× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভিনেতা থেকে নেতা মিয়াভাই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩ ১১:৫৩ এএম

আপডেট : ১৮ আগস্ট ২০২৩ ১২:২৯ পিএম

অভিনেতা থেকে নেতা মিয়াভাই

এ দেশে অভিনেতা থেকে নেতা হয়েছেন বেশ কয়েকজন শিল্পী। আবার নেতা হয়ে সফলতা পেয়েছেন খুব কমসংখ্যক শিল্পী। সেই অল্প কজন সফল অভিনেতা থেকে নেতা হওয়ার মধ্যে নায়ক ফারুক অন্যতম। ছাত্রজীবন থেকে ফারুক রাজনীতির সঙ্গে জড়িত। যৌবন কেটেছে অভিনেতা হিসেবে। শেষ জীবনে তিনি নেতা হয়ে সংসদ সদস্যের দায়িত্ব পালন করেছেন।

প্রয়াত এই অভিনেতা ও নেতার জন্মদিন আজ। বেঁচে থাকলে এবার তিনি ৭৫ বছরে পা রাখতেন।

আগস্ট মাসে জন্মদিন হওয়ায় ঘটা করে দিনটি পালন করতেন না নায়ক ফারুক। কারণ ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে শহীদ হয়েছেন। নিজের নেতার মৃত্যুর মাসে আনন্দ করার সাহস পেতেন না তিনি।

ফারুকের জন্ম পুরান ঢাকায়। বেড়ে ওঠা সেখানেই। পৈতৃক নিবাস গাজীপুর জেলার কালীগঞ্জে। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে তিনি অংশ নিয়েছিলেন। মিছিলে গিয়েছিলেন অনেকবার। এজন্য তার নামে মামলা হয়েছিল। হুলিয়া মাথায় নিয়েই মিছিলে গিয়েছিলেন। সেই সময়ে তার বিরুদ্ধে ৩৭টি মামলা হয়েছিল। পরে যোগ দেন সিনেমায়। ফারুক ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। যুদ্ধ শেষে আবারও সিনেমায় নিয়মিত হয়ে পড়েন। হয়ে ওঠেন সবার প্রিয় ‌‘মিয়া ভাই’। মিয়া ভাই নামে একটি সিনেমাও করেছিলেন তিনি। 

‘লাঠিয়াল’নামেও একটি সিনেমা আছে তার অভিনীত। ‘সারেং বৌ’সিনেমার সারেং তিনি; ‘সুজন সখী’সিনেমার সুজন। এভাবে কতই না মনে রাখার মতো সিনেমায় অভিনয় করে বাঙালির ঘরে ঘরে নায়ক হিসেবে পৌঁছে গেছেন ফারুক।

তার অভিনীত ‘গোলাপী এখন ট্রেনে’একটি স্মরণীয় সিনেমা। ‘আলোর মিছিল’, ‘নয়নমনি’, ‘দিন যায় কথা থাকে’, ‘সখী তুমি কার’, ‘কথা দিলাম’, ‘সূর্য গ্রহণ’ এ রকম অনেক জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন তিনি।

ফারুক তার অভিনয়ের জন্য ১৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মনোনীত হয়েছিলেন। কিন্তু তার হাতে পুরস্কার উঠেছিল কেবল একবার। অবশ্য ২০১৬ সালে তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননায় ভূষিত করা হয়। অভিনয়ের বাইরে তিনি ঢাকা ১৭ আসনের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। 

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চলতি বছরের ১৫ মে তিনি মৃত্যুবরণ করেন। আট বছর ধরে এই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন এই অভিনয়শিল্পী ও রাজনীতিবিদ। সর্বশেষ ২০২১ সালের মার্চ মাসের প্রথম দিকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। পরীক্ষায় রক্তে সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকেই শারীরিকভাবে অসুস্থতা অনুভব করছিলেন তিনি। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির কদিন পর তার মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে। সেখানে তার চিকিৎসা চলছিল। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসা ব্যর্থ হয়। সুস্থ হয়ে আর দেশে ফেরা হলো না তার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা