× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মঞ্চে সংস্কার নাট্যদলের ‘বশীকরণ’

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২২ ১৫:৪১ পিএম

আপডেট : ১১ অক্টোবর ২০২২ ১৬:১০ পিএম

মঞ্চে সংস্কার নাট্যদলের ‘বশীকরণ’

সংস্কার নাট্যদলের পঞ্চম প্রযোজনা ‘বশীকরণ’ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হবে। বুধবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির প্রদর্শনী হবে। সংস্কার নাট্যদলের পঞ্চম প্রযোজনা ‘বশীকরণ’-এর মূল রচনা রবীন্দ্রনাথ ঠাকুরের। নবনাটলিপি, নির্দেশনা, মঞ্চ ও সংগীত পরিকল্পনায় ইউসুফ হাসান অর্ক। 

‘বশীকরণ’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মনামী ইসলাম কনক, আশিকুর রহমান, বাপ্পী সাইফ, নদী বাপ্পী, পৃথা দে, মফিজুর রহমান শ্রাবণ, সেলিম রেজা স্বপন, ফাতেমা তুজ জোহরা ইভা, সামিয়া সুলতানা, ছালেহ আহমেদ মুকুল, সন্তু বৈরাগী, এন ডি চঞ্চল, সুজন কির্ত্তনীয়া, মেহেদী হাসান নিশু, রফিকুল ইসলাম, মিজানুর রহমান, সাজ্জাদ হাওলাদার, অলি উল্লাহ (আরিয়ান), বশির আহমেদ, মাসুদ কবির ও সুস্মিতা।নাটকের আলোক পরিকল্পনা হাবিব মাসুদ, পোশাক সামিউন জাহান দোলা, কোরিওগ্রাফি আমিনুল আশরাফ, রূপসজ্জা লিপি দে, প্রচার আরিফুল ইসলাম, পোস্টার ও স্মরণিকা ডিজাইন বক্স, মিলনায়তন ব্যবস্থাপনা এসএস শুভ্র ও সাইফুল ইসলাম, সহ-মঞ্চ ব্যবস্থাপনা পৃথা দে, মঞ্চ ব্যবস্থাপনা সুজন কির্ত্তনীয়া, সহ-প্রযোজনা অধিকর্তা সেলিম রেজা স্বপন, প্রযোজনা অধিকর্তা এনডি চঞ্চল। 

‘বশীকরণ’ নাটকের কাহিনিতে দেখা যায় দুই বিপরীতমুখী দর্শনে দীক্ষিত বন্ধু অন্নদা ও আশু। অন্নদা ব্রাহ্মধর্ম গ্রহণ করায় খানিকটা আধুনিক, পাশ্চাত্য যুক্তিবাদ ও তথাকথিত বিজ্ঞানমনস্ক। আশু ফিজিক্যাল সায়েন্সে এমএ করেও সনাতন ধর্মের সংস্কার ও ভক্তিবাদে বিশ্বাসী। অন্নদার স্ত্রী তার শ্বশুরের গোঁড়ামিতে অনিচ্ছা সত্ত্বেও স্বামী ছেড়ে গয়া কাশী ঘুরে বশীকরণ মন্ত্রে দীক্ষাদাত্রী মাতাজি সেজে এই শহরে এসেছেন। আরেক বিধবা মা তার কন্যাকে পাত্রস্থ করার পরিকল্পনা নিয়ে একই শহরে হাজির। ঘটনাক্রমে দুজন যে দুটি বাড়ি ভাড়া নিয়েছে তা একই মালিকের । মাতাজির আবদারে বাড়িওয়ালা তার জন্য বরাদ্দকৃত ২২ নম্বর বাড়ি থেকে তাকে ৪৯ নম্বরে পাঠান। আর ওই বিধবা মাতা ওঠেন ২২ নম্বরে। অন্নদার ৪৯ নম্বরে এক কন্যা দেখতে যাওয়ার কথা ছিল। আর আশুর যাওয়ার কথা ২২ নম্বরে মন্ত্র দীক্ষা নিতে। বন্ধু যুগলের জানা হলো না যে ভাড়াটে বদল হয়েছে। তাই ভাড়াটে বদল হয়ে যাওয়ার বিভ্রাটে পড়ে দুজনই। নানা ঝামেলার পর দেখা যায় অন্নদার স্ত্রীই আসলে মাতাজি আর দীক্ষা নিতে গিয়ে দেখা গেল কনেটাকেও আশুর পছন্দ হয়। এই নিয়ে কারবার। শেষ পর্যন্ত বিপরীত দার্শনিকতার দুই বন্ধুরই বশীকরণ ঘটে। 


প্রবা/এসএস/এমজে/

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা