ঠান একক আবৃত্তিশিল্পী তৈরিতে ভূমিকা রাখে। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে তাকে শ্রদ্ধা নিবেদন করে এবারের ‘স্বগত সংলাপ’ সাজানো হয়েছে ।

‘স্বগত সংলাপ’-এর এই পর্বে ১০ জন আবৃত্তিশিল্পী একক আবৃত্তি পরিবেশন করেন। অনুষ্ঠানটির প্রণোদনায় ছিলেন রইস উল ইসলাম।

কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ারের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সম্মানিত অতিথির বক্তব্যে কবি গোলাম কিবরিয়া বলেন, ‌‘আমাদের বাঙালি জাতির এক গৌরবময় অধ্যায় হলো মুক্তিযুদ্ধ। আর এর রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু পঁচাত্তরের কালের অধ্যায়ের কারণে আমরা অনেকেই তা থেকে বিচ্যুত হয়েছি। সেই সময় এবং মুক্তিযুদ্ধ নিয়ে অনেক কবি-লেখক অনেক লেখা লিখেছেন। সেই লেখাগুলো থেকে বাছাই করে আজকের অনুষ্ঠান সাজানো হয়েছে। শিল্প-সংস্কৃতির মাধ্যমে এই বিষয়গুলো জানানো আমাদের দায়িত্ব। কণ্ঠশীলন প্রতিনিয়ত এই কাজ করে যাচ্ছে। ধন্যবাদ কণ্ঠশীলনকে এমন আয়োজন করার জন্য।’

আলোচনা শেষে পর্যায়ক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ‘কারাগারের রোজনামচা’ আবৃত্তি করেন আফরিন খান, নির্মলেন্দু গুণ-এর ‘স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো’ আবৃত্তি করেন বাদল সাহা শোভন; মাহবুব-উল-আলম চৌধুরী-এর ‘ফুল আর রাষ্ট্র’ আবৃত্তি করেন রাবেয়া হক; গোলাম কিবরিয়া পিনু-এর  অধিভুক্ত হই আবারও মুক্তিযুদ্ধে (নির্বাচত অংশ) আবৃত্তি করেন বাদল সাহা শোভন; আলাউদ্দিন আল আজাদ এর ‘স্বাধীনতা ওগো স্বাধীনতা’ আবৃত্তি করেন রাজিয়া সুলতানা মুক্তা; মুহম্মদ নূরুল হুদার ‘বিজয়’ আবৃত্তি করেন নিবিড় রহমান; নির্মলেন্দু গুণ-এর ‘বাংলাদেশের বিজয়পর্ব’ আবৃত্তি করেন আফরিন খান; শামসুর রাহমান-এর ‘অভিশাপ দিচ্ছি’ আবৃত্তি করেন বাদল সাহা শোভন; নির্মলেন্দু গুণ এর ‘শোকগাথা ১৫ আগস্ট ১৯৭৫’ আবৃত্তি করেন মিনহাজুল বশির শোভন; নির্মলেন্দু গুণ-এর ‘আমি আজ কারও রক্ত চাইতে আসিনি’ আবৃত্তি করেন শফিকুল ইসলাম শফি; নির্মলেন্দু গুণ-এর ‘সেই রাত্রির কল্পকাহিনী’ আবৃত্তি করেন মো. আব্দুল কাইয়ুম; ফারুক মাহমুদ-এর ‘বাড়িটার মন ভালো নেই’ ও রফিকুর রশীদ-এর ‘এইখানে’ আবৃত্তি করেন অপরেশ সাহা এবং এম আর আখতার মুকুল-এর ‘চরমপত্র-১৬ই ডিসেম্বর’ আবৃত্তি করেন সালাম খোকন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা